শিল্পী সামিনা চৌধুরীর জন্য বহু বছর আগে সেজান মাহমুদ লিখেছিলেন ‘কোনো এক সুন্দরী রাতে’ গানটি। শিল্পীর বড় বোন ফাহমিদা নবীর জন্য এবার তিনি লিখলেন নতুন গান ‘কেউ থাকে না’। শফিক তুহিনের সুরে গানটিতে ইতিমধ্যে কণ্ঠ দিয়েছেন ফাহমিদা। এখন প্রস্তুতি চলছে সংগীতচিত্রের। শেষ হলেই সেটি প্রকাশিত হবে সেজান মাহমুদের ইউটিউব চ্যানেলে।

গীতিকবি সেজান মাহমুদের গান গেয়ে ভীষণ আনন্দিত ফাহমিদা। রোববার সন্ধ্যায় তিনি প্রথম আলোকে বলেন, ‘আমি খুশি, কারণ সেজান অত্যন্ত আধুনিক ধারার রুচিশীল গান লেখে। এবারের গানটার বিশেষত্ব হলো, গানটার শেষে গানের গল্পটার উপসংহার আছে, যা এখন পর্যন্ত কাউকে করতে দেখিনি। তুহিনও চমৎকার সুর করেছে।’

default-image
বিজ্ঞাপন

সেজান মাহমুদ একজন চিকিৎসাবিজ্ঞানী। সপরিবার বাস করছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। সেখান থেকে তিনি বলেন, ‘লেখালেখির শুরু থেকেই ফাহমিদা নবী ও সামিনা চৌধুরীর পরিবারের সঙ্গে আমার চমৎকার সম্পর্ক। বাংলাদেশ থেকে শফিক তুহিন একদিন ফোন করে বললেন, “কোন এক সুন্দরী রাতে”র মতো অসামান্য কথা যিনি লিখতে পারেন, আমি তাঁর একটি গান করতে চাই। তখনই সদ্য লেখা একটি গীতিকবিতা তাঁকে দিই। তিনি সুর করেন, ফাহমিদা নবী কণ্ঠ দেন। এভাবেই গীতিকবিতায় প্রাণ এল।’

default-image

ফাহমিদা নবীর দর্শক প্রিয় গানগুলোর ভিতর ‘মনটা তোমার হতো যদি আবেগী এক নদী’, ‘সাদা কালো জীবনে আমার রং যে দিয়েছ তুমি’, ‘আকাশজুড়ে বসে আছি তা-ও কেন দেখছ না’, ‘মনে কি পড়ে না’, ‘লুকোচুরি লুকোচুরি গল্প’ উল্লেখযোগ্য। বর্তমান তরুণ প্রজন্মের কথা বিবেচনা করলে শিল্পী ফাহমিদা নবীকে বলা যায় পূর্ববর্তী প্রজন্মের। কিন্তু বর্তমান তরুণ প্রজন্মের কাছেও তিনি সমান জনপ্রিয়।

আহা! সিনেমায় ‘লুকোচুরি লুকোচুরি গল্প’ গানের জন্য ২০০৭ সালে সেরা প্লেব্যাক গায়ক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জেতেন ফাহমিদা নবী। পরের বছর ‘লুকোচুরি লুকোচুরি গল্প’ গানের জন্য জেতেন মেরিল প্রথম আলো পুরস্কার।

default-image
বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0