default-image

দৃশ্যটা ঝুঁকিপূর্ণ! ৩০০ ফুট ওপর থেকে উড়ে নিচে নামতে হবে। এই দৃশ্যে অভিনয় করার কোনো মানে হয় না। ‘ক্যাপটেন অ্যামেরিকা: দ্য উইন্টার সোলজার’ ছবির অন্যতম অভিনেতা ফ্র্যাঙ্ক গ্রিলো ভেবেছিলেন, দৃশ্যটা লোক দিয়ে করাবেন। সহশিল্পী স্কারলেট জোহানসন অবশ্য সেটা নিজেই করবেন বলে ঠিক করলেন। সেটা জেনে লজ্জায় পড়ে গেলেন গ্রিলো।

বিজ্ঞাপন
default-image

সম্প্রতি প্রকাশিত একটি ভিডিও সাক্ষাৎকারে ঘটনাটি নিজেই ফাঁস করেছেন গ্রিলো। তাঁর কাছে জানতে চাওয়া হয়, জীবনে ভয়াবহ কোনো স্ট্যান্ট দৃশ্য আছে, যেটা তিনি করতে চাননি। এ সময় গ্রিলো স্মরণ করেন ক্যাপটেন অ্যামেরিকা ট্রিলজির দ্বিতীয় ছবির কথা। একটি স্ট্যান্ট দৃশ্যের শুটিং হচ্ছিল গভীর সমুদ্রে। একটি দ্বীপের কাছাকাছি বিমানবাহী জাহাজে চলছিল শুটিং। সমুদ্রপৃষ্ঠ থেকে জায়গাটি প্রায় ১৫০ ফুট ওপরে। সেই জাহাজে রাখা একটি ক্রেনে করে আরও ১৫০ ফুট ওপরে ঝোলানো থাকবেন দুজন অভিনয়শিল্পী। প্রায় ৩০০ ফুট ওপর থেকে উড়ে নিচে নেমে আসতে দেখা যাবে তাঁদের। ভয়ে এই দৃশ্য করতে তিনি রাজি হননি। পরিচালককে বলেই দিয়েছিলেন, এটা তাঁর স্ট্যান্টম্যান করবে। কিন্তু স্কারলেট বললেন দৃশ্যটার জন্য স্ট্যান্টম্যান নেবেন না তিনি। গ্রিলো বলেন, ‘ভয়ে আমি গুটিয়ে গেলাম! যখন দেখলাম স্কারলেট ওই দৃশ্যে স্ট্যান্টম্যান নেবেন না, তখন ভীষণ লজ্জা পেলাম। পরে নিজে করতেই রাজি হয়ে গেলাম।’

default-image

সিনেমার ঝুঁকিপূর্ণ দৃশ্যগুলোয় সাধারণত মূল অভিনেতারা থাকেন না। স্ট্যান্টম্যানরাই সেসব দৃশ্যে বদলি অভিনেতা হিসেবে কাজ করেন। কাচের দেয়ালে ঝাপিয়ে পড়া, অনেক ওপর থেকে নিচে লাফিয়ে পড়ার মতো দৃশ্যগুলোতে কাজ করেন স্ট্যান্টম্যানরা। কেননা এসব ঝুঁকিপূর্ণ দৃশ্যে অভিনয় করতে গিয়ে বড় রকমের দুর্ঘটনা ঘটে যায়। ধরা যাক, রবার্ট ডাউনি জুনিয়র ঝুঁকিপূর্ণ সব দৃশ্যে নিজেই অভিনয় করেন। ‘আয়রন ম্যান থ্রি’ ছবিতে এ রকম একটি দৃশ্যে অভিনয় করতে গিয়ে গোড়ালি ভেঙে ফেলেন তিনি। ঘটনায় বেশ কয়েক সপ্তাহ শুটিং বন্ধ করে রাখতে হয়।

সাহসী আর ঝুঁকিপূর্ণ সব দৃশ্যের জন্য অভিনেত্রী স্কারলেট অনবদ্য। অনেক ছবিতেই সে রকম দৃশ্যে দেখা গেছে তাঁকে। ২০১২ সালের দ্য অ্যাভেঞ্জার্স, ২০১৪ সালের লুসি। সে রকম এক ছবি ছিল ২০১৪ সালের ‘ক্যাপটেন অ্যামেরিকা: দ্য উইন্টার সোলজার’। ২০১৯ সালে ম্যারেজ স্টোরি ছবির জন্য সেরা পার্শ্ব চরিত্রের শিল্পী হিসেবে অস্কার জিতেছেন এই অভিনেত্রী। এ বছর আসছে স্কারলেট অভিনীত ছবি ‘ব্ল্যাক উইডো’।

বিজ্ঞাপন
মন্তব্য করুন