বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

৫০ ও ৬০ দশকে যখন বর্ণবৈষম্যকে কেন্দ্র করে আন্দোলন শুরু হয়েছিল মার্কিন মুলুকে, সমাজের সেই ছবিকেই রুপালি পর্দায় তুলে ধরে সিডনি পটিয়ার সাফল্যের শীর্ষে উঠেছিলেন। ১৯৬৭ সালে তাঁর জোড়া ক্ল্যাসিক সিনেমা দর্শকদের মনে স্বতন্ত্র জায়গা করে নিয়েছিল। ‘গেস, হু ইজ কামিং টু ডিনার’ এবং ‘ইন দ্য হিট অব দ্য নাইট’। এসব চলচ্চিত্রে দৃঢ়প্রতিজ্ঞ ও মর্যাদাবান নায়কদের চরিত্রে অভিনয়ের জন্য তিনি পরিচিত ছিলেন। ‘গেস হু ইজ কামিং টু ডিনার’ চলচ্চিত্রে তিনি অভিনয় করেন চিকিৎসকের ভূমিকায়। এ সিনেমার চিকিৎসক চরিত্রটি সিডনি শ্বেতাঙ্গ বাগদত্তার বাবা-মায়ের মন জিতে নেয়।

default-image

সিডনি পটিয়ার ফ্লোরিডার মিয়ামিতে ২০ ফেব্রুয়ারি ১৯২৭ সালে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা-মা রেগিনাল্ড ও এভলিন পোইটিয়ার্স ক্যাট আইল্যান্ডের (বাহামা) সাধারণ কৃষক ছিলেন। তিনি টমেটো চাষ ও বিক্রি করে জীবিকা নির্বাহ করতেন। পটিয়ার বেড়ে ওঠেন বাহামা দ্বীপপুঞ্জে। অভিনয়জগতে প্রবেশের আগে সিডনি পটিয়ার বিচিত্র ধরনের কাজ করেছেন। অল্প সময়ের জন্য ছিলেন সেনাবাহিনীতে। এ ছাড়া তিনি যখন অভিনয়ের ওপর লেখাপড়া করেন, তখন নানা বিচিত্র পেশায় যুক্ত হন নিজের খরচ মেটাতে।

সে সময় চলচ্চিত্রে কৃষ্ণাঙ্গদের ভালো কাজের সুযোগ কম থাকলেও অভিনয়ের গুণে পটিয়ার হয়ে উঠেছিলেন তাঁর সময়ের শীর্ষ অভিনেতাদের একজন। হলিউডে বর্ণবৈষম্য দূর করায় নেতৃত্ব দেন তিনি। তাঁর অভিনীত অনেক চলচ্চিত্রের মূল উপজীব্য ছিল মার্কিন নাগরিক আন্দোলনের পরিপ্রেক্ষিতে সামাজিক পরিবর্তন।

default-image

১৯৬৭ সালে সিডনি পটিয়ার ‘ইন দ্য হিট অব দ্য নাইট’ চলচ্চিত্রে অভিনয় করেন একজন গোয়েন্দার চরিত্রে, যিনি সামাজিক কুসংস্কার ও গোঁড়ামির বিরুদ্ধে লড়াই করেন। ২০০২ সালে গোটা জীবনের অসাধারণ পারফরম্যান্সের জন্য তাঁকে সাম্মানিক অস্কার দেওয়া হয়। টেলিভিশনেও দাপটের সঙ্গে অভিনয় করেন তিনি। দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার চরিত্র ফুটিয়ে তুলেছিলেন সিডনি। পাশাপাশি প্রথম কৃষ্ণাঙ্গ মার্কিন বিচারপতি থারগুড মার্শালের চরিত্রেও তাঁকে অভিনয় করতে দেখা গিয়েছিল।

default-image

১৯৯৭ সালে জাপানের বাহমিয়ান প্রতিনিধি হিসেবে সিডনি পটিয়ারকে নিযুক্ত করা হয়। ২০০৯ সালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁকে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘মেডল অব ফ্রিডম’-এ সম্মানিত করেন।

হলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন