default-image

ঈদের পর নতুন পরিচয়ে অভিষিক্ত হতে যাচ্ছেন অভিনেত্রী মেহ্‌জাবীন চৌধুরী। তিনি হতে যাচ্ছেন নাচের বিচারক। ‘দ্য ডান্স কিং’ নামে নাচের এ প্রতিযোগিতায় নবাগত নৃত্যশিল্পীরা অংশ নিতে পারবেন ঘরে বসেই। মেহ্‌জাবীন ছাড়াও তিনটি শাখায় প্রতিযোগীদের বাছাই করবেন বিজরী বরকতুল্লাহ, ইভান শাহরিয়ার ও নাদিয়া আহমেদ।

লোকনৃত্য, সৃজনশীল, পশ্চিমা ও সমসাময়িক যেকোনো একটি নাচের মানসম্পন্ন ভিডিও পাঠিয়ে এ প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে ঘরে বসেই। এতে অংশ নেওয়ার আগে ৫০০ টাকায় নিবন্ধন করতে হবে। ৩ আগস্ট থেকে শুরু হবে আবেদন গ্রহণ। সারা দেশ থেকে বিভিন্ন বয়সের ছেলেমেয়েরা [email protected] ঠিকানায় আবেদন করতে পারবেন। তিনটি বিভাগে নির্দিষ্ট বয়সসীমা মেনে আবেদন করা যাবে। সারা দেশ থেকে পাঠানো নাচের ভিডিওগুলো ঘরে বসে দেখেই শিল্পীদের নির্বাচন করবেন বিচারকেরা। ক্ষেত্রবিশেষে বিচারকেরা একসঙ্গে বসেও নাচগুলো দেখবেন।

default-image

আয়োজকেরা জানান, তিনটি শাখায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিচারকেরা তিন শাখা থেকে আলাদা করে শিল্পীদের বাছাই করবেন। বাছাইয়ের একপর্যায়ে তিন শাখা থেকে সেরা ১২ জন করে রাখা হবে। পরে মোট ৩৬ জনকে নিয়ে গালা রাউন্ড অনুষ্ঠিত হবে। প্রতিটি শাখা থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সেরা শিল্পী নির্বাচিত হবেন। গালা রাউন্ডের অনুষ্ঠান সরাসরি মঞ্চে অনুষ্ঠিত হবে।

প্রথমবার নাচের প্রতিযোগিতার বিচারক হিসেবে কাজ করবেন অভিনেত্রী মেহ্‌জাবীন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ইভান শাহরিয়ার ভাই আমার নাচের গুরু। তা ছাড়া আমরা বিভিন্ন জায়গায় জুটি বেঁধে নাচ করি। তাই এ প্রতিযোগিতার বিচারক হতে সম্মত হয়েছি।’

default-image

অভিজ্ঞ শিল্পীদের সঙ্গে বিচারক হওয়া প্রসঙ্গে মেহ্‌জাবীন বলেন, ‘তাঁরা সবাই নাচের অভিজ্ঞ মানুষ। নাচ সম্পর্কে তাঁদের অনেক জানা। তবে নাচের মধ্যে অভিনয়ের জায়গা আছে। আমি যেহেতু দীর্ঘদিন ধরে অভিনয় করি, তাই নাচের ভেতরে থাকা অভিনয় বোঝার ক্ষমতা আমার রয়েছে। নাচের সেই অংশটুকুই আমি দেখব।’

অন্যতম বিচারক ও আয়োজক ইভান শাহরিয়ার জানান, প্রতিযোগিতায় তিনটি বিভাগ রাখা হয়েছে। ‘ক’ বিভাগের বয়সসীমা ৪ থেকে ১০ বছর, ‘খ’ বিভাগে ১১ থেকে ১৬, ‘গ’ বিভাগে ১৭ থেকে ৩০ বছরের শিল্পীরা আবেদন করতে পারবেন। তিনি বলেন, ‘আবেদন চলাকালে উল্লেখিত নাচগুলোর একটি পুরো নাচের ভিডিও ধারণ করে ই-মেইলে পাঠাতে হবে।’ তিনি জানান, অংশগ্রহণকারীদের আবেদনের সব টাকা স্বল্প আয়ের নৃত্যশিল্পীদের মধ্যে বিতরণ করা হবে।

বিজ্ঞাপন
নাটক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন