বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

দাদির সঙ্গে ভুটানের রাজধানী থিম্পুতে থাকে তরুণ ইয়েইয়েন। তার ইচ্ছা গান করার। এ জন্য শিগগির অস্ট্রেলিয়াতে যাওয়ার পরিকল্পনা করছেন। কিন্তু ভাগ্যক্রমে তাকে শিক্ষকতার পেশায় ঢুকে পড়তে হয়। তার পোস্টিং হয় ভুটানের প্রত্যন্ত অঞ্চল লুনানায়। হিমালয়ের পাশে পাহাড়, পর্বত পেরিয়ে সেই বিদ্যালয়। নাগরিক সুযোগ-সুবিধার বাইরে কঠিন এক সংগ্রামের মুখোমুখি হয় ইয়েইয়েন। যেখান থেকে পিছিয়ে আসার কোনো পথ থাকে না। এমন গল্প পর্দায় তুলে ধরেছেন নির্মাতা। এর আগে সহকারী পরিচালক ও প্রযোজক, হিসেবে কাজ করলেও, এটি তাঁর প্রথম পরিচালনা।

default-image

শুধু ভুটানই নয়, এবার প্রথমবারের মতো অস্কার শর্টলিস্টে জায়গা করে নিয়েছে কসোভোর সিনেমা ‘হাইভ’। এ ছাড়া পানামার ছবি ‘প্লাজা ক্যাটেড্রাল’ শর্টলিস্টে রয়েছে। ‘হাইভ’ সিনেমায় তুলে ধরা হয়েছে কসোভোর এক নারীর সংগ্রাম। যার স্বামী নিখোঁজ। স্বামীকে খুঁজতে গিয়ে নানাভাবে হয়রানির শিকার হন তিনি। একসময় বেঁচে থাকতে এলাকায় মধু দিয়ে বিশেষ একধরনের হাতে বানানো খাবার বিক্রি শুরু করেন। ‘প্লাজা ক্যাটেড্রাল’ সিনেমায় তুলে ধরা হয়েছে এক মায়ের সংগ্রাম। যার ৬ বছরের সন্তান মারা যায়।

default-image

এই বছর অস্কারের জমা পড়ে ৯৩টি সিনেমা। তার মধ্যে ৯ ডিসেম্বর জর্ডান তাদের সিনেমাটি উঠিয়ে নেয়। ৯২টি সিনেমার মধ্যে বিচারকদের ভোটের মাধ্যমে শর্টলিস্টে জায়গা করে নিয়েছে ১৫টি দেশের সিনেমা। এর মধ্যে ৫টি সিনেমা একাডেমি অ্যাওয়ার্ডের চূড়ান্ত প্রতিযোগিতার মনোনয়ন পাবে। মনোনয়ন পাওয়া ৫টি সিনেমার তালিকা জানা যাবে আগামী ৮ ফেব্রুয়ারি। এ বছর বাংলাদেশ থেকে আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা’ ৯৪তম অস্কারের জমা দেওয়া হয়েছিল। সিনেমাটি শর্টলিস্টে জায়গা পায়নি। আগামী বছর ২৭ মার্চ ঘোষণা করা হবে অস্কারজয়ীদের নাম।

হলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন