default-image

‘এন্ড্রু কিশোর মানে বাংলাদেশ’ শিরোনামে প্রিয় শিল্পীর স্মরণে গাইলেন কণ্ঠশিল্পী মনির খান। গানটি গত মঙ্গলবার ইউটিউবে এসেছে। গানটিতে সদ্য প্রয়াত প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোরের প্রতি তাঁর শ্রদ্ধাকে ঢেলে দিয়েছেন মনির খান। এন্ড্রু কিশোরকে নিয়ে গান কেন? সে প্রসঙ্গে বলতে গিয়ে স্মৃতিচারণা করলেন শিল্পী। টিভিতে ঘোষণা করা হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। জামালপুর থেকে ফিরছিলেন মনির খান।

প্রথম যে ফোনটি শুভেচ্ছা জানাতে তাঁর কাছে আসে, সেটা এন্ড্রু কিশোরের ফোন। ফোন করেই জানতে চান, ‘কী খাওয়াবি বল?’ পুরোনো সেই স্মৃতি মনে করে মনির খান বললেন, ‘দাদার সঙ্গে আমি প্রচুর সময় কাটিয়েছি। তাঁর স্নেহ, আদর, ভালোবাসা পেয়েছি। তাঁর প্রতি আমার অনুভূতিগুলো প্রকাশ করার জন্যই গান করলাম।’ মনির খান জানালেন, প্রিয় শিল্পীর মৃত্যুর সময় গানের চিন্তা তাঁর মাথায় আসেনি।

কয়েক দিন পর মিল্টন খন্দকার মনির খানকে প্রস্তাব দেন, তোমার একটা গান করা উচিত দাদাকে নিয়ে। মনির খান সঙ্গে সঙ্গে রাজি হয়ে যান। এন্ড্রু কিশোরকে নিয়ে তাঁর মনের যত ভাব, সবই লিখে ফেলেন মিল্টন খন্দকার, বসিয়ে দেন সুরও। আগেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভক্তদের জানিয়ে দেন গান আসার দিনক্ষণ। গান প্রকাশের পর শ্রোতাদের কাছ থেকে ইতিবাচক সাড়া পান মনির খান। সেখান থেকে তাঁর মনে হয়েছে, ভালো গানকে শ্রোতারা ফেলে দেন না।

ক্যানসারের সঙ্গে দীর্ঘ লড়াই শেষে ৬ জুলাই রাজশাহীতে মারা যান এন্ড্রু কিশোর। শরীরে নানা ধরনের জটিলতা নিয়ে অসুস্থ অবস্থায় গত বছরের ৯ সেপ্টেম্বর উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরের উদ্দেশ্যে দেশ ছেড়েছিলেন এন্ড্রু কিশোর। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর ১৮ সেপ্টেম্বর তাঁর শরীরে নন-হজকিন লিম্ফোমা নামক ব্লাড ক্যানসার ধরা পড়ে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0