ক্যানসারে মারা গেছেন ‘গেম অব থ্রোনস’–এর অভিনেত্রী

এমি অ্যাওয়ার্ড বিজয়ী শিল্পী প্রবীণ অভিনেত্রী ডায়ানা রিগ মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। জনপ্রিয় ওয়েব সিরিজ ‘গেম অব থ্রোনস’–এ ওলেনা টাইরেল চরিত্রে অভিনয় করেছিলেন তিনি।

ডায়ানা রিগ
ডায়ানা রিগসংগৃহীত
বিজ্ঞাপন

মারা গেছেন এমি অ্যাওয়ার্ড বিজয়ী শিল্পী প্রবীণ অভিনেত্রী ডায়ানা রিগ। বৃহস্পতিবার ৮২ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। ডায়ানা রিগের মেয়ে রাচেল স্টারলিং মায়ের মৃত্যুর খবরটি জানিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। এক বিবৃতিতে তিনি জানান, ‘সকালে ঘুমের মধ্যেই শান্তিতে আমার মা মারা গেছেন। পরিবারের সঙ্গেই তিনি ছিলেন সেই সময়। মার্চ মাসে তাঁর ক্যানসার ধরা পড়েছিল। জীবনের শেষ মাসটা মজা করে কাটিয়েছেন তিনি, যেমনটা তিনি থাকতে ভালোবাসতেন তেমনই কাটিয়েছেন। নিজের কাজ নিয়ে খুবই গর্বিত ছিলেন মা।মাকে সবচেয়ে বেশি মিস করব।’

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

ডায়ানা রিগ ‘গেম অব থ্রোনস’-এ ওলেনা টায়রেল-এর চরিত্রে অভিনয় করে একালের দর্শকদের কাছে বেশি পরিচিতি পেয়েছেন। দ্য অ্যাভেঞ্জার্সে তাঁকে দেখা গেছে ‘এমা পিল’-এর চরিত্রে। ডায়ানার মৃত্যুতে হলিউডের অনেকেই ব্যক্তিত্ব শোক প্রকাশ করেছেন। সাইমন বেয়ার্সফোর্ড তাঁর টুইটে ডায়ানাকে ‘থিয়েটার, ফিল্ম ও টেলিভিশনের আইকন’ বলে উল্লেখ করেছেন। তিনি লিখেছেন, ডায়ানা নিজের কাজের জগতে খুব নিষ্ঠাবান ছিলেন এবং সে কারণে তাঁকে অন্যরা দারুণ সম্মান করতেন। তাঁকে বিনোদনজগৎ খুব মিস করবে বলে জানিয়েছেন সাইমন।

ডায়ানা রিগ ১৯৩৮ সালের ২০ জুলাই ওয়েস্ট রাইডিং অব ইয়র্কশায়ারের (বর্তমান দক্ষিণ ইয়র্কশায়ার) ডোনকেস্টারে জন্মগ্রহণ করেন। তাঁর মা বেরিল হিল্ডা ও বাবা লুইস রিগ। বাবা একজন রেলওয়ে প্রকৌশলী ছিলেন। দুই মাস বয়স থেকে ৮ বছর পর্যন্ত রিগ ভারতের রাজস্থানের বিকানারে বসবাস করতেন। এই সময় তিনি তাঁর দ্বিতীয় ভাষা হিসেবে হিন্দি ভাষায় কথা বলতেন। একসময় তাঁকে ইংল্যান্ডে পাঠিয়ে দেওয়া হয়। সেখানে তিনি পাডসির নিকটবর্তী মোরাভিয়ান বসতির ফুলনেক বালিকা বিদ্যালয়ে পড়াশোনা করেন। তিনি ১৯৫৫-৫৭ সাল পর্যন্ত রয়্যাল একাডেমি অব ড্রামাটিক আর্টে অভিনয়ের প্রশিক্ষণ নেন, সেখানে তাঁর সহপাঠী ছিলেন গ্লেন্ডা জ্যাকসন ও সিয়ান ফিলিপস।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

১৯৫৭ সালে দ্য ককেসিয়ান চক সার্কেল দিয়ে রিগের পেশাদার মঞ্চ অভিনয়জীবন শুরু হয়। তিনি ১৯৫৯ সালে রয়্যাল শেক্‌সপিয়ার কোম্পানিতে যোগদান করেন। ১৯৭১ সালে আবেলার্ড অ্যান্ড হেলোইস মঞ্চনাটক দিয়ে তাঁর ব্রডওয়ে মঞ্চে অভিষেক হয়।

নয়বার এমি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন ডায়ানা। ১৯৯৭ সালে রেবেকা ছবিতে মিসেস ডানভার্সের চরিত্রের জন্য সেরা সহ–অভিনেত্রীর এমি জয় করেছিলেন তিনি। এ ছাড়া মাদার লাভ-এ তাঁর নজরকাড়া অভিনয়ের জন্য তিনি ব্রিটিশ একাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস পুরস্কার জয় করেছিলেন। মঞ্চেও দারুণ অভিনয় করতেন রিগ। তিনবার টনি পুরস্কারের জন্যও তিনি মনোনীত হয়েছিলেন। মেডি নাটকের জন্য ১৯৯৪ সালে সেরা অভিনেত্রীর পুরস্কার জয় করেছিলেন তিনি।

তিনি আ মিডসামার নাইটস ড্রিম ছবিতে হেলেনা, অন হার ম্যাজেস্টিস সিক্রেট সার্ভিস ছবিতে জেমস বন্ডের স্ত্রী কাউন্টেস টেরেসা দ্য ভিসেঞ্জো, দ্য গ্রেট মাপেট কেপার ছবিতে লেডি হলিডে এবং ইভল আন্ডার দ্য সান ছবিতে আর্লেনা মার্শাল চরিত্রে অভিনয় করেন।

সম্প্রতি অভিনয়ে নজর কেড়েছিলেন গেম অব থ্রোনসে ওলেনার চরিত্রে অভিনয় করে। দ্য অ্যাভেঞ্জার্সে রিগ এমা পিলের চরিত্রে অসাধারণ অভিনয়ের জন্য দর্শকের মন জয় করেছিলেন তিনি। অন হার ম্যাজেস্টিস সিক্রেট সার্ভিসে জেমস বন্ডের স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছিলেন ডায়ানা রিগ। এই ছবিতেই শুধু জেমস বন্ডকে বিবাহিত দেখানো হয়েছিল।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন