কবীর সুমন
কবীর সুমনসংগৃহীত

বাংলাদেশের গায়কের জন্য গান লিখেছিলেন ভারতের পশ্চিমবঙ্গের শিল্পী কবীর সুমন। এবার বাংলাদেশি কোনো গীতিকারের লেখা গান গাইলেন দুই বাংলার জনপ্রিয় এই শিল্পী। এনামুল কবির সুজনের ‘যাচ্ছে জীবন’ শিরোনামে সেই গানটির সুর তিনি নিজেই করেছেন। আর সংগীতায়োজন করেছেন পশ্চিমবঙ্গের ধ্রুব বসু।

নতুন ওই গান প্রসঙ্গে কবীর সুমন বলেন, ‘গানটি আমার এবং আমার খুব কাছের কয়েকজন ছাত্রছাত্রীর ভীষণ পছন্দ হয়েছে। আমি প্রত্যাশা করছি, “যাচ্ছে জীবন” আমার এবং এনামুল কবিরের মাইলস্টোন গান হয়ে থাকবে।’ এনামুল কবির বলেন, ‘এটি আমার জীবনের সেরা প্রাপ্তি। আমি কবীর সুমনের কাছে চিরকৃতজ্ঞ যে তিনি আমার লেখা গান সানন্দে তাঁর কণ্ঠে তুলেছেন।’

বিজ্ঞাপন
default-image

শিগগিরই দুই বাংলা থেকে একযোগে গানটির ভিডিও প্রকাশিত হবে। এনামুল কবির সুজন গীতিকবি সংঘের একজন সদস্য। তাঁর লেখা গানে কণ্ঠ দিয়েছেন সাবিনা ইয়াসমিন, রথীন্দ্রনাথ রায়, খালিদ, আসিফ আকবর, কিশোর, কোনাল, মাহাদী, স্বরলিপি, বেলাল খান, বাদশা বুলবুলসহ আরও অনেক শিল্পী।

উল্লেখ্য, এর আগে বাংলাদেশের গায়ক আসিফ আকবরের জন্য ‘সিরিয়ার ছেলে’ শিরোনামের একটি গানটি লিখেছিলেন কবীর সুমন, সুরও করেছিলেন তিনি। এ ছাড়া ‘এখনো সেই আসিফ আমি’ শিরোনামে আসিফের জন্য আরও একটি গান লিখেছিলেন সুমন। সেই গানটিকে বলা চলে গায়ক আসিফের জীবনী। সুমন সেখানে লিখেছেন—‘এখনো সেই আসিফ আমি/ গানের কসম গানই সব/ কথায় সুরে জীবন আমার/ অন্য জীবন অসম্ভব’।

মন্তব্য পড়ুন 0