টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

অনলাইনেই উজ্জ্বল এবারের আসর

করোনাকালের নতুন স্বাভাবিক মেনে শুরু হয়েছে টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ১০ সেপ্টেম্বর শুরু হওয়া এ উৎসব চলছে অনলাইন আর অফলাইন—দুইভাবেই। তারকাদের শারীরিক উপস্থিতি ছাড়া, শুধু চলচ্চিত্রের টানেই উৎসবমুখী হচ্ছেন কানাডার সিনেমাপ্রেমীরা।

কেট উইন্সলেট ও সারশা রোনান অভিনীত ‘অ্যামোনাইট’ ছবির দৃশ্য
কেট উইন্সলেট ও সারশা রোনান অভিনীত ‘অ্যামোনাইট’ ছবির দৃশ্যসংগৃহীত
বিজ্ঞাপন

করোনাকালের নতুন স্বাভাবিক মেনে শুরু হয়েছে টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ১০ সেপ্টেম্বর শুরু হওয়া এ উৎসব চলছে অনলাইন আর অফলাইন—দুইভাবেই। তারকাদের শারীরিক উপস্থিতি ছাড়া, শুধু চলচ্চিত্রের টানেই উৎসবমুখী হচ্ছেন কানাডার সিনেমাপ্রেমীরা। আর সিনেমাগুলোও হতাশ করছে না দর্শকদের। মাত্র তিন দিন বয়সী এ উৎসবে এরই মধ্য সাড়া ফেলেছে ভারতীয় নির্মাতা চৈতন্য তামহানে পরিচালিত দ্য ডিসাইপল, ফ্রান্সিস লি পরিচালিত অ্যামোনাইট ও ক্লোয়ে ঝাও পরিচালিত নোম্যাডল্যান্ড।

default-image

দুবার অস্কারজয়ী অভিনেত্রী ফ্রান্সেস ম্যাকডোরমেন্ড আবারও জয়ের আভাস দিলেন নোম্যাডল্যান্ড ছবিটি দিয়ে। ক্লোয়ে ঝাও পরিচালিত এ ছবি আলোড়ন তুলেছে টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। এর আগে চলতি মাসে শুরু হওয়া ভেনিস উৎসব থেকেও নোম্যাডল্যান্ড প্রশংসা কুড়ায়। আর প্রশংসার সিংহভাগ যায় ৬১ বছর বয়সী অভিনেত্রী ফ্রান্সেস ম্যাকডোরমেন্ডের ঝুলিতে। এ ছবি একজন ষাটোর্ধ্ব গৃহহীন বৃদ্ধার, যিনি নিজের একটি ভ্যান নিয়ে পথে পথে ঘুরে বেড়ান, পথেই থাকেন। স্বামীর মৃত্যুর পর সেই বৃদ্ধা হারান শেষ আশ্রয়টুকুও। তখন পুরোনো একটি ভ্যানেই গড়ে তোলেন নিজের ঘর।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

টরন্টো চলচ্চিত্র উৎসবে আলো ছড়াচ্ছে আরও একটি ছবি, নাম ‘দ্য ডিসাইপল’। টরন্টোর আগে ভারতীয় নির্মাতা চৈতন্য তামহানে পরিচালিত এ ছবি ভেনিস চলচ্চিত্র উৎসবে চমক দেখিয়ে এসেছে। ভেনিস উৎসবে ১৯ বছর পর কোনো ভারতীয় ছবি প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিল। এর আগে ২০০১ সালে মীরা নায়ারের মনসুন ওয়েডিং ছবিটি প্রতিযোগিতা বিভাগে ভারতের প্রতিনিধিত্ব করে।

default-image

অস্কারের পূর্বাভাস পাওয়ার প্ল্যাটফর্ম হিসেবে টরন্টো চলচ্চিত্র উৎসবের বিশেষ খ্যাতি রয়েছে। চলতি বছর প্রতিযোগিতা বিভাগের ছবিগুলোও এবার সে আভাস দিচ্ছে। বিশেষ করে বলতে হয় ফ্রান্সিস লি পরিচালিত অ্যামোনাইট-এর কথা। কেট উইন্সলেট ও সারশা রোনান অভিনীত এ ছবি গল্প, নির্মাণ ও অভিনয়ের দিক থেকে এরই মধ্যে অস্কার–দৌড়ে নাম লেখানোর যোগ্যতা অর্জন করেছে। এবার ভেনিস ও টরন্টোর মতো উৎসবে নাম লিখিয়ে পাকাপোক্তভাবে আগামীর জন্য প্রস্তুত হলো অ্যামোনাইট।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন