সামিনা চৌধুরী
সামিনা চৌধুরী

‘রক্ত জরিমানা’ শিরোনামে নতুন একটি গান গেয়েছেন সংগীতশিল্পী সামিনা চৌধুরী। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘিরে গানটি তৈরি হয়েছে। এরই মধ্যে গানের একটি ভিডিও তৈরি হয়েছে। ঢাকার সোহরাওয়ার্দী উদ্যান ও শহীদ মিনার এলাকায় গানের ভিডিওর শুটিং হয়েছে বলে জানালেন শিল্পী।
‘রক্ত জরিমানা’ গানের কথা লিখেছেন রাজুব ভৌমিক আর সুর ও সংগীত পরিচালনা করেছেন জাহিদ বাসার পঙ্কজ। শনিবার রাত আটটায় প্রথম আলোর ফেসবুক ও ইউটিউবে গানটি প্রকাশিত হয়েছে। ভাষা দিবস উপলক্ষে এর আগেও একাধিক গানে কণ্ঠ দিয়েছেন সামিনা চৌধুরী। এবারের গানটি একটু অন্য ধরনের বলে জানালেন তিনি।

default-image

সামিনা চৌধুরী বললেন, ‘আমরা যেসব গান গাই, একেকটা গানের লেখার ধরন একেক রকম। সুরও অন্য রকম। এই গানে ভাষা আন্দোলনের একটি চমৎকার গল্প তুলে আনা হয়েছে। গানটি অনেকটা ওই সময়ের স্মৃতিচারণার মতো। আমার কাছে সুরটা মনে ধরেছে। খুবই মেলোডিয়াস। কথাও ভালো লেগেছে। গেয়েও তৃপ্ত হয়েছি। অনেক দিন পর ভাষা দিবসের সুন্দর একটি গানের অংশ হলাম।’

বিজ্ঞাপন
default-image

বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী সামিনা চৌধুরী গান শিখতে শুরু করেন তাঁর বাবা মাহমুদুন্নবী এবং মা রাশিদা চৌধুরীর কাছে। আনুষ্ঠানিকভাবে ধ্রুপদি সংগীত শিখতে শুরু করেন আরও পরে। বরং তার আগে ১৯৮১ সালেই তিনি চলচ্চিত্রে গান গাইতে শুরু করেন। ১৯৮১ সালে ‘জন্ম থেকে জ্বলছি’ সিনেমায় আমজাদ হোসেনের গীত রচনায় আলাউদ্দীন আলীর সুরে ‘একবার যদি কেউ ভালোবাসত’ গানে প্রথম প্লেব্যাক করেন। সে সময় তিনি ক্লাস সেভেনের ছাত্রী ছিলেন। এরপর টেলিভিশন, রেডিওসহ সব মাধ্যমে গাইতে শুরু করেন সামিনা। চলচ্চিত্রে গাওয়া তাঁর জনপ্রিয় গানের মধ্যে রয়েছে, ‘আমার বুকের মধ্যেখানে’, ‘আমার গরুর গাড়িতে বউ সাজিয়ে’, ‘আমার মাঝে নেই এখন আমি’, ‘হও যদি ঐ নীল আকাশ’ ইত্যাদি।

গান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন