প্রথমবারের মতো কণ্ঠশিল্পী হাবিবের সঙ্গে দ্বৈত কণ্ঠে গান করলেন তরুণ শিল্পী সিঁথি সাহা। সম্প্রতি প্রকাশিত হয়েছে ‘উড়ে যায় মুনিয়া’ শিরোনামে নতুন গানের ভিডিও। একটি টেলিভিশনে গানবিষয়ক অনুষ্ঠানের সঞ্চালনা করছেন। তাহসান ও ইমরানের সঙ্গেও তৈরি হচ্ছে বেশ কিছু গান। কাজ ও ব্যক্তিগত বিষয় নিয়ে কথা বললেন তিনি।
বিজ্ঞাপন

‘সিঁথির অতিথি’ অনুষ্ঠানটি আর কত দিন চলবে?

যখন শুরু করি তখন আট পর্ব করার ইচ্ছা ছিল, এখন তা ৩১ পর্বে দাঁড়িয়েছে। আজকে (মঙ্গলবার) ৩২তম পর্বের শুটিং করছি কাঙ্গালিনী সুফিয়াকে নিয়ে। এখনো বলা যাচ্ছে না কত পর্বে গিয়ে শেষ হবে। দর্শকের চাহিদার ওপর নির্ভর করছে।

default-image

আপনার অনুষ্ঠানে সংগীতের বড় বড় তারকা অংশগ্রহণ করেছেন...

দেশের পাশাপাশি এ পর্যন্ত ভারতের জনপ্রিয় ১৯ জন শিল্পী তাঁদের সংগীত ও জীবনের গল্প বলেছেন। তাঁদের মধ্যে কবিতা কৃষ্ণমূর্তি, উষা উত্থুপ, সাধনা সারগাম, লোপা মুদ্রা মিত্র, অনুপ জালোটা, উদিত নারায়ণ, মধুশ্রী ভট্টাচার্যের নাম বলা যায়। সামনে আরও জনপ্রিয় শিল্পীরা আসবেন।

default-image

‘উড়ে যায় মুনিয়া’ গানের দর্শক প্রতিক্রিয়া কেমন?

সাড়া ভালো। গানটি সবাই ইতিবাচকভাবে নিয়েছেন। তবে কেউ কেউ গানটি দেখে মন্তব্য করেছেন, ভিডিওতে হাবিব ভাইয়ের উপস্থিতি আরেকটু বেশি থাকলে ভালো হতো। প্রকাশের ছয় দিনে সাড়ে তিন লাখের বেশিবার গানটি দেখা হয়েছে। আশা করছি, আস্তে আস্তে আলোচনায় আসবে গানটি। কারণ, ভালো গান দেরিতে আলোচনায় আসে।

ভিডিওর লোকেশন সমুদ্রকেন্দ্রিক ছিল...

কক্সবাজার ও পতেঙ্গা সমুদ্রসৈকতের কাছে একটি জাহাজের মধ্যে শুটিং হয়েছে। হাবিব ভাই সেখানে জাহাজের ক্যাপ্টেন। টানা দুই দিন জাহাজে হাবিব ভাইয়ের অংশের শুটিং হয়েছে। ভিডিওতে দীর্ঘ সৈকত, সমুদ্রের নীল পানি, একটি বড় জাহাজ অন্য রকমের আবহ নিয়ে এসেছে। ভিডিওতে আমাকে এবং হাবিব ভাইকে নতুন রূপে দেখা গেছে।

default-image

হাবিব ওয়াহিদের সঙ্গে কাজের অভিজ্ঞতা কেমন?

খুবই ভালো। তাঁর সুর ও সংগীতে প্রায় ১০ বছর আগে একটি গানে ফেরদৌস ওয়াহিদের সঙ্গে কণ্ঠ দিয়েছিলাম। এবারই প্রথম তাঁর সঙ্গে গাইলাম। হাবিব ভাই বাংলা গানে কিছু নতুনত্ব এনেছেন। তাঁর সঙ্গে দ্বৈত গান গাওয়ার ইচ্ছা ছিল অনেক দিনের। আচমকা তা পূরণ হয়ে গেল। কাজ করতে গিয়ে দেখলাম, তাঁর কাজের স্টাইলই ভিন্ন। গানটি আমার ক্যারিয়ারে নতুন মাত্রা দেবে।

ফেসবুকে দেশের বাইরের সংগীতশিল্পীরা গানটি নিয়ে শুভকামনা জানাচ্ছেন...

