সেই ৮ শাখা দিয়েই শুরু হল অস্কার

অস্কার স্মারক
ছবি: টুইটার

একাডেমি অ্যাওয়ার্ডসের আসর শুরু হল। লালগালিচা মাড়িয়ে ডলবি থিয়েটারে প্রবেশ করেছেন হলিউড তারকারা। মহামারির পর আবার সেই প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে অস্কারে। কারিগরি ৮ শাখার পুরস্কার ঘোষণার মধ্য দিয়েই শুরু হলো ৯৪তম অস্কার।

এ বছরের আয়োজন নিয়ে ছিল নানান আলোচনা-সমালোচনা। মূল আয়োজন থেকে বাদ দেওয়া হয়েছিল কারিগরিসহ ৮ শাখার পুরস্কার। মূল অনুষ্ঠান শুরু করার আগেই সেই পুরস্কারগুলো ঘোষণা করা হল। সম্পাদনা ও আবহসংগীতের জন্য অস্কার জিতেছে ‘ডুন’। পুরস্কার পেয়েছেন জো ওয়ার্কার ও হ্যাঞ্জ জিমান। সেরা স্বল্পদৈঘ্য লাইভ অ্যাকশন পুরস্কার পান ‘দ্য লং গুডবাই’ সিনেমার জন্য অ্যানিল ক্যারিয়া ও রিজ আহমেদ। সেরা প্রোডাকশন ডিজানইনের পুরস্কার পেয়েছেন ‘ডুন’ সিনেমার প্যাট্রিস ভার্মেট, আহমেদ, অ্যানিমেডেটেড শর্টফিল্মের পুরস্কার পেয়েছেন আলবার্তো মিলিগো ও লিও, সেরা স্বল্পদৈঘ্যে তথ্যচিত্রের পুরস্কার পেয়েছেন বেন প্রাউডফুট, মেকআপ ও হেয়ারস্ট্যাইলের জন্য যৌথভাবে পুরস্কার পেয়েছেন ‘দ্য আইস অব টমি ফে’ সিনেমার লিন্ডা ডোউডস, স্টেফানি ইনগ্রাম এবং জাস্টিন রেলে। গত মাসে অস্কার আয়োজকেরা এক বিবৃতিতে জানিয়েছিলেন, ডকুমেন্টারি শর্ট, ফিল্ম এডিটিং, মেকআপ-হেয়ারস্টাইল, মৌলিক আবহসংগীত, প্রোডাকশন ডিজাইন, অ্যানিমেটেড শর্ট, লাইভ অ্যাকশন শর্ট ও সাউন্ড শাখাগুলো সরাসরি অনুষ্ঠান থেকে বাদ দেওয়া হয়।

৯৪তম অস্কারে সর্বাধিক শাখায় মনোনয়ন পেয়েছে ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’। ১২টি শাখায় মনোনয়ন পেয়ে এ বছরের অস্কারে রের্কড গড়েছে ছবিটি। পরিচালক হিসেবে নারী নির্মাতা জেন ক্যাম্পিয়নও রেকর্ড গড়ার অপেক্ষায়, বলছেন বিশ্লেষকেরা। সেরা সিনেমা বিভাগে লড়বে ‘বেলফাস্ট’, ‘কোডা’, ‘ডোন্ট লুক আপ’, ‘ড্রাইভ মাই কার’, ‘ডুন’, ‘কিং রিচার্ড’, ‘লিকোরিজ পিৎজা’, ‘নাইটমেয়ার অ্যালি’, ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’, ‘ওয়েস্ট সাইড স্টোরি’।

চোখ ধাঁধানো পোশাকে লাল গালিচায় হাজির হয়েছিলেন তারকারা

চোখ ধাঁধানো পোশাকে লাল গালিচায় জেসিকা চ্যাস্টেইন, অলিভিয়া কোলম্যান, পেনেলোপে ক্রুজ, নিকোল কোডম্যান, ক্রিস্টেন স্টুয়ার্টদের উপস্থিতি অস্কারকে আয়োজনকে দিয়েছে অন্য রকম মাত্রা। এঁরা সবাই সেরা অভিনেত্রী হিসেবে প্রতিযোগীতা করছেন এবার। লাল গালিচায় হ্যাভিয়ের বারদেম, বেনেডিক্ট কাম্বারব্যাচ, অ্যান্ড্রু গারফিল্ড, কিং রিচার্ড ড্যানজেল ওয়াশিংটন এ বছর সেরা অভিনেতা হিসেবে পুরস্কারের জন্য প্রতিযোগীতা করছেন।

ওয়ান্ডা সাইকস, অ্যামি শুমার আর রেজিনা হল থাকছেন এবারের অস্কার সঞ্চালনায়
ইনস্টাগ্রাম

বাংলাদেশ সময় ২৮ মার্চ ভোর ৬টা থেকে অস্কারের মূল শাখার পুরস্কার ঘোষণা শুরু হয়। এই আয়োজন বসেছে হলিউডের ডলবি থিয়েটারে। ৮ শাখার বাইরে বাকি ১৫ শাখার পুরস্কার সরাসরি অনুষ্ঠানে দেখানো হবে। সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, পার্শ্বচরিত্রের সেরা অভিনয়শিল্পী, সেরা চিত্রনাট্যকারের পুরস্কার কাদের হাতে যাচ্ছে সেই অপেক্ষায় দীর্ঘ অপেক্ষার প্রহর শেষ হল সিনেমাপ্রেমীদের। তিন বছর পর এবার অস্কার ফিরে পেল সঞ্চালক। এবারে সঞ্চালনার দায়িত্ব পেয়েছেন তিন নারী ওয়ান্ডা সাইকস, অ্যামি শুমার আর রেজিনা হল।