দেখে নেওয়া যাক বলিউডে সবচেয়ে বেশি পারিশ্রমিক গোনা কণ্ঠশিল্পীদের
দেখে নেওয়া যাক বলিউডে সবচেয়ে বেশি পারিশ্রমিক গোনা কণ্ঠশিল্পীদেরকোলাজ: আমিনুল ইসলাম

কোনো বলিউড তারকা কত আয় করেন তা নিয়ে ভক্তদের আগ্রহের শেষ নেই। বক্স অফিস যেমন তারকার দর বাড়ায়, কিছু তারকার তারকাখ্যাতিও প্রভাবিত করে বক্স অফিসকে। তবে বলিউডের ছবিতে গান বরাবরই আবশ্যিক অনুষঙ্গ হয়ে ছিল, আছে, আর থাকবে। অনেকবার এমনও হয়েছে, যে বলিউডের সিনেমাটি সুপার ফ্লপ, কিন্তু ওই সিনেমার গান মানুষের মুখে মুখে। আবার একাধিক ছবি পরিচিতি পেয়েছে গানের কল্যাণে। এই বেলা দেখে নেওয়া যাক বলিউডে সবচেয়ে বেশি পারিশ্রমিক গোনা কণ্ঠশিল্পীদের।

১. শ্রেয়া ঘোষাল

একটা রিয়েলিটি শোয়ের মঞ্চ থেকে সঞ্জয় লীলা বানসালির নজরে আসেন শ্রেয়া ঘোষাল। ‘দেবদাস’ সিনেমায় গানের সুযোগ হয় তাঁর। সেই থেকে শুরু। আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। এই মুহূর্তে তিনি বলিউডের সবচেয়ে জনপ্রিয় সংগীততারকাদের একজন। নানা ভাষায় গান গাওয়ার জন্যও তাঁর পরিচিতি আছে। প্রতিটি গানের জন্য শ্রেয়া নেন ২১ থেকে ২৪ লাখ টাকা।

default-image
বিজ্ঞাপন

২. হানি সিং

মাদকাসক্তি নিয়ে বলিউডপাড়ায় দুর্নাম আছে হানি সিংয়ের। তবুও তার গান হিট করার সেটি প্রভাব ফেলতে পারেনি। ভারত আর ভারতের বাইরেও হানি সিংয়ের গানের তুমুল জনপ্রিয়তা। লাইভ কনসার্টে তাঁর চাহিদা প্রচুর। গড়ে একটি গান বাবদ ১৮ লাখ টাকা নেন তিনি।

৩. মিকা সিং

মিকা সিংও নানা কিছু নিয়ে একাধিকবার বিতর্কে জড়িয়েছেন। কেবল সিনেমার গানে নিজেকে সীমাবদ্ধ রাখেননি। লাইভ কনসার্ট আর ট্যুর করেও তিনি প্রচুর টাকা উপার্জন করেন। মাঝেসাঝে অভিনয়ও করেন তিনি। প্লেব্যাকে প্রতি গান বাবদ ১৬ লাখ টাকা নেন মিকা। বলিউড তারকাদের এলাকায়ই বাড়ি করে থাকছেন তিনি।

default-image
বিজ্ঞাপন

৪. আরিজিৎ সিং

আরিজিৎ সিং ভারতের সবচেয়ে সুরেলা শিল্পীদের একজন। বর্তমানে সব থেকে জনপ্রিয় গায়কও। আরিজিতের গান মানেই হিট। শুধু প্লেব্যাক নয়, মঞ্চেও দারুণ জনপ্রিয়তা। প্রতি গানের জন্য ১৫ লাখ টাকা নেন তিনি। অর্ধশত কোটি টাকার মালিক তিনি।

default-image

৫. বাদশা

বলিউডের ছবিতেও জনপ্রিয়তা পেয়েছে র‍্যাপ গান। এই জাতীয় গান নিয়ে ‘গালি বয়’ নামে সিনেমাও হয়েছে। একটি গান প্লেব্যাক করতে তিনি ১৪-১৫ লাখ টাকা নেন।

৬. সুনিধি চৌহান

সুনিধির গলার স্বর তাঁর বিশেষত্ব। দীর্ঘদিন ধরে বলিউডে প্রথম সারির গায়িকাদের একজন তিনি। প্রতি প্লেব্যাক গানের জন্য ১২ থেকে ১৪ লাখ টাকা নেন। বিচারকের মঞ্চেও তিনি পরিচিত মুখ।

default-image
বিজ্ঞাপন

৭. সোনু নিগাম

একসময়ে সোনুর গান ছাড়া বলিউডের ছবি ভাবাই যেত না। তাঁর হিট গানের সংখ্যা গুনে শেষ করা যাবে না। দশকের পর দশক ধরে তিনি তাঁর অবস্থান ধরে রেখেছেন। প্রতি গানে ১০ লাখ টাকা নেন সোনু নিগম।

৮. নেহা কক্কর

২০০৬ সালের ইন্ডিয়ান আইডল থেকে যাত্রা শুরু নেহার। তাঁর সংগ্রামের কথা বলিউড ইন্ডাস্ট্রির কারও অজানা নয়। তবে এখন নেহার গান মানেই হিট। জানা যায়, গানপ্রতি ১০ লাখ টাকা নেন তিনি। বিচারকের আসনে তিনি পরিচিত মুখ। তবে ‘আবেগপ্রবণ’ নেহাকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রলও কম হয়নি।

default-image
বিজ্ঞাপন

৯. ‘ছাইয়া ছাইয়া’, ‘জয় হো’, ‘ফ্যাশন কা জালবা’সহ অসংখ্য হিট গানের শিল্পী সুখবিন্দর সিং। বলিউডের অন্যতম শক্তিশালী সঙ্গীত শিল্পী হিসেবেও তিনি পরিচিত। একটি গানের জন্য সুখবিন্দর ৯ থেকে ১০ লাখ টাকা পারিশ্রমিক পান। একইরকম পারিশ্রমিক নেন বিশাল দাদলানি।

১০. নীতি মোহন

ক্যারিয়ারের প্রথম দিকেই কাজ করেছেন এআর রহমানের সঙ্গে। ‘যাব তাক হ্যায় জান’ সিনেমার ‘জিয়া রে’ গানটি তাঁর গলায় অন্যতম হিট। এই গায়িকা একটি গান প্লেব্যাক করতে নেন ৮ লাখ টাকা।

default-image
মন্তব্য পড়ুন 0