বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

গতকাল শনিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডল মিলনায়তনে ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের বিসর্জন নাটকের প্রদর্শনী। নাটকটি উপস্থাপন করা হয়েছে যাত্রার ঢঙে। ঐতিহ্যবাহী যাত্রাপালার রীতি ও আঙ্গিকে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে বিসর্জন মঞ্চে আনা হয়েছে। শুরুর দিন এটি উপভোগের সুযোগ পেয়েছিলেন কেবল আমন্ত্রিত অতিথিরা। আজ থেকে ৫ জানুয়ারি পর্যন্ত যে কেউ সন্ধ্যা সাড়ে ৬টায় নাটকটি দেখতে পারবেন। মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় এটি মঞ্চে এনেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ।

সেগুনবাগিচায় যাঁরা পৌঁছাতে পেরেছিলেন, তাঁদের জন্য শিল্পকলা একাডেমিতে ছিল কয়েকটি আয়োজন। বছরের শুরুর দিন ছিল নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর ১০২তম জন্মদিন। এ উপলক্ষে আলোচনা ও নাচের অনুষ্ঠানের আয়োজন করেছিল বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা। ‘ও আমার দেশের মাটি’ গানের সঙ্গে উদ্বোধনী নাচ করেন মুনমুন আহমেদ। পরিবেশনের তালিকায় ছিল নৃত্যম, দিব্য, কত্থক সম্প্রদায় ও স্পন্দনের মতো একগুচ্ছ দল। ইউসুফ হাসানের নির্দেশনায় ছিল সংস্কার নাট্যদলের নাটক গীতি চন্দ্রাবতী। রাজধানীর একপর্দার প্রেক্ষাগৃহগুলোতে চলছে দেশি সিনেমা, মাল্টিপ্লেক্সগুলোতে দেশি ও বিদেশি সিনেমা। দ্য ম্যাট্রিক্স রিসারেকশনস, মিশন এক্সট্রিম, স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম, রাত জাগা ফুল ছবিগুলোর কোনো কোনোটি দেখেছেন কেউ কেউ।

আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে ছিল পুরস্কারপ্রাপ্ত সেরা বাংলাদেশি প্রামাণ্যচিত্র হোয়াই নট-এর প্রদর্শনী। এ দিন ছিল নবম ‘লিবারেশন ডকফেস্ট’-এ অংশ নেওয়া বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা এবং প্রামাণ্যচিত্র কর্মশালায় অংশগ্রহণকারীদের সম্মিলনী ও পুরস্কার বিতরণ। মুক্তি ও মানবাধিকারবিষয়ক প্রামাণ্যচিত্র উত্সব ‘লিবারেশন ডকফেস্ট’-এর নবম আয়োজনটি ছিল গত ৮-১২ জুন অনলাইনে।
তবে এই নাটক-সিনেমা উপভোগের এসব সুযোগ পাওয়া যায় কেবলই শহরের প্রাণকেন্দ্রে। একটু দূরে যাঁরা, তাঁদের পক্ষে দীর্ঘ পথ আর যানজট পার হয়ে সেখানে পৌঁছানো কঠিন হয়ে পড়ে। উত্তরা, পূর্বাচল, নারায়ণগঞ্জ, পুরান ঢাকার দর্শকেরা যেতে পারেন না নাটকপাড়া বা প্রেক্ষাগৃহগুলোতে। এ নিয়ে অনেক কথা হয়, তেমন ফল হয় না।

default-image

দুপুরে স্ত্রী আর অনাগত সন্তানসহ খ্রিষ্টীয় নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন সিয়াম আহমেদ। এ বছর প্রথমবার বাবা হতে যাচ্ছেন তিনি। এ মাসে আসছে তাঁর নতুন ছবি ‘শান’। আর গত বছরের শেষ দিন তাঁর হাতে পৌঁছাল ২০১৯ সালের মেরিল-প্রথম আলো পুরস্কারের স্মারক। ২০১৯ সালের ফাগুন হাওয়ায় ছবির জন্য সে বছরের সেরা অভিনেতা হন তিনি। সব ঠিকঠাক থাকলে বছরটি বেশ ভালোই কাটবে সিয়াম ও তাঁর ভক্তদের।

নাটক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন