কহে ফেসবুক নাটকের দৃশ্য
কহে ফেসবুক নাটকের দৃশ্যছবি: সংগৃহীত
default-image

প্রযুক্তির উৎকর্ষের এই সময়ে সামাজিক যোগাযোগমাধ্যমের জনপ্রিয়তা তুঙ্গে। বিশেষ করে অনলাইনে ফেসবুক তৈরি করেছে আরেক দুনিয়া। যার প্রভাব পড়ছে পরিবার ও সমাজে। মানুষের মানবিক জীবন থেকে আবেগ, অনুভূতি ও ভালোবাসা দূর করে তৈরি করছে জৈবিক রোবটে। তাই মানুষের কাছে এখন সবচেয়ে মূল্যবান হয়ে দাঁড়িয়েছে একটু ছোঁয়া, একটু স্পর্শ। তেমনই এক স্পর্শহীন জীবনের গল্প নিয়ে আরণ্যক নাট্যদল মঞ্চে এনেছে কহে ফেসবুক নামের একটি নাটক।

মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় নাটকটি আজ শনিবার জাতীয় নাট্যশালায় সন্ধ্যায় দেখা যাবে। আরণ্যক নাট্যদলের ৬২তম এই প্রযোজনায় নাটকটিতে অভিনয় করেছেন কামরুল হাসান, আরিফ হোসেন, জোবায়ের জাহিদ, রুবলী চৌধুরী, সুরভী রায় প্রমুখ।

বিজ্ঞাপন

মামুনুর রশীদ বলেন, ‘ছোটবেলায় স্কুলে পড়ার সময় একটা কথা শুনেছিলাম, বিজ্ঞান দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ। ওই সময় গ্রামীণ জীবনে বিজ্ঞানের কোনো সুফল পৌঁছায়নি। কিন্তু একে একে দেশে টেলিভিশন এল, মুঠোফোন, ফেসবুক, টুইটার আরও কত কী! এর মধ্যে বিপুল জনপ্রিয়তা পেল ফেসবুক।

default-image

মুঠোফোন ফেসবুক জীবনের গতিকে বাড়িয়ে দিল বিপুলভাবে। এই গতি সারা পৃথিবীকে ছুড়ে দিল ভয়ংকর সব সমস্যার মধ্যে। পৃথিবী হয়ে উঠল স্পর্শহীন। মানুষের আদিম আকাঙ্ক্ষা স্পর্শ বা ছোঁয়া। সেই স্পর্শের জন্য মানুষ তাই আর্তনাদ করে ওঠে। সেই সন্ধিক্ষণে দাঁড়িয়ে একটা ছোট্ট প্রচেষ্টা কহে ফেসবুক।’

মন্তব্য করুন