নাট্যপ্রদর্শনীতে মুখর মঞ্চপাড়া
নাট্যপ্রদর্শনীতে মুখর মঞ্চপাড়াকোলাজ

দীর্ঘদিনের বিরতি শেষে খুলেছে মিলনায়তনগুলো। মাঝে অলস বসে ছিলেন না মঞ্চকর্মীরা। করোনাকে বুড়ো আঙুল দেখিয়ে চালিয়ে গেছেন তাঁদের কাজ। হোক তা অনলাইনে। এ কারণে মিলনায়তন খোলার পরেই একগুচ্ছ নতুন নাটক পেলেন মঞ্চনাটকের দর্শকেরা।

গত ২৩ অক্টোবর জাতীয় নাট্যশালার সব কটি মিলনায়তন খুলে দেওয়া হয়। খোলার মাসেই দর্শকেরা পেয়েছেন নতুন নাটক। গত ৩০ ও ৩১ অক্টোবর ঢাকা থিয়েটার নিয়ে আসে নতুন নাটক ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’। একই মাসে মহিলা সমিতি মিলনায়তনেও ছিল নতুন নাটক শৌখিন থিয়েটারের ‘ধূম্রজ্বালা’।

বিজ্ঞাপন
default-image

আর নভেম্বরে একাধিক নতুন নাটক আসছে মঞ্চে। এগুলোর মধ্যে আছে এথিক থিয়েটারের আয়নাঘর, অনুস্বরের ‘মূল্য অমূল্য’, পদাতিক নাট্য সংসদের (টিএসসি) ‘পাকে বিপাকে’। এ ছাড়া মহিলা সমিতিতে ব নাটুয়ার ‘মাইক মাস্টার’ নাটকটির রজতজয়ন্তী উদ্‌যাপিত হবে আজ সন্ধ্যায়।

করোনা পরিস্থিতির কারণে গত ১৮ মার্চ থেকে সারা দেশে নাট্য প্রদর্শনী বন্ধ ঘোষণা করেছিল বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। গত ২৮ আগস্ট মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে আবার প্রদর্শনী শুরু হয়। আর শিল্পকলা একাডেমির মিলনায়তনগুলো খুলে দেওয়া হয় গত ২৩ অক্টোবর।

আজ শিল্পকলা একাডেমির মূল থিয়েটার হলে দেখা যাবে প্রাচ্যনাটের নাটক ‘পুলসিরাত’ এবং স্টুডিও থিয়েটারে দেখা যাবে স্বপ্নদলের নাটক ‘চিত্রাঙ্গদা’। পরীক্ষণ থিয়েটার হলে দেখা যাবে অনুস্বরের নতুন নাটক ‘মূল্য অমূল্য’। আর্থার মিলারের ‘দ্য প্রাইস’ নাটকের ভাবানুবাদ করেছেন অসিত বন্দ্যোপাধ্যায় ‘মূল্য অমূল্য’ নামে। নাটকটির রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী।

default-image

অনুস্বরের নির্বাহী সদস্য সাইফ সুমন জানান, নাটক থেকে একজন নাট্যকর্মীর দূরে থাকার কোনো সুযোগ নেই। তাই করোনার মধ্যেই মে মাসে অনলাইনে শুরু হয়েছিল মহড়া। এরপর গত অক্টোবর মাসের শুরুর দিকে সরাসরি মহড়া শুরু হয়। সাভারে ছিল আবাসিক মহড়া। এরপরেই মঞ্চে আসে নাটকটি।

বিজ্ঞাপন
default-image

বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে আজ ব নাটুয়ার মাইক মাস্টার নাটকের ২৫তম প্রদর্শনী উপলক্ষে রজতজয়ন্তী অনুষ্ঠান। এ ছাড়া মাসজুড়ে মহিলা সমিতিতে থাকছে নাটকের প্রদর্শনী। নাট্যদলগুলো যাতে সহজে নাটক প্রদর্শনী করতে পারে, এ কারণে সরকার থেকে ছয় মাসের হল ভাড়া মওকুফ করা হয়েছে জাতীয় নাট্যশালার হলগুলোতে। এবার মহিলা সমিতি সূত্র জানিয়েছে, তারাও নভেম্বর ও ডিসেম্বর—দুই মাস হল ভাড়া মওকুফ করেছে নাটকের দলগুলোর জন্য।

সবকিছু মিলিয়ে নাট্যাঙ্গন এখন প্রদর্শনীতে মুখর। রাজধানীর মিলনায়তনগুলোতে শুক্র ও শনিবার ঘিরে নাটক প্রদর্শনী হচ্ছে। তবে সব জায়গায়ই গুরুত্ব দেওয়া হচ্ছে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি।

default-image
মন্তব্য পড়ুন 0