default-image

‘জীবনানন্দ হয়ে সংসারে আজও আমি’, ‘এক ফোঁটা বিষ আজ আমার’, ‘সোনামুখী সুই দিয়ে’সহ অনেক জনপ্রিয় গানের গীতিকার বীর মুক্তিযোদ্ধা ওসমান শওকত গতকাল সন্ধ্যায় মারা গেছেন। সোমবার সন্ধ্যায় বনশ্রীর নিজ বাসভবনে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। মৃত্যুর বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছে গীতিকবি সংঘের যুগ্ম সাধারণ সম্পাদক কবির বকুল।
জানা গেছে, আজ মঙ্গলবার বাদ জোহর জানাজা শেষে রাজধানীর জুরাইন কবরস্থানে তাঁকে সমাহিত করা হবে। এর আগে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার দেওয়া হবে।

বিজ্ঞাপন
default-image

তাঁর বেশ কিছু জনপ্রিয় গান রয়েছে। এর মধ্যে ওস্তাদ নিয়াজ মোহাম্মদ চৌধুরীর গাওয়া দুটি গান ‌‘জীবনানন্দ হয়ে সংসারে আজও আমি’ ও ‘এক ফোঁটা বিষ আজ’সহ ‘সোনামুখী সুই দিয়ে সেলাই করা কাজ’, ‘আমি চাঁপাডাঙার বউ’, একটি বজ্র কণ্ঠ থেকে বাঙালির উত্থান’, ‘যখনই আমি সবুজ শ্যামলে শুনি জীবনের গান’ এবং ‘সুখের সংজ্ঞাকে যদি আমি জানতাম’, ‘না যাইও না যাইও বন্ধে বৈদেশে না যাইও’ উল্লেখযোগ্য।
গুণী এ গীতিকবির মৃত্যুতে শোক প্রকাশ করেছে গীতিকবি সংঘ বাংলাদেশ। তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা-সহমর্মিতা প্রকাশ করেছে সংগঠনটি।

গান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন