নৈঃশব্দ্যে কান পাতুন। নিস্তব্ধতারও অনেক কিছু বলার আছে। ফারসি কবি জালাল উদ্দিন রুমির এ রকম একটা ধারণার ওপর ভর করে গানে গানে ইশারা ভাষায় অনেক কিছু বলতে চেয়েছেন ছোট পর্দার পরিচিত মুখ নওশাবা আহমেদ। না, তিনি গাননি। তিনি মিউজিক ভিডিওতেও দেখা দেননি। তিনি ‘আলোর খোঁজে’ আয়োজনের উদ্যোক্তা ও পরিচালক। প্রায় ছয় মিনিট দৈর্ঘ্যের গানচিত্রটির সম্পাদনাও করেছেন তিনি। আগামীকাল সন্ধ্যা ছয়টায় প্রথম আলোর ফেসবুক পেজে প্রকাশিত হবে ‘আলোর খোঁজে’। ভিডিও চিত্রে দুটো গান আছে। ‘আমার সাধ না মিটিল’ গানটি গেয়েছেন শফি মণ্ডল আর জন লেননের ‘ইমাজিন’ গেয়েছেন বামি রহমান।

default-image

যাঁরা শুনতে পান না, তাঁদের জন্য ইশারা ভাষায় গানচিত্র নির্মাণের ভাবনা কীভাবে এল, জানতে চাইলে এই অভিনেত্রী বলেন, ‘এটা কিন্তু কেবল যাঁরা শুনতে, বলতে পারেন না, তাঁদের জন্য নয়। যাঁরা সংবেদনশীলতাকে কেবল কথার ভেতরে সীমাবদ্ধ রেখেছেন, তাঁদের জন্যও। এমন অনেক কথা আছে, যেগুলো আমি আমার মা–বাবাকেও বলতে পারি না। যেগুলো কখনোই ভাষায় প্রকাশ করা হয়ে ওঠে না, সেগুলোরও তো একটা ভাষা আছে। তা ছাড়া যাঁরা শুনতে ও বলতে পারেন না, তাঁরা তো আমাদেরই অংশ। তাঁদের ব্যতিরেকে সংস্কৃতির বিকাশ অসম্পূর্ণ। সেখান থেকেই অন্য রকম কিছু করতে চেয়েছিলাম।’

default-image
বিজ্ঞাপন

নওশাবা বলেন, ‘ভ্যান গগ বা এস এম সুলতানের ছবি অনেক কথা বলে, সেগুলোকে পড়তে জানাটা আমাদের দায়।’ তিনি আরও বললেন, ‘সৃষ্টির আবেগ, উল্লাসটা তো বুঝতে হবে। সব ভেদাভেদ, সীমাবদ্ধতার ঊর্ধ্বে উঠে আশপাশের সবকিছুর সঙ্গে যোগাযোগ করতে পারা, ভালোবাসতে পারাটাই স্বাধীনতা। নিজেদের স্বপ্নটা নিজেদেরই আগলে রাখতে হয়। নিজেদের ভেতরের আলোটা নিজেদেরই খুঁজে বের করতে হয়।

default-image

সেই আলোর খোঁজেই এই উদ্যোগ। সব শিল্পের একটা নিজস্ব ভাষা আছে। সেই নৈঃশব্দ্যে কান পাতলে শোনা যায়। মনের চোখ দিয়ে দেখা যায়। হৃদয় দিয়ে অনুভব করা যায়। আলোকচ্ছটা সবার মধ্যে ছড়িয়ে দিতে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।’
এই মিউজিক চিত্রের শুটিং হয়েছে নওশাবার বাসায়। পরিবেশিত হয়েছে টুগেদার উই ক্যান ও এক্স সলিউশন লিমিটেডের সৌজন্যে। মিউজিক ভিডিওতে দেখা দিয়েছেন শফি মণ্ডল, বিশ্বজিৎ গোস্বামী, জয়া শিকদার, রাসেল মাহমুদ, মোর্শেদ মিশু, অপরাজিতা সংগীতা, এডওয়ার্ড এফ গোমেজসহ আরও অনেকে। ইশারা ভাষার প্রশিক্ষক হিসেবে ছিলেন আহসান হাবিব ও আফরোজা মুক্তা।

default-image
গান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন