ঢাকায় কণ্ঠ ধারণ, লন্ডনে গান তৈরি

বিজ্ঞাপন
default-image

ঈদ সামনে রেখে একটা সময় শত শত নতুন গানের অ্যালবাম বাজারে আসত। প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রীতিমতো প্রতিযোগিতা শুরু হতো। শিল্পীরাও ব্যস্ত থাকতেন। সে দিন নেই। এখন ঈদ এলে হাতে গোনা অল্প কিছু নতুন গানের খবর মেলে। তেমনই খবর সংগীতশিল্পী তানজিনা রুমার নতুন গান ‘আঁধার সরিয়ে’। এবার ঈদ উপলক্ষে প্রকাশ পেয়েছে তাঁর নতুন গানের মিউজিক ভিডিও।

default-image

সংগীতশিল্পী তানজিনা রুমার কিছু আলোচিত গান আছে। ২০০৩ সাল থেকে চলচ্চিত্রের গানে কণ্ঠ দেওয়া শুরু করেন। এখন পর্যন্ত তানজিনা রুমার সাতটি একক অ্যালবাম প্রকাশ পেয়েছে। ছয় শতাধিক গানে কণ্ঠ দিয়েছেন তিনি। অনেক ছবিতে প্লেব্যাক করেছেন। এবার আরটিভি মিউজিকের ব্যানারে ‘আঁধার সরিয়ে’ শিরোনামের তাঁর একটি গান প্রকাশিত হয়েছে। গানটি লিখেছেন কবির বকুল, সুর ও সংগীত আয়োজনে ছিলেন রাজা কাশেপ। গানটির মিক্সিং ও মাস্টারিং করা হয়েছে লন্ডনে। যে কাজটি করেছেন মাউরো কাচ্চালানছা। তানজিনা রুমা এর কণ্ঠ দিয়েছেন ফোয়াদ নাসের বাবুর স্টুডিওতে।

গানটি নিয়ে তানজিনা রুমা বলেন, ‘নানা সময়ে আমি বিচিত্র গান গেয়েছি। এটা মিষ্টি প্রেমের গান। গানটি নিয়ে আমি আসলে খুবই আশাবাদী। প্রত্যেক শিল্পীরই অনেক গানের মধ্যে নিজস্ব কিছু ভালো লাগার গান থাকে। গানটি গাইতে গিয়ে আমার কাছে এটি বিশেষ কিছু বলেই মনে হয়েছে। স্প্যানিশ আর ক্ল্যাসিক্যালের মিশেলে গানটির সুর ও কম্পোজিশন করা হয়েছে। ওয়েস্টার্ন আর ইস্টার্নের দারুণ একটা সমন্বয় করা হয়েছে। গানটি খুব কঠিন হলেও আমি আমার সম্পূর্ণটা দেওয়ার চেষ্টা করেছি। আমার বিশ্বাস, সাধারণ শ্রোতার পাশাপাশি গানটি অন্য শিল্পী ও যন্ত্রীদেরও ভালো লাগবে। গানটি সব শ্রেণির শ্রোতার কাছে অন্য রকম লাগবে বলে আমি বিশ্বাস করি।’

তানজিনা রুমার চলচ্চিত্রে গাওয়া বেশ কিছু ছবির গান বেশ জনপ্রিয়। যেমন ‘হিটম্যান’ ছবির ‘দেখ না ও রসিয়া’, ‘রাজাবাবু’ ছবির ‘সেলফি’, ‘দুর্ধর্ষ প্রেমিক’ ছবির এস আই টুটুলের সঙ্গে ‘অন্তরে অন্তরে’ প্রভৃতি। এ ছাড়া ‘লাভ ম্যারেজ’, ‘জিদ্দি মামা’, ‘হিরো দ্য সুপারস্টার’, ‘অন্তরজ্বালা’ প্রভৃতি ছবির গানেও প্লেব্যাক করেছেন রুমা। তাঁর সবশেষ গানের মধ্যে আছে ‘কেন কথা দিয়ে’, ‘তোমাকে প্রয়োজন’। আলোচিত গানের মধ্যে আছে ‘সমীরণ’, ‘কেন কথা দিয়ে’ প্রভৃতি।

এক সাক্ষাৎকারে তানজিনা রুমা জানান, তিনি যখন চতুর্থ শ্রেণিতে পড়তেন, তখন তাঁর মা-বাবা আলতাফ মাহমুদ সংগীত বিদ্যা নিকেতনে ভর্তি করে দিয়েছিলেন। সেখানে তিনি সাত বছর গান শেখেন। তারপর আস্তে আস্তে অনেক জায়গায় শিখেছেন। তিনি মনে করেন এখনো তিনি গান শিখে যাচ্ছেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন