default-image

মা–মেয়ে কেমন আছেন?

আমরা ভালো আছি। মেয়ে ঘুমাচ্ছে। আমি বসে আছি।

প্রথমবার মা হয়েছেন। আপনার মধ্যে কতটা পরিবর্তন…

পরিবর্তন তো দিন–রাতের পার্থক্য। এটা নতুন জীবন বা জন্ম বলা যায়। যে অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছি, মনে হচ্ছে, পৃথিবীজুড়ে বড় প্রাধান্য পাওয়া মানুষটা আমার সন্তান। একটা জীবন পৃথিবীতে আনতে পেরেছি, আমার কাছে মনে হচ্ছে, এমন ঘটনা যেকোনো নারীকে ভেতর থেকে শুদ্ধ করে দেয় বা শুদ্ধতার পথে যাত্রা শুরু হয়।

মা হয়ে মাকে কতট অনুভব করেছেন?

মা এখনো আমার জীবনজুড়ে রয়েছেন। কিন্তু সন্তান জন্মের পর দুই সপ্তাহজুড়ে যে পরিবর্তন বা গত নয়টা মাসে আরও গভীর থেকে মাকে অনুভব করেছি। বারবার মনে হচ্ছে, মায়ের জন্য কিছুই করতে পারিনি জীবনে। আরও অনেক কিছু করতে পারলেও জানি না কিছু করা হবে কি না।

default-image

আপনার মেয়ের নাম কার দেওয়া?

আসলে আমার স্বপ্নই ছিল মেয়ে হবে। যে কারণে একটাই নাম (সৈয়দা হারমনি গীতলীনা) ভেবেছিলাম। আমি চেয়েছিলাম এমন একটা নাম থাকবে, যেটা অন্য ভাষাভাষী মানুষের কাছেও বোধগম্য হয়, ভালো অর্থ থাকে। যেটাতে একটা সাংস্কৃতিক আবহ থাকে। এ কারণেই হারমনি বা ‘সম্প্রীতি’ নাম রাখা। আর গীতলীনা শিকড়ের জায়গা থেকে রাখা। মেয়ের বাংলা নামটি রবীন্দ্রনাথের গীতবিতান থেকে অনুপ্রাণিত হয়ে রেখেছি। অনেক ভেবে এই ছন্দময় নাম রাখা। তবে তার বাবা ডাকে আমিরা নামে।

default-image

বলছিলেন আপনার স্বপ্ন মেয়েসন্তান…

হুম। আসলে মেয়ে বা নারীশিশু অসম্ভব সুন্দরের প্রতীক। আমার কাছে মনে হয়েছে, মেয়েশিশু হলে তাকে নিজের মনের মতো করে সাজাতে, পরাতে পারব। আর আমার কাছে সব সময় মনে হতো, মেয়েসন্তান যেভাবে বাবা–মায়ের সঙ্গে লম্বা সময় থাকতে পারে, বাবা–মাকে অনুভব করে, ছেলেসন্তানের ক্ষেত্রে সেই সুযোগ হয়ে ওঠে না। কিন্তু বাবা–মায়ের সঙ্গে আমি লম্বা সময় থেকেছি, এখনো আছি।

এবার ঈদটা আপনাদের জন্য বিশেষ…

আমার মেয়ে তো উপহারের বন্যায় ভেসে যাচ্ছে। মেয়েকে প্রথম ঈদে সুন্দর করে সাজাব, এটা ভেবেই আমি অনেক উচ্ছ্বসিত।

default-image

দীর্ঘদিন গান থেকে কিছুটা দূরে…

আমি হয়তো নিয়মিত গান গাইছি না। কিন্তু গানের সঙ্গেই রয়েছি। আমার এখনো বেশির ভাগ সময় কাটে বাচ্চার সঙ্গে। কিন্তু এর ফাঁকেও গানের মানুষ হিসেবে মেয়েকে কোলে নিয়েই রেওয়াজ করি। কখনো ঘুম পাড়াতে পাড়াতে রেওয়াজ করি। একটু সময় পেলেই গানের মধ্যেই থাকি।

বর্তমান গানগুলো শুনে কী মনে হয়?

আমি নিয়মিত গান শুনি। কিন্তু গানের কথাগুলো গতানুগতিক মনে হয়, কাব্যিক নয়। বিষয়বৈচিত্র্য একদমই নেই। শ্রোতার কথা চিন্তা করেই হয়তো গানগুলো করা হচ্ছে। যে কারণে গানগুলোতে খুব বেশি সহজ–সরল অভিব্যক্তি প্রকাশ পায়। যেটা অনেক ক্ষেত্রে সস্তাও মনে হয়।

ঈদের দ্বিতীয় দিন টেলিভিশন সিনেমা ‘সাহসিকা’য় গাওয়া আপনার গানটি মুক্তি পাবে, গানে নিয়মিত হচ্ছেন কবে?

বেশ কিছুদিন আগে গানটি গেয়েছিলাম। এর মধ্যে ‘আত্নহননের চিঠি’, ‘সেদিন থেকে জমছে আমার তোমার প্রতি ক্ষোভ’সহ বেশ কিছু গান আমার চ্যানেলে মুক্তি পেয়েছে। ঈদের পরে টিভি ও রেকডিংয়ে নিয়মিত গান করব। স্টেজ শো আরও পরে শুরু করব। আর গানের শুরুটা করব আমার মেয়ে নিয়ে। গীতলীনা শিরোনামে গানটিতে ৯ মাসের অন্তঃসত্ত্বা ও জন্মের পর শিশুর আলো দেখা, মা যে অনুভূতির মধ্য দিয়ে যায়, সেটা নিয়েই গল্প। আমি নিজেই গানটি লিখছি।

আলাপন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন