default-image

ফিলিক্সকে ঘর থেকে বের করে দিয়েছেন তাঁর স্ত্রী। তিনি পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে অতিরিক্ত খুঁতখুঁতে। জীবনটা তাঁর কাছে একেবারেই রুটিনমাফিক। স্ত্রীর কাছ থেকে বিতাড়িত হওয়ায় একাকী তিনি। এদিকে ফিলিক্সের ঠিক উল্টো নামকরা ক্রীড়া সাংবাদিক অস্কার ম্যাডিসন। ম্যাডি পরিপূর্ণভাবে জীবনকে উপভোগ করতে চান। সাপ্তাহিক তাসের আসর, বন্ধুদের সঙ্গে তুমুল আড্ডাই যেন ম্যাডিসনের প্রাণ। ম্যাডিসনকেও ছেড়ে যান তাঁর স্ত্রী।
এবার ফিলিক্স ও ম্যাডিসন নামের এই দুই বিপরীতমনস্ক বন্ধু একসঙ্গে থাকার সিদ্ধান্ত নেন। বিপরীতমুখী দুই মানুষের একসঙ্গে থাকার দ্বন্দ্ব নিয়ে নাটক ‘দ্য অড কাপল’। স্টেইজ ওয়ান ঢাকা প্রযোজিত নাটকটি আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে প্রদর্শিত হবে।

বিজ্ঞাপন
default-image

একাদশ প্রযোজনা হিসেবে এটি মঞ্চে এনেছে দলটি। আমেরিকান নাট্যকার নীল সাইমনের লেখা নাটকটি বাংলায় রূপান্তর করেছেন ও নির্দেশনা দিয়েছেন ডমিনিক গোমেজ। ‘দ্য অড কাপল’ নাটকটিতে অভিনয় করেছেন বাপ্পাদিত্য চৌধুরী, জুবায়ের জাহিদ, অমিতাভ রাজীব, বিন্দু সুমন রোজারিও, মাহাফুজ মুন্না ও এন আই টিপু। প্রযোজনা সূত্রে জানা গেছে, নাটকটি প্রাপ্তমনস্কদের জন্য।
নীল সাইমনের লেখা নাটক ‘দ্য অড কাপল’ ১৯৬৫ সালে ব্রডওয়েতে প্রথম মঞ্চায়িত হয়। ১৯৬৮ সালে নাটকটি দিয়ে বানানো হয় চলচ্চিত্র। ১৯৭০ সালে টেলিভিশনে ধারাবাহিক হিসেবেও প্রচারিত হয় ‘দ্য অড কাপল’।

নাটক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন