বিনা মূল্যেই গান শোনালেন অর্ণব

অর্ণব
প্রথম আলো

কথা ছিল, ভার্চ্যুয়াল কনসার্টে গাইবেন অর্ণব। দর্শনীর বিনিময়ে সেটি উপভোগ করতে পারবেন বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বাংলা গানের শ্রোতারা। সব ঠিকঠাকই ছিল। কিন্তু ২ অক্টোবর ওই কনসার্টের সময় অর্ণবকে দেখা গেল ফেসবুক লাইভে এসে কনসার্ট করতে। পরে জানা গেল, সন্তোষজনক পরিমাণ টিকিট বিক্রি না হওয়ায় কনসার্টটি বাতিল করে আয়োজকেরা। কিন্তু শ্রোতাদের দেওয়া প্রতিশ্রুতি রাখতে বিনা মূল্যেই ফেসবুক ‘লাইভ’-এ কনসার্ট করে ফেলেন অর্ণব।

অর্ণব
ফেসবুক থেকে

২ অক্টোবর বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় ‘হোক কলরব’ নামের কনসার্টে অর্ণবের গান করার কথা ছিল। কিন্তু আয়োজক প্রতিষ্ঠান কার্পে ডিয়েমের পক্ষ থেকে জানা যায়, পুরো আয়োজনের টিকিট বিক্রি হয়েছে ১৩৮টি। এর মধ্য ১২৫টি টিকিট কিনেছেন ভারতের শ্রোতারা আর বাংলাদেশ থেকে টিকিট কেনেন ১৩ জন। অবশ্য অর্ণবের ফেসবুক পেজ থেকে করা উন্মুক্ত লাইভ কনসার্টে শ্রোতার সংখ্যা ছিল ৭০০-৮০০ জন, যা পরে গতকাল পর্যন্ত প্রায় ২ লাখ জন দেখেছেন। সন্তোষজনক পরিমাণে টিকিট বিক্রি না হওয়ায় ১ অক্টোবর আয়োজকেরা কনসার্টটি বাতিল করে। আর ওই দিনই অর্ণব ঘোষণা দেন, দর্শনীর বিনিময়ে এই আয়োজন বাতিল হলেও বিনা মূল্যে গান শোনাবেন তিনি।

অর্ণব
ফেসবুক থেকে

যদিও বিষয়টি নিয়ে অর্ণব কোনো আক্ষেপ প্রকাশ করেননি। ‘ফ্রি লাইভ’ কনসার্টে তিনি শুধু বলেন, ‘আমাদের পরিকল্পনা ছিল অন্য রকম। দুর্ভাগ্যজনক হলেও সত্যি, আমরা সেভাবে এগোতে পারিনি।’ ‘হারিয়ে গিয়েছি’ গানটি দিয়ে অনুষ্ঠান শুরু করেন এই গায়ক, ৩০ মিনিট এই অনুষ্ঠান চালিয়ে যান। টিকিট বিক্রি না হওয়ায় অর্ণবের কনসার্ট বাতিলের বিষয়টিকে বিভিন্ন মহল দেখছে বিভিন্নভাবে। ভারতীয় গণমাধ্যমকর্মী ও ব্লগার ময়ূখ রঞ্জন ঘোষ ফেসবুকে লেখেন, ‘শিল্পীরা হাওয়া খেয়ে বাঁচে না, বিনেপয়সায় শিল্পটা ঠিক আসে না।’ এই লেখার সূত্র ধরেই আরেক নেটিজেন লিখেছেন, ‘আইয়ুব বাচ্চুকে কোনো এক কনসার্টে বলতে শুনেছিলাম, যারা ফ্রি গান খোঁজে তাদের জন্য গান মরে গেছে। শিল্পীরা হাওয়া বাতাস খেয়ে চলে না।’