default-image

বিটলস তারকা জর্জ হ্যারিসন ও পপসম্রাট মাইকেল জ্যাকসন একসঙ্গে বসেছিলেন আড্ডায়। সেটা আজ থেকে ৪০ বছর আগের কথা। সাক্ষাৎকারটির সংক্ষিপ্ত অংশ ১৯৭৯ সালের ৯ ফেব্রুয়ারি বিবিসি রেডিও ওয়ানের একটি অনুষ্ঠানে সম্প্রচারিত হয়। সেই সম্প্রচারের ৪০ বছর পূর্তি উপলক্ষে সাক্ষাৎকারের পুরো সংস্করণ নতুন করে নিয়ে এল বিবিসি।

গত ৯ ও ১০ ফেব্রুয়ারি বিবিসি রেডিওতে জর্জ হ্যারিসন ও মাইকেল জ্যাকসনের সাক্ষাৎকারের অপ্রকাশিত সংস্করণটি প্রচার করা হয়। ওই অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন ডিজে ডেভিড কিড জেনসন। ১৯৭৯ সালে এটি সম্প্রচারের পর পুরো সাক্ষাৎকার হারিয়ে গিয়েছিল। বিবিসি রেডিও ওয়ানের সংরক্ষণে ছিল সাক্ষাৎকারের মাত্র চার মিনিটের ক্লিপ। কিন্তু গত বছর বিবিসি কর্তৃপক্ষ সেই সাক্ষাৎকারের পুরো ৯০ মিনিটের একটি রেকর্ড খুঁজে পায়। প্রয়াত কিংবদন্তী দুই সংগীততারকা ওই অনুষ্ঠানে কথা বলেছিলেন তাঁদের গান ও সংগীতজীবন নিয়ে। ‘হোয়েন জর্জ মেট মাইকেল’ নামের অনুষ্ঠানটি ধারণ করা হয়েছিল পপসম্রাট মাইকেল জ্যাকসনের অব দ্য ওয়াল অ্যালবাম মুক্তির মাসখানেক আগে। সে সময় জ্যাকসন বলেছিলেন তাঁর সঙ্গে সংগীত প্রযোজকদের মন কষাকষির সম্পর্কের পেছনের গল্প। অন্যদিকে জর্জ হ্যারিসন বলেছিলেন তাঁর ‘বিটলস’–দিনের কথা। জন লেনন ও পল ম্যাককার্টনির সঙ্গে গান করার অভিজ্ঞতা শুনিয়েছিলেন মাইকেল জ্যাকসন ও ডেভিড জেনসনকে। হ্যারিসন এই অনুষ্ঠানে তাঁর দুই বিটলস সতীর্থকে ‘চালাক ছোকরা’ বলে অভিহিত করেন।

সাক্ষাৎকারের পুরো রেকর্ডটি পুনরুদ্ধারের পর সঞ্চালক ডেভিড জেনসন বলেন, ‘আমাদের সে অনুষ্ঠানটি দারুণ প্রাণবন্ত ছিল। জানি না, রেডিও কর্তৃপক্ষ কেন তখন সাক্ষাৎকারের এত অল্প অংশ প্রচার করেছিল। আমি তো ভেবেছিলাম পৃথিবী আর কখনোই সেই পুরো অনুষ্ঠানটি উপভোগ করতে পারবে না। কারণ, ওই দিনের রেকর্ডিং শেষে অনুষ্ঠান প্রযোজক মাত্র চার মিনিটের ক্লিপ রেখে বাকিটুকু মুছে দিয়েছিল। এত বছর পর পুরো সাক্ষাৎকার আবার পুনরুদ্ধার হয়েছে জেনে আমি সত্যিই বিস্মিত ও আনন্দিত।’ সূত্র: এস শোবিজ

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0