default-image

প্রয়াত ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর প্রতি শ্রদ্ধা জানিয়ে গাইলেন ভারতের পশ্চিমবঙ্গের শিল্পী দেব চৌধুরী। আজ আইয়ুব বাচ্চুর দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে নিজের ইউটিউব চ্যানেলে ‘মায়াবী গিটার ফেলে’ শিরোনামে গানটি প্রকাশ করেছেন এই শিল্পী ও সংগীত পরিচালক।

দেব চৌধুরী কলকাতার সহজিয়া ব্যান্ডের ভোকাল। এ ছাড়া চলচ্চিত্রে সংগীত পরিচালক হিসেবেও কাজ করেন তিনি। ২০১৮ সালে আইয়ুব বাচ্চুর প্রয়াণের দিন কৈশোরের প্রিয় তারকাকে শ্রদ্ধা জানিয়ে ‘মায়াবী গিটার ফেলে’ গানটি করেন। পরদিন কলকাতার আকাশ আট চ্যানেলের ‘গুড মর্নিং আকাশ’ অনুষ্ঠানে গানটি সরাসরি গেয়ে শোনান তিনি। দেব চৌধুরী বলেন, ‘আইয়ুব বাচ্চু আমাদের কৈশোরের রক আইকন। একটা ভাঙা গিটার বুকে জড়িয়ে অনেক না ঘুমানো রাত আমার কেটেছে তাঁর গান নিয়ে। গানটির মাধ্যমে আমি শিল্পীর প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানালাম।’

বিজ্ঞাপন
default-image

দেব প্রথম আলোকে জানান, প্রথম যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তিনি আইয়ুব বাচ্চুর গান শোনেন। পরে কলকাতায় একবার দেখাও হয় তাঁর সঙ্গে। শিল্পীর মৃত্যুর খবর শোনার পর গানটি তৈরি হওয়ার এত দিন পর কেন প্রকাশ করলেন? জানতে চাইলে দেব চৌধুরী বলেন, ‘যতই দিন যাচ্ছিল, আইয়ুব বাচ্চুর অভাববোধটা ততই বাড়ছিল। মানুষের শোকের আয়ু বেশি দিনের নয়, তবে কাউকে হারালে তার অভাববোধটা মানুষকে খুব কাতর করে। তাই দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে গানটি প্রকাশ করেছি।’

বিজ্ঞাপন
default-image

এর আগে আইয়ুব বাচ্চু স্মরণে কলকাতায় আয়োজিত এক কনসার্টে গান করেছিলেন দেব চৌধুরী। কৈশোর থেকে আইয়ুব বাচ্চুর গানে আচ্ছন্ন হয়ে গানের জগতে এসেছেন তিনি। গান শিখেছেন জনপ্রিয় গানের দল ‘মহীনের ঘোড়াগুলি’র গৌতম চট্টোপাধ্যায়ের কাছে। তিনি বলেন, ‘বাংলাদেশের তরুণেরা ফেসবুকে আজ ব্যাকুলভাবে স্মরণ করছেন আইয়ুব বাচ্চুকে। আমিও সুরে সুরে তাঁকে স্মরণ করলাম, শ্রদ্ধা জানালাম।’ গানের ভিডিওতে দুই শিল্পীর পাশাপাশি দেখা গেছে আইয়ুব বাচ্চুকেও। গানটির শেষে যোগ করা হয়েছে বাচ্চুর গানের ‘রুপালি গিটার’ গানের কয়েকটি চরণ।

আইয়ুব বাচ্চু স্মরণে ‘মায়াবী গিটার ফেলে’ গানটির কথা, সুর ও কণ্ঠ দেব চৌধুরীর, সংগীতায়োজন রূদ্রনীল চৌধুরী ও সিনেমাটোগ্রাফি করেছেন সুমন সরকার। উল্লেখ্য, বাংলাদেশের মতো ভারতের পশ্চিমবঙ্গেও ভীষণ জনপ্রিয় ছিলেন ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু। বর্তমান প্রজন্মের অনেক জনপ্রিয় শিল্পীর প্রিয় শিল্পী ছিলেন আইয়ুব বাচ্চু।

মন্তব্য পড়ুন 0