default-image

ঈদুল আজহায় সংগীতচিত্রের হাঁট বসেছিল ইউটিউবে। এত মিউজিক ভিডিও ঈদুল ফিতরে প্রকাশিত হয়নি। মহামারির গতিপ্রকৃতি কিছুটা বুঝে নিয়ে শিল্পী ও সংগীত প্রযোজকেরা ঈদের উপহার হিসেবে প্রকাশ করেছেন একগুচ্ছ নতুন গান। শিল্পী ও প্রযোজনা প্রতিষ্ঠানের ইউটিউব চ্যানেল থেকে সেসব ছড়িয়ে পড়ছে সংগীতপ্রেমী দর্শক-শ্রোতার কাছে।

নতুন মৌলিক গান এনেছেন অনেক শিল্পী। সেই তালিকায় আছেন মনির খান, বাপ্পা মজুমদার, বালাম, পথিক নবী, আসিফ আকবর, হাবিব ওয়াহিদ, ইবরার টিপু, ন্যান্‌সি, ইমন চৌধুরী, জয় শাহরিয়ার, তৌসিফ, এলিটা করিম, কোনাল, ইমরান, সালমা, পূজা, রেশমী, ঐশি, তানজীব, বিন্দুকনা, সামি, মাহতিম শাকিব প্রমুখ। কিছু গান প্রথম শ্রবণেই আনন্দ দিয়েছে, কিছু সংগীতচিত্রের ক্ষেত্রেও তাই। কিছু গান যেন ধারাবাহিকতা রক্ষা বা শিল্পীদের উপস্থিতি নিশ্চিত করতেই প্রকাশ করা হয়েছে।

প্রথমবার শোনার পরই হৃদয় স্পর্শ করেছে মনির খানের 'তুই ছুঁয়ে দিলে লাশ হয়ে যাই' গানটি। গীতিকবিতায় লেখা হয়েছে মহামারির বেদনার কথা, যা সার্থকভাবে কণ্ঠে ধারণ করেছেন শিল্পী মনির খান। স্টুডিওতে শিল্পীর কণ্ঠ ধারণের পাশাপাশি গানচিত্রটিতে করোনাসংশ্লিষ্ট নানা অনুষঙ্গের ছবি শ্রোতাদের ভাবিয়েছে। অন্যদিকে প্রথম দর্শনেই চমকে দিয়েছে সংগীত পরিচালক হাবিব ওয়াহিদের 'প্রেমের খেলা' গানের সংগীতচিত্র। গানটির কথা, সুর, সংগীতায়োজন ও ভিডিও রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে দর্শক-শ্রোতাকে। সেই সঙ্গে হাবিব ওয়াহিদের নতুন 'লুক' যেন এতে যোগ করেছে ভিন্ন মাত্রা। 'প্রেমের খেলা'র সংগীতচিত্রের প্রতিক্রিয়া জানিয়ে আসিফ রহমান নামের এক শ্রোতা ইউটিউবের মন্তব্য ঘরে লিখেছেন, 'দুর্দান্ত। লকডাউনে জমা রাখা পাওয়ার, এনার্জি, ফান—সব যেