default-image

শিশুশিল্পী হিসেবে বাংলাদেশ টেলিভিশনের একটি শিশুতোষ ধারাবাহিকে অভিনয় করেছিলেন অভিনেত্রী তারিন ও পরিচালক গোলাম সোহরাব দোদুল। সেটা ১৯৮৬ সালের কথা। এরপর পেরিয়ে গেছে ৩৩ বছর। দীর্ঘ বিরতির পর ফের তাঁরা একসঙ্গে অভিনয় করলেন। ‘মহামায়া’ নামের নাটকটিতে দেখা যাবে তাঁদের দুজনকে।
বাংলাদেশ টেলিভিশনে ১৯৮৬ সালে শুরু হয়ে ১৯৮৭ পর্যন্ত প্রচারিত হয় ধারাবাহিক নাটক ‘ঝন্টু পন্টু’।

এই নাটকের পর এর দুই শিল্পী তারিন ও দোদুল আর একসঙ্গে অভিনয় করেননি। তত দিনে তাঁরা বেছে নেন ভিন্ন ভিন্ন পথ। তারিন নাম লেখান অভিনয়ে। তিনি এখন প্রতিষ্ঠিত অভিনেত্রী। অন্যদিকে পরিচালনায় নিজেকে ব্যস্ত করে তোলেন দোদুল। এই নির্মাতার অসংখ্য নাটক-টেলিছবিতে অভিনয় করেছেন তারিন। কিন্তু একসঙ্গে আর অভিনয় করাটা হয়ে উঠছিল না। সেই আফসোস ঘুচিয়ে দিল এবারের দুর্গাপূজার নাটক।

default-image
বিজ্ঞাপন

‘মহামায়া’ নিয়ে বলতে গিয়ে তারিনের কথায় ঘুরেফিরে উঠে আসছিল অতীতের স্মৃতি। এই অভিনেত্রী বলেন, ‘নাটকটি করতে গিয়ে বারবার ৩৩ বছর আগের কথা মনে পড়ছে। আমরা তখন একদম শিশু ছিলাম। শুটিংয়ের ফাঁকে খুব আড্ডা দিতাম। কিছুটা দুষ্টুমি তো ছিলই। তা ছাড়া আমরা যারা অভিনয় করতাম, তাদের প্রায় সবারই মা-বাবা আসতেন। শুটিং থেকেই আমাদের মধ্যে পারিবারিক একটা ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয়েছিল। সবাই একটা পরিবারের মতো ছিলাম। আমরা ছোটরা বাসা থেকে খাবার নিয়ে এসে ভাগাভাগি করে খেতাম।’

সেই থেকেই তারিনের সঙ্গে দোদুলের ভালো সখ্য।

default-image

তারিন আরও জানান, নির্মাতা দোদুলকে তিনি অনেকবার বলেছেন অভিনয়ের কথা, কিন্তু তিনি নির্মাণেই স্বাচ্ছন্দ্য বোধ করতেন। অনেক চেষ্টা করেও তাঁকে দিয়ে অভিনয় করানো সম্ভব হয়নি। তারিনের বরাত দিয়ে জানা গেল, দীর্ঘদিন পর দোদুলকে অভিনয়ে রাজি করিয়েছেন দোদুলের স্ত্রী ঊর্মি মোস্তফা। ‘মহালয়া’ নাটকটি ঊর্মিরই লেখা।

default-image
বিজ্ঞাপন

দোদুল বলেন, ‘অভিনয়ের ইচ্ছা আমার সব সময়ই ছিল। কিন্তু একই সঙ্গে পরিচালনা আর অভিনয় আমার কাছে কঠিন মনে হয়। এই নাটকের চরিত্রটি করার কথা ছিল শতাব্দী ওয়াদুদের কিন্তু শিডিউল মিলছিল না। এদিকে শুটিংয়ের দিনও ঘনিয়ে আসছিল। তারিন আর বউয়ের কথায় ৩৩ বছর পর একসঙ্গে ক্যামেরার সামনে দাঁড়িয়েছি। দীর্ঘদিন পর তারিনের সঙ্গে অভিনয় করতে গিয়ে শৈশবের অনেক কথা মনে পড়েছে।’

default-image
বিজ্ঞাপন

বিশেষ একটি চরিত্রে অভিনয়ের পাশাপাশি নাটকটি নির্মাণ করছেন দোদুল। এতে নামভূমিকায় অভিনয় করছেন তারিন। সম্প্রতি নাটকটির দৃশ্যধারণ শেষ হয়েছে। নাটকে আরও অভিনয় করেছেন শ্যামল মাওলা, শামীমা তুষ্টিসহ আরও অনেকে। আসছে দুর্গাপূজায় নাটকটি একটি বেসরকারি টেলিভিশনে প্রচারিত হবে।

মন্তব্য পড়ুন 0