বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কলকাতায় যেতে না পারায় চলচ্চিত্রের দিক দিয়ে সবচেয়ে বড় ক্ষতি কোনটি হয়েছে?

আমার রানিং কয়েকটা চলচ্চিত্র ছিল। শরৎচন্দ্রের ‘দত্তা’ নিয়ে তৈরি দত্তা সিনেমার কাজ আমাকে ছেড়ে দিতে হয়েছে। নতুন আরও কয়েকটি চলচ্চিত্র নিয়ে কথা হচ্ছিল, পাইপলাইনে ছিল, সেগুলোও থেকে সরে আসতে হয়েছে। সবচেয়ে বড় ক্ষতি ‘বঙ্গবন্ধু’র মতো একটি সিনেমা, যেটা বাংলাদেশের একটা ইতিহাস রচনা করবে, সেই ইতিহাসের সাক্ষী হতে পারলাম না। এটা তো অনেক বড় একটা না পাওয়ার কষ্ট। এ কষ্ট আজীবন থেকে যাবে। ভিসা হওয়ার পর আমার এটাও মনে হয়েছে, ঘটনাটা যে ইচ্ছাকৃত করিনি, এটার একটা স্বীকৃতি পেলাম। ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের শুটিংয়ের আগেও আমার এ ভিসা হওয়ার কথা ছিল, আনফরচুনেটলি তখন হয়নি। অবশেষে সমস্যার সমাধান হয়েছে। কলকাতায় কয়েকজন বন্ধুও এই ব্যাপারে তাঁদের মতো চেষ্টা করে গেছেন। এত কিছুতে একটা বিষয় বুঝতে পেরেছি, মানুষ আমাকে খুব ভালোবাসেন। আমার ওই দুঃসময়ে বাংলাদেশের সব সংবাদমাধ্যম পাশে ছিল।

default-image

পরিবারের অন্যরাও নিশ্চয়ই খুব খুশি?

আমার পরিবার তো বেশি খুশি, বিশেষ করে আমার দুই মেয়ে কয়েক বছর ধরে প্রতি মাসেই একবার না একবার কলকাতায় যেত। ছুটি পেলেই ছুটে যেত। ওদের মনের মধ্যে বাবার যেতে না পারার ব্যাপারটা ভীষণ নেতিবাচক প্রভাব ফেলেছিল। এখন তারা খুব খুশি।

ভিসা তো পেলেন, এখন কি আগের মতো সেই ধরনের কোনো কাজে দেখা যাবে?

(হাসি) এত দিন কেউ আমাকে ডাকলে কিছুই জিজ্ঞাসা না করে চলে যেতাম। জীবনে একটা উচিত শিক্ষা হয়েছে। আমার পরে অনেকে ভারতে কাজ করেছেন, তাঁদের উদ্দেশে বলব, তাঁরা যেন আমার এ শিক্ষা থেকে শিক্ষা গ্রহণ করেন। এ শিক্ষাটা তো আমার একার জন্য নয়। আমি যেমন ভারতে অনেক কাজ করে একটা পথ দেখিয়েছি, তেমনি ভুল করে ভুল পথটাও চিনিয়েছি। আমার উত্তরসুরীরা যেন আর সাফার না করেন। তাঁরা যেন কিছু করার আগে ডিটেইলস খোঁজখবর নেন। আমি জানি, তাঁরা সচেতন, কিন্তু শিল্পীরা একটু ইমোশনাল বেশি হন, ইমোশনালি যেন ভুল না করে ফেলেন।

default-image

ভারতে কবে যাবেন?

এখনো কোনো ডেট ফাইনাল করিনি। এ মাসে অবশ্য সম্ভব নয়। তবে প্রথমে ইচ্ছা আছে পরিবার নিয়ে বেড়াতে যাওয়ার। আমার দুই মেয়েকে নিয়ে বেড়িয়ে আসতে চাই। ওরা কলকাতায় অনেকবার গেছে। এবার ওদেরকে নিয়ে দিল্লি যাব। আগ্রার তাজমহলটা দেখিয়ে আনতে চাই। আমি অনেকবার গেছি, সেখানে কাজও করেছি।

আলাপন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন