default-image

বলিউডের মূল স্রোত থেকে গা বাঁচিয়ে জাতীয় এবং আন্তর্জাতিক পরিসরে এমন সম্মান এবং তারই পথ ধরে জনপ্রিয়তা ইরফানই প্রথম অর্জন করেছিলেন। তাই শুধু ভারতীয় ছবিই নয়, একাধিক হলিউড ছবিতে কাজ করে বিশ্ববাসীর নজর কেড়েছেন তিনি। গত বছর চলচিত্র জগৎকে শোকস্তব্ধ করে চলে যান অভিনেতা ইরফান খান। আজ সোমবার অস্কারের ‘ইন মেমোরিয়াম’ বিভাগে স্মরণ করা হলো প্রয়াত অভিনেতা ইরফান খানকে। শুধু ইরফান খানই নন, তালিকায় ছিলেন ভারতের প্রথম অস্কারজয়ী ভানু আথাইয়াও।

default-image

সোমবার বাংলাদেশ সময় সকাল ছয়টায় শুরু হয়ে নয়টা পর্যন্ত চলল এ বছর চলচ্চিত্রের দুনিয়ার সবচেয়ে বড় আসর ৯৩তম অস্কার। গোল্ডেন গ্লোব, বাফটার পথে হেঁটে অস্কারও এবার আয়োজিত হলো ছোট পরিসরে। বিশ্বখ্যাত প্রয়াত শিল্পীদের সম্মান দেওয়া হয় একাডেমি অব মোশন পিকচার্স অ্যান্ড সায়েন্সেসের ‘ইন মেমোরিয়াম’ বিভাগে। এবার সেই বিভাগে নাম উঠল দুই ভারতীয়র। স্মরণ করা হলো প্রয়াত অভিনেতা ইরফান খান ও ভানু আথাইয়াকে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ভানু ১৯৮৩ সালে একাডেমি অ্যাওয়ার্ডস জিতেছিলেন রিচার্ড অ্যাটেনবরো পরিচালিত ছবি ‘গাঁন্ধী’র পোশাক পরিকল্পনার জন্য। ১৯২৯ সালে ভারতের কোলাপুরে জন্ম ভানু আথাইয়ার১৯৫৬ সালে গুরু দত্তের বিখ্যাত ছবি 'সিআইডি' দিয়ে বলিউড ইন্ডাস্ট্রিতে কস্টিউম ডিজাইনার হিসেবে কাজ শুরু করেন তিনি।

default-image

সিআইডি, কাগজ কে ফুল, ওয়াক্ত, আরজু, আম্রপালি, সুরজ, অনিতা, মিলন, রাত অউর দিন, শিকার, গাইড, তিসরি মঞ্জিল, মেরা সায়া, ইন্তেকাম, অভিনেত্রী, জনি মেরা নাম, গীতা মেরা নাম, আবদুল্লা, কর্জ, এক দুজে কে লিয়ে, রাজিয়া সুলতান, নিকাহ, অগ্নীপথ (১৯৯০), আজুবা, ১৯৪২ অ্যা লাভস্টোরির মতো ছবিতে পোশাক ডিজাইনের কাজ করেছেন ভানু। ১৯২৯ সালের ২৮ এপ্রিল কোহলাপুরে জন্মগ্রহণ করেন তিনি। ২০২০ সালের অক্টোবর ৯১ বছর বয়সে মারা যান তিনি। ৮ বছর আগে তাঁর মস্তিষ্কে টিউমার ধরা পড়েছিল। ৩ বছর ধরে তিনি শয্যাশায়ী ছিলেন। ২০১২ সালে তিনি তাঁর অস্কারের স্মারক একাডেমি অফ মোশন পিকচার্সকে ফিরিয়ে দিয়েছিলেন। কারণ তাঁর মনে হয়েছিল, ওই স্মারকের যথাযথ রক্ষণাবেক্ষণ তিনি করতে পারবেন না।

অন্যদিকে ইরফান খান গেল বছর বলিউড দুনিয়ার তথা উপমহাদেশের চলচ্চিত্রের এক দীর্ঘশ্বাসের নাম। ‘জুরাসিক ওয়ার্ল্ড’, ‘লাইফ অব পাই’, ‘অ্যামেজিং স্পাইডার ম্যান’, ‘ইনফার্নো’, ‘আ মাইটি হার্ট’-এর মতো ছবিতে দেখা গেছে তাঁকে। অবিশ্বাস্য প্রতিভা, কর্মঠ কর্মী, দক্ষ অভিনেতার যোগ্যতা নিয়ে ভারতের রাজস্থানের জয়পুরে জন্মগ্রহণ করেন ইরফান।

default-image

পরিবার সেখানে অবস্থান করায়, প্রাথমিক শিক্ষা রাজস্থানেই সম্পন্ন হয়। এরপর অবশ্য দিল্লিতে ন্যাশনাল স্কুল অব ড্রামায় পড়তে আসেন। প্রবল ইচ্ছাশক্তি, অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে বলিউডে নাম লেখান। ইরফান নিউরোএন্ডোক্রাইন ক্যানসারে আক্রান্ত ছিলেন। ক্যানসারের সঙ্গে দুবছর লড়াই করার পর ২৯ এপ্রিল শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। এই দুই প্রয়াত ব্যক্তিত্বকেই স্মরণ করা হলো অস্কারের মঞ্চে।
ইন মেমোরিয়াম বিভাগে স্মরণ করে নেওয়া হয় আমেরিকান তারকা চ্যাডউইক বোজম্যান ও ব্রিটিশ অভিনেতা শন কনারিসহ বিশিষ্টদের। প্রয়াতদের প্রতি সম্মান জানাতে মঞ্চে আসেন মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলা ব্যাসেট।

বিজ্ঞাপন
হলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন