default-image

মাত্র ৪২ বছর বয়সে ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান মার্কিন অভিনেত্রী গিল্ডা র‍্যান্ডার। কমেডিয়ান হিসেবেও জনপ্রিয়তা ছিল তাঁর। ‘স্যাটারডে নাইট লাইভ’ শো–এর প্রথম দিকের উপস্থাপকও ছিলেন তিনি। ১৯৮৯ সালে তাঁর মৃত্যুর পর ১৯৯১ সালে গিল্ডার সাইকোথেরাপিস্ট জোয়ানা বুল একটা ক্লাব গড়েন, যার নাম গিল্ডা’স ক্লাব। এই ক্লাবের পক্ষ থেকেই এ বছর বিশেষ সম্মাননা দেওয়া হয় অস্কারজয়ী এমা স্টোনকে।

৩২ বছর বয়সী এমার মা একজন ক্যানসারজয়ী। সেই কথা উল্লেখ করে বিশেষ ভাষণে এমা বলেন, ‘আমার বয়স তখন ১৯। সেই সময় আমার মা ক্যানসারের সঙ্গে লড়াই করেছিলেন। ক্যানসারে আক্রান্ত রোগী আর তাঁর আশপাশের মানুষের ভেতরে কী হয়, আমি তা অনুভব করতে পারি। এই ক্লাবের ক্যানসারে আক্রান্ত ছোট ছোট শিশুরা গ্রীষ্মকালে ঘুরতে যায়। ক্যাম্প করে। অন্যান্য শিশুর সঙ্গে সময় কাটায়। তখন অন্যরাও এই শিশুদের কষ্ট অনুভব করতে পারে। আমি এই ক্লাবকে তাদের চমৎকার সব কর্মকাণ্ডের জন্য অভিনন্দন জানাই।’

বিজ্ঞাপন
default-image

লা লা ল্যান্ড সিনমোর এই অভিনেত্রী আরও বলেন, ‘গিল্ডা’স ক্লাব প্রতিবছর এক হাজার ক্যানসারে আক্রান্ত মানুষকে সঙ্গ দেয়। তাদের চরম দুঃসময়ে পাশে থাকে, স্বস্তি দেয়। তাদের কঠিন সময়কে আনন্দিত করার জন্য নানা উদ্যোগ নেয়। সেই ক্লাবের পক্ষ থেকে সম্মাননা জানানোয় আমি আনন্দিত, গর্বিত।’

এমা আরও জানান, তিনি এই ক্লাবের সদস্যদের সঙ্গে আছেন। আর এভাবেই তিনি দুঃসময়কে পেছনে ফেলে এগিয়ে যাওয়ার শক্তি, সাহস আর অনুপ্রেরণা অর্জন করেন।

এমাকে সর্বশেষ দেখা গেছে জম্বিল্যান্ড: ডাবল ট্যাপ। দ্য ক্রুডস: আ নিউ এজ সিনেমাতে কণ্ঠ শোনা যাবে এমার। আর এমাকে দেখা যাবে ক্রুয়েলা ছবিতে।

default-image
মন্তব্য পড়ুন 0