default-image

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীচিত্র ‘বঙ্গবন্ধু’তে অভিনয়ের জন্য অডিশন দেওয়ার কথা ছিল অভিনেতা শাকিল আহমেদের। হাতে পেয়েছিলেন প্রবেশপত্র, কিন্তু পরীক্ষাটাই দেওয়া হয়নি তাঁর। এ নিয়ে তাঁর ছিল এক চাপা যন্ত্রণা। আজ রোববার সেই যন্ত্রণা কিছুটা হলেও লাঘব হবে তাঁর।

বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের অংশ হিসেবে জাতীয় প্যারেড গ্রাউন্ডে চলছে ১০ দিনের অনুষ্ঠান ‘মুজিব চিরন্তন’। ১৭ মার্চ বঙ্গবন্ধুর ১০১তম জন্মদিনে শুরু হয়ে এ অনুষ্ঠান চলবে ২৬ মার্চ স্বাধীনতা দিবস পর্যন্ত। প্রতিদিন বিকেল ৫টা ১৫ মিনিটে শুরু হয়ে মূল অনুষ্ঠান চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। আজ রোববার পঞ্চম দিনের সাংস্কৃতিক পরিবেশনায় সাড়ে ৬টার সাংস্কৃতিক পর্বে থাকবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মঞ্চনাটক ‘২৮৮ দিন।’ এ নাটকে শেখ মুজিবুর রহমানের ভূমিকায় আজ দেখা যাবে শাকিল আহমেদকে।

বিজ্ঞাপন
default-image

এ নাটকে অভিনয় করতে পারার প্রতিক্রিয়া জানিয়ে তিনি বলেন, ‘একজন অভিনেতা হিসেবে স্বপ্ন হচ্ছে শিল্পের সবচেয়ে বড় মাধ্যমে চলচ্চিত্রে অভিনয় করা। আর সেটা যদি হয় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমানের চরিত্রে, সেই সুযোগ জীবনের সেরা সুযোগ। কিন্তু সুযোগটি আমার জীবনে এসেও আসেনি।’ বঙ্গবন্ধুর জীবনীচিত্রে অভিনয় করতে না পারার বেদনা ভাগ করে নিয়ে তিনি বলেন, ‘আমি খুবই উচ্ছ্বসিত হয়েছিলাম যখন বঙ্গবন্ধুর বায়োপিকের জন্য অডিশনের ডাক পেলাম। কিন্তু আশাহত হয়েছিলাম বঙ্গবন্ধুর চরিত্রে অডিশন না দিতে পারায়। সেই যন্ত্রণা অনেকটা অ্যাডমিট কার্ড পেয়েও পরীক্ষা দিতে না পারার যন্ত্রণার মতোই। সেই যন্ত্রণা এবার কিছুটা লাঘব হলো বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর জাতীয় অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমি পরিবেশিত নাটকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করতে পারায়। এ জন্য ধন্যবাদ জানাই বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি ভাই ও নাটকের নির্দেশক আমিনুর রহমান মুকুল ভাইকে। আমার যে স্বপ্ন ছিল, বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করার, সেটা পূরণ করলো আমার প্রাণের থিয়েটার। থিয়েটারে একটা কথা আছে, “থিয়েটার হলো সমুদ্রের মতো, যা গ্রহণ করে তা আবার ফিরিয়েও দেয়।”

default-image

শিল্পকলা একাডেমির নাটকের দলের পরিবেশনা ‘২৮৮ দিন’ নাটকটির চিত্রনাট্য লিখেছেন আসাদুল ইসলাম, নির্দেশনা দিয়েছেন আমিনুর রহমান। শাকিল আহমেদ ছাড়াও এ নাটকে অভিনয় করেছেন শহিদুল আলম সাচ্চুসহ আরও অনেকে। শাকিল আহমেদ দীর্ঘ দিন ধরে অভিনয় করছেন মঞ্চে। অভিনয় করেছেন বেশ কিছু সিনেমা ও টিভি নাটকেও। বড় পর্দায় শেষ তাঁকে দেখা যায় ‘উধাও’ ছবিতে। বর্তমানে নিজের নাটকের দল দশরূপক-এ কাজ করছেন তিনি।

জাতীয় প্যারেড গ্রাউন্ড থেকে বিভিন্ন টিভি চ্যানেল সরাসরি প্রচার করবে এ অনুষ্ঠান। এ ছাড়া বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ আওয়ামী লীগসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের ফেসবুক পেজে সরাসরি এ অনুষ্ঠান ‍উপভোগ করা যাবে।

default-image
বিজ্ঞাপন
নাটক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন