দেশব্যাপী শুদ্ধ সুর ও বাণীতে নজরুলসংগীত প্রশিক্ষণের অনলাইন কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ নজরুলসংগীত সংস্থা।
দেশব্যাপী শুদ্ধ সুর ও বাণীতে নজরুলসংগীত প্রশিক্ষণের অনলাইন কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ নজরুলসংগীত সংস্থা।ছবি: কোলাজ

দেশব্যাপী শুদ্ধ সুর ও বাণীতে নজরুলসংগীত প্রশিক্ষণের অনলাইন কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ নজরুলসংগীত সংস্থা। এই আয়োজনে সার্বিক সহযোগিতা করছে জেলা শিল্পকলা একাডেমি এবং বিভিন্ন সাংস্কৃতিক সংস্থা।
দেশের প্রতিটি জেলাকে সম্পৃক্ত করে এই কর্মশালা পরিচালনা করা হচ্ছে। প্রাথমিকভাবে বিভিন্ন বিভাগের কয়েকটি জেলা নিয়ে একেকটি অঞ্চলে ভাগ করে কর্মশালা পরিচালনা করা হচ্ছে। প্রশিক্ষণ দিচ্ছেন বাংলাদেশ নজরুলসংগীত সংস্থার ৪০ জন দক্ষ প্রশিক্ষক। বাংলাদেশ নজরুলসংগীত সংস্থার সাধারণ সম্পাদক শিল্পী খায়রুল আনাম শাকিল জানান, ৫ থেকে ৭ নভেম্বর সিলেট বিভাগের ৪ জেলায় কর্মশালার মাধ্যমে শুরু হয়েছে দেশব্যাপী এ প্রশিক্ষণ। এরপর ১০ ও ১১ নভেম্বর দুই দিন ঢাকা বিভাগের বৃহত্তর ফরিদপুর অঞ্চলের ৫টি জেলায় প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়।

default-image

পাশাপাশি ১১ ও ১২ তারিখে ছিল রাজশাহী বিভাগের জেলাগুলোতে। ১৬ ও ১৭ নভেম্বর বরিশাল বিভাগের সব জেলাকে সম্পৃক্ত করে অনলাইনে প্রশিক্ষণ দেওয়া হয়।

বিজ্ঞাপন

২২ ও ২৩ নভেম্বর কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী; ২৪ ও ২৫ নভেম্বর চট্টগ্রাম, খাগড়াছড়ি, বান্দরবান, রাঙামাটি ও কক্সবাজারের আগ্রহীদের প্রশিক্ষণ দেওয়া হবে।

default-image

২৯ ও ৩০ নভেম্বর রংপুর বিভাগ, ৭ ও ৮ ডিসেম্বর খুলনা বিভাগ, ১৩ ও ১৪ ডিসেম্বর ময়মনসিংহ বিভাগ এবং ২১ ও ২২ ডিসেম্বর ঢাকা, মানিকগঞ্জ, গাজীপুর, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ ও নরসিংদীতে এই কর্মশালা করানো হবে। এ ছাড়া দেশের বাইরে থেকেও (ভারতের পশ্চিমবঙ্গ, দিল্লি, দুর্গাপুর, আসাম, ত্রিপুরা) অনেকে এতে যুক্ত হচ্ছেন বলে জানিয়েছেন আয়োজকেরা। শিগগিরই এই সংস্থা ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং কানাডার শিক্ষার্থীদের জন্যও এই কর্মশালার আয়োজন করবে।
এর আগে দেশের ৩২টি জেলায় একাধিকবার নজরুলসংগীত কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ নজরুলসংগীত সংস্থা। চলমান কার্যক্রমে প্রশিক্ষক হিসেবে আছেন নজরুলসংগীত শিল্পী জোসেফ কমল রড্রিক্স, খায়রুল আনাম শাকিল, সালাউদ্দিন আহমেদ, ইয়াকুব আলী খান, সেলিনা হোসেন, করিম হাসান খান, কল্পনা আনাম, নাসিমা শাহীন ফ্যান্সী, সুমন মজুমদার, শারমীন সাথী ইসলাম, রেজাউল করিম, মাহমুদুল হাসান, বিজন মিস্ত্রী, তানভীর আহমেদ, মোহিত খান প্রমুখ।
নজরুলচর্চার ক্ষেত্রটিকে আরও সমৃদ্ধ করা, তরুণ প্রজন্মের কাছে নজরুলকে সঠিকভাবে উপস্থাপনসহ নজরুলচর্চার ভিন্নধর্মী কর্মপরিকল্পনা নিয়ে ২০১১ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে বাংলাদেশ নজরুলসংগীত সংস্থা।

মন্তব্য পড়ুন 0