প্রথমবারের মতো ভারতে

শিরোনামহীন ব্যান্ডের সদস্যরাছবি : সংগৃহীত।

২৫ বছরে দেশের নানা প্রান্তে স্টেজ শো করেছে ব্যান্ড শিরোনামহীন। দেশের বাইরে হাতে গোনা কয়েকটি মঞ্চে তারা শুনিয়েছে গান। এবারই প্রথম গানের দলটি যাচ্ছে ভারতে। কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তারা কনসার্টে অংশ নেবে। এরই মধ্যে সবকিছু চূড়ান্ত হয়ে গেছে। ২৯ মে শিরোনামহীনের সদস্যরা কলকাতার উদ্দেশে ঢাকা ছাড়বেন। প্রথমবারের মতো ভারতে কনসার্টের আমন্ত্রণ পেয়ে দলের সদস্যরা আনন্দিত বলে জানালেন শিরোনামহীনের প্রতিষ্ঠাতা সদস্য, গীতিকার, সুরকার ও বেইজ গিটারিস্ট জিয়াউর রহমান।
জিয়াউর রহমান বললেন, ‘শিরোনামহীন প্রতিষ্ঠার পর এই প্রথম আমরা ভারতে পারফর্ম করতে যাচ্ছি। এটা নিঃসন্দেহে আমাদের এবং ভারতীয় শ্রোতা–দর্শকদের জন্য বড় একটি সুযোগ।’ তিনি জানান, কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ২১ থেকে ২৯ মে পর্যন্ত ৯ দিনব্যাপী কনসার্ট শুরু হয়েছে। সেখানে বাংলাদেশের আরেকটি জনপ্রিয় ব্যান্ড ‘জলের গান’ ২৮ মে পারফর্ম করবে। পুরো আয়োজনে শেষ দিনের চমক হিসেবে ২৯ মে রাতে পারফর্ম করবে ব্যান্ড শিরোনামহীন। কনসার্টে অংশ নিতে ২৯ মে সকালে কলকাতার উদ্দেশে ঢাকা ছেড়ে শিরোনামহীন সদস্যরা ফিরবেন ৩১ মে।

ভারতের কনসার্টে অংশ নেওয়া প্রসঙ্গে জিয়াউর রহমান বললেন, ‘প্রথমবারের মতো শিরোনামহীনের ভারতের পারফরম্যান্স। ২৫ বছরের এই দীর্ঘ জার্নিতে ভারতে এর আগে কখনো যাওয়া হয়নি। বাংলাভাষী যাঁরা বাংলা গান শোনেন, তাঁদের একটা বড় অংশ পশ্চিমবঙ্গ, জলপাইগুড়ি, শিলিগুড়ি অঞ্চলে থাকেন, আমাদের গানও পছন্দ করেন—আমরা জানি। কিন্তু তাঁদের গান শোনানোর সেই সুযোগটা এর আগে কখনো পাইনি। এবার পাচ্ছি তাই অনুভূতি অসাধারণ।

মঞ্চে শিরোনামহীন

যাদবপুর বিশ্ববিদ্যালয় প্রতিবার খুব আয়োজন করে এই অনুষ্ঠান করে থাকে। ওখানে যে গ্র্যান্ড নাইট হয়ে থাকে, যা দিয়ে এই আয়োজনের সমাপ্তি ঘটে, সেই আয়োজনে শিরোনামহীন সুযোগ পেল পারফরম্যান্স করার, তাঁদেরকে গান শোনানোর। অবশ্যই বেশ ভালো অনুভূতি, যা ভাষায় ব্যক্ত করার মতো নয়।’

জিয়াউর রহমান আরও বললেন, ‘এর আগে গল ফেস্টিভ্যালে একবার পারফরম্যান্স করেছি, নরওয়েজিয়ান দূতাবাস আয়োজন করে থাকে, বিশ্বের বিভিন্ন দেশ সেখানে পারফরম্যান্স করার সুযোগ পেয়ে থাকে। আমাদের ব্যান্ড শিরোনামহীনও সুযোগ পেয়েছিল। গল এবং কলম্বো মিলিয়ে আমরা সেখানে পাঁচটি পারফরম্যান্স করার সুযোগ পেয়েছিলাম। এরপর মালয়েশিয়াতে কনসার্ট করি। সাম্প্রতিক সময়ে দেশের বাইরে বেশ কয়েকটি কনসার্টের অফার শিরোনামহীন পেয়েছে এবং পাচ্ছে। কিছুদিন আগে প্যারিসেও কনসার্ট করেছি। সামনে ইউরোপ ট্যুরও করব, সেখানে কয়েকটা কনসার্টে পারফর্ম করার কথা রয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বাংলাভাষী মানুষকে সরাসরি স্টেজ থেকে বাংলা গান শোনানোর অনুভূতি অসাধারণ। শিরোনামহীন ইজ প্রাউড টু হ্যাভ দ্যাট অপরচুনিটি। আমাদের অনুভূতি অসাধারণ, আমরাও ভীষণ এনজয় করছি বিষয়টি।’

এদিকে সিলভার জুবিলি উদ্‌যাপন উপলক্ষে কাল বৃহস্পতিবার বড় আয়োজনে বসুন্ধরা কনভেনশন হলে কনসার্টের কথা ছিল, যেখানে ভারতের মুম্বাই সিম্ফনি অর্কেস্ট্রার সঙ্গে যৌথভাবে দলটির পারফর্ম করার কথা ছিল। এ বিষয়ে জিয়াউর রহমান বলেন, ভিসা জটিলতায় মুম্বাই অর্কেস্ট্রার সদস্যরা আমাদের কনসার্টে যোগ দিতে পারছেন না, তাই পূর্বঘোষিত ঢাকায় অনুষ্ঠেয় ২৬ মের কনসার্টটি পিছিয়ে ৮ সেপ্টেম্বর নেওয়া হয়েছে। আমরা চাইনি তাদের ছাড়া এই কনসার্টটি করতে। তাই সবার শিডিউল মিলিয়ে আরও বড় আয়োজনে ৮ সেপ্টেম্বর ঢাকায় আমরা কনসার্টটি করতে যাচ্ছি।

একটি কনসার্টে গাইছে ব্যান্ড শিরোনামহীন
ছবি : সংগৃহীত

সম্প্রতি শিরোনামহীন ব্যান্ডের নতুন গান ‘পারফিউম’ প্রকাশিত হয়েছে তাদেরই নিজস্ব ইউটিউব চ্যানেলে। দলটির দাবি, এটি বাংলাদেশের সবচেয়ে ব্যয়বহুল ভিডিও চিত্র। গানটির কথা ও সুর করেছেন জিয়াউর রহমান। ভিডিওর গল্প এবং পরিচালনাও করেছেন তিনি।