হ্যাঁ, দেশের বাইরের অনেক গুণী শিল্পী গান নিয়ে শুভকামনা জানিয়ে ভিডিও বার্তা দিয়েছেন। তাঁদের মধ্যে আছেন শাফকাত আমানত আলী, সাধনা সারগাম, উষা উত্থুপ, আরতি মুখার্জি, জয় সরকার প্রমুখ। তাঁদের শুভেচ্ছার কারণে গানের আবেদন অনেক বেড়ে গেছে। আরতি মুখার্জি ও উষা উত্থুপ আমাকে খুব পছন্দ করেন। এই গান তাঁরা পছন্দ করেছেন। দুজনই তাঁদের বাড়িতে আমাকে দাওয়াত দিয়েছেন।

বিজ্ঞাপন

ভালোবাসা দিবসের নাটক নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা চলছে। কিন্তু ভালোবাসা দিবসে প্রকাশিত কোনো গান নিয়ে গত এক সপ্তাহে আলোচনা তৈরি হয়নি। আপনি কী বলেন?

না, ভালোবাসা দিবসের কোনো গান সেভাবে আলোচনা তৈরি করতে পারেনি এখনো। বলতে পারেন ভালো গানের কিছুটা অভাব আছে। তা ছাড়া করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ চলছে। মানুষের মধ্যে এখনো আতঙ্ক কাটেনি। মানুষ এখন ভ্যাকসিন নিয়ে কিছুটা ব্যস্ত। মোট কথা, এসব কারণে গানের প্রতি দর্শক–শ্রোতার আগ্রহটা স্বাভাবিক সময়ের মতো নেই।

default-image

‘উড়ে যা মুনিয়া’ গানটি ছাড়া নতুন আর কী কী গান হাতে আছে?

‘ভালোবাসায় ছুঁয়ে দিলে’ তাহসান খানের সঙ্গে এবং ‘বেহাল বেঘোর’ শিরোনামে ইমরানের সঙ্গে দুটি ডুয়েট গান প্রকাশের জন্য প্রস্তুত। এ মাসের শেষে ও মার্চের প্রথমে গান দুটি প্রকাশিত হবে। এ ছাড়া বেশ কিছু আগে ‘রাত জাগা পাখি’ শিরোনামে পাকিস্তানের সংগীতশিল্পী শাফকাত আমানত আলীর সঙ্গে একটি গানে কণ্ঠ দিয়েছি। গানটির ভিডিওর প্রস্তুতি চলছে। পাশাপাশি মোহাম্মদ ইকবালের ‘রিভেঞ্জ’ ছবির ‘ও কালা’ গানে একক কণ্ঠ দিয়েছি। সুমন ধরের ‘নাড়া’ ছবিতে ‘ভালোবেসে কাছে এসে’ গানে তাহসান খানের সঙ্গে কণ্ঠ দিয়েছি।

default-image

সংগীতশিল্পীদের সিনেমার গানে বেশি আগ্রহ দেখা যায়। আপনার মতামত কী?

সিনেমার গানে নায়ক–নায়িকারা ঠোঁট মেলান। সিনেমার প্রচারের কারণে বেশি মানুষের কাছে গান পৌঁছায়। সিনেমার ভালো গান বেশি দিন বেঁচে থাকে। এ কারণে শিল্পীদের আগ্রহ বেশি সিনেমার গানে।

default-image

স্টেজ শো কি শুরু করেছেন?

গত বছরের ডিসেম্বরের শেষ দিক থেকে ধীরে ধীরে স্টেজ শো করছি। এর মধ্যে গত মাসের শুরু থেকে চারটি শো করলাম। আগামী ৮ মার্চ দুটি শো চূড়ান্ত আছে। আস্তে আস্তে ব্যস্ততা বাড়ছে।

শুনলাম অভিনয় করবেন?

প্রায়ই নাটকে অভিনয়ের প্রস্তাব আসে। এরই মধ্যে সিনেমার প্রস্তাবও এসেছে। তবে আগে অভিনয় নিয়ে ভাবিনি। এখন ভাবছি ভালো সহশিল্পী, ভালো চিত্রনাট্য পেলে অভিনয় করতে পারি। কারণ, সব সময় গানের ভিডিও করতে গিয়ে কিছুটা অভিনয় তো করতেই হয়।

default-image
আলাপন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন