পঞ্চম স্থানে ‘গেম অব থ্রোনস’

চলচ্চিত্র নিয়ে গত কয়েক বছরে বেশ কয়েকটি জরিপ করেছে বিবিসি। ২০১৯ সালে করেছে নারী পরিচালিত সেরা ১০০ ছবির তালিকা। ২০১৮ সালে করেছে সর্বকালের সেরা ১০০ বিদেশি ছবির তালিকা। এতদিন চলচ্চিত্রেই সীমাবদ্ধ ছিল তাদের দৃষ্টি। এবার অন্য দিকে দৃষ্টি দিয়েছে তারা। ২১ শতকের সেরা টিভি সিরিজ কী—৪৩টি দেশের ২০৬ জন টিভি বিশেষজ্ঞের কাছে জানতে চেয়েছিল বিবিসির কালচার বিভাগ। তাদের পাওয়া উত্তর নিয়ে ১০০টি টিভি সিরিজের তালিকা করা হয়। তালিকায় তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে থাকা সিরিজ নিয়ে এই আয়োজন।

ব্রেকিং ব্যাড
তালিকায় তৃতীয় স্থানে আছে ব্রেকিং ব্যাড। এক সাধারণ রসায়ন শিক্ষকের জীবনের চড়াই-উতরাই নিয়ে এই সিরিজের গল্প। ওয়াল্টার হোয়াইট একেবারেই সাধারণ জীবন যাপন করা ছাপোষা মানুষ। নিজের কাজ আর পরিবার নিয়ে জীবনটাকে পার করে দিচ্ছেন। হুট করেই তার ধরা পড়ে ক্যানসার। বড়জোর দুই বছর আয়ু আছে। পরিবারের ভবিষ্যৎ চিন্তায় মাথা খারাপ হয়ে যায় ওয়াল্টারের। ধীরে ধীরে মাদকের সঙ্গে জড়িয়ে যান তিনি।

‘ব্রেকিং ব্যাড’ সিরিজের পোস্টার
সংগৃহীত

একেবারেই বাস্তব জীবন থেকে একটি চরিত্র বেছে নিয়ে সিরিজটি তৈরি করেছেন ভিন্স গিলিগান। ২০০৮ সালে প্রচারিত হয় প্রথম মৌসুম। পাঁচটি মৌসুমে শেষ হয় এটি। শুধু তা-ই নয়, সিরিজটি এতটাই জনপ্রিয়তা পায় যে নেটফ্লিক্স সিরিজটি ধরে এল কামিনো: আ ব্রেকিং ব্যাড মুভি নামে একটি ছবিও তৈরি করে।

ফ্লিবাগ

এর পরের স্থানে আছে ফ্লিবাগ। ব্রিটিশ অভিনেত্রী ফিবি ওয়ালার-ব্রিজের একই নামের পুরস্কার পাওয়া মঞ্চনাটক থেকে তৈরি করা হয়েছে সিরিজটি। যেখানে একজন নারী লন্ডনে নিজেকে খাপ খাইয়ে নিতে চেষ্টা করে। সিরিজটি ব্যাপক জনপ্রিয়তা পায়। বাফটাতে সিরিজের অভিনেত্রী ফিবি সেরা নারী কমেডি পারফরম্যান্স অ্যাওয়ার্ড জিতে নেন।

ফ্লিবাগ সিরিজের পোস্টার
সংগৃহীত

গেম অব থ্রোনস
তালিকায় পঞ্চম স্থানে আছে আলোচিত ও জনপ্রিয় সিরিজ ’গেম অব থ্রোনস’। ওয়েস্টারাস ও ইসস নামে কাল্পনিক মহাদেশ ঘিরে মধ্যযুগীয় এক আখ্যানের নাম ’গেম অব থ্রোনস’। এমন কী নেই, যা ছিল না এই সিরিজে। রাজনীতি, যৌনতা, ভালোবাসা, সম্পর্ক, ক্ষমতা—সবকিছুরই এক অসাধারণ সম্মিলন এই সিরিজ। জর্জ আর আর মার্টিনের উপন্যাস ’আ সং অব আইস অ্যান্ড ফায়ার’ অবলম্বনে এই সিরিজ মানুষকে বুঁদ করে রেখেছিল এক ভিন্ন জগতে। নানা রেকর্ড ভেঙে এখন পর্যন্ত প্রায় ৬০০ মনোনয়ন ও ৩০০-এর বেশি পুরস্কার ঝুলিতে ভরেছে সিরিজটি। শুধু তা-ই নয়, এখনো এই সিরিজের রেশ রয়ে গেছে। সামনেই আসছে সিরিজটির প্রিকুয়েল ’হাউস অব দ্য ড্রাগন’।

‘গেম অব থ্রোনস’ সিরিজের দৃশ্য
সংগৃহীত