default-image

প্রয়াত ফরাসি চলচ্চিত্র নির্মাতা আনিয়েস ভার্দা ৭২ তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরতে পরতে মিশে আছেন। তাঁর এই মিশে থাকার প্রমাণ পাওয়া গেল গত মঙ্গলবার রাতের উদ্বোধনী অনুষ্ঠানে। ফরাসি নবতরঙ্গের অন্যতম এই পথিকৃৎ গত ২৯ মার্চ যান। এরপর উৎসব কর্তৃপক্ষ তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে আনিয়েসের একটি ছবিকে এবারের আনুষ্ঠানিক পোস্টারে তুলে আনে। আর মঙ্গলবার উদ্বোধনী অনুষ্ঠানে আনিয়েসের জন্য রাখা ফাঁকা চেয়ারের দিকে সবার দৃষ্টি আকর্ষণের মধ্য দিয়ে শুরু হয় উৎসব।

ফ্রান্সের কান শহরের পালে দো ফেস্তিভালের দ্য থিয়েটার লুমিয়েরে মঙ্গলবার সন্ধ্যায় উদ্বোধনী অনুষ্ঠান হয়। গত বছরের মতো এবারও কানের মাস্টার অব সেরিমনি হিসেবে মঞ্চে উঠেছেন ফরাসি অভিনেতা এদুয়ার্দ বেয়া। মঞ্চে উঠে তিনি শ্রদ্ধা জানান আনিয়েস ভার্দার প্রতি। প্রয়াত নির্মাতার জন্য শোক প্রকাশ করেন তিনি। এর আগে শূন্য মঞ্চে বাজানো হয় বিয়োগান্ত সুর আর বড় পর্দায় ভেসে ওঠে আনিয়েসের মুখ। সেখানে ধারণকৃত একটি ফুটেজে দেখা যায় আনিয়েস বলেছেন, ‘নির্মাতার জন্য দুঃস্বপ্ন হচ্ছে দর্শকশূন্য সিনেমা হল।’ এরপর পুরোনো সেই ফুটেজ চলতে চলতে আলো ফুটে ওঠে মিলনায়তনে, এরপরই মঞ্চে ওঠেন এদুয়ার্দ।

সূচনা বক্তব্যের পর আনিয়েস ভার্দারই একটি চলচ্চিত্রের গান গেয়ে শোনান বেলজিয়ামের শিল্পী অ্যাঞ্জেল। গান শেষে এদুয়ার্দ একে একে মঞ্চে ডেকে আনেন এবারের জুরিবোর্ডের সদস্যদের। ৭২ তম এই আসরের জুরিপ্রধান চলচ্চিত্র নির্মাতা আলেহান্দ্রো ইনারিত্তু মঞ্চে উঠে বলেন, ‘আমরা তেমনই যোগ্য নির্মাতাকে খুঁজে বের করব, যাঁরা ভবিষ্যতে আমাদের সঙ্গেই এই মঞ্চে উঠে আমাদের মতো দায়িত্ব পালন করতে পারেন।’

উদ্বোধনী অনুষ্ঠান শেষ হয় মেক্সিকান অভিনেতা হাভিয়ের বারদেম ও অভিনেত্রী শ্যারোলেট গেইনসবার্গের বিদায় সম্ভাষণের মধ্য দিয়ে। যেহেতু এবারের জুরিপ্রধান মেক্সিকোর খ্যাতনামা নির্মাতা, তাই হাভিয়ের ও শ্যারোলেট সেই ভাষাতেই ‘বিদায়’ বলে মঙ্গলবারের আয়োজনে ইতি টানেন। এরপর শুরু হয় জিম জারমুশ পরিচালিত উদ্বোধনী ছবি দ্য ডেড ডোন্ট ডাই-এর প্রদর্শনী। এই সিনেমার শিল্পীরা উদ্বোধনী আয়োজনে যোগ দেওয়ার আগে কানের লালগালিচায় আলো ছড়িয়েছেন। তালে তাল মিলিয়ে হেঁটেছেন নির্মাতা জিম জারমুশ, অভিনয়শিল্পী বিল মারে, অ্যাডাম ড্রাইভার, টিলডা সুইনটন ও সেলেনা গোমেজ।

বিজ্ঞাপন
মন্তব্য করুন