default-image

আলোচিত চিত্রনায়ক অনন্ত জলিলের নতুন সিনেমা ‘দিন: দ্য ডে’-তে ফারসি ভাষায় একটি গানে কণ্ঠ দিলেন বেলাল খান। গানটিতে আরও কণ্ঠ দিয়েছেন ইরানের অভিনয়শিল্পী ও গায়ক মোহাম্মদ রেজা হেদায়েতি। সম্প্রতি রাজধানীর নিকেতন ও মগবাজারের স্টুডিওতে গানটির কণ্ঠ ধারণের কাজ শেষ হয়। ফারসি ভাষার কোনো গানে কণ্ঠ দেওয়ার অভিজ্ঞতা এবারই প্রথম বেলালের।

২০১৪ সালে ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ সিনেমার ‘নিশিপক্ষী’ গানের জন্য সুরকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান বেলাল খান। ‘পাগল তোর জন্য রে’ গানটি দিয়ে ব্যাপক পরিচিতি পান। অডিও মাধ্যমের পাশাপাশি চলচ্চিত্রের গানেও তিনি কণ্ঠ দিচ্ছেন।

বেলাল খান বলেন, ‘আমার জন্য এটি একেবারে অন্য রকম অভিজ্ঞতা। ভিনদেশি ভাষার কোনো গান এবারই প্রথম গাওয়ার সুযোগ হয়েছে। শুনেছি, ছবিটি ইরানে মুক্তি পাবে। সেখানে দর্শক আমার কণ্ঠে ফারসি ভাষার গান শুনবেন, ভাবতেই ভালো লাগছে। গানটিতে সহশিল্পী হিসেবে পেয়েছি ইরানের মোহাম্মদ রেজা হেদায়েতিকে। সবকিছু মিলিয়ে মনে হচ্ছে, সংগীতাঙ্গনে আমার পথচলায় গানটি একটি মাইলস্টোন হবে।’

ফারসি ভাষায় প্রথম গাইলেন, ভাষা সমস্যা হয়েছে? বেলাল খান বলেন, ‘আগে যেহেতু এই ভাষায় গান গাওয়ার অভিজ্ঞতা হয়নি, তাই কষ্ট কিছুটা হয়েছে। তিন দিন গাওয়ার পর মনে হয়েছে, গানটা ঠিকভাবে গাইতে পেরেছি।’

‘দিন: দ্য ডে’ ছবিতে ফারসি ভাষার পাশাপাশি গানটি বাংলায়ও গেয়েছেন বেলাল খান। ফারসি ভাষায় গানটির শিরোনাম ‘চে কোনাম’ আর বাংলায় ‘কী করব’। এই গানের সংগীত পরিচালনা করেছেন আসগার রাহেমী।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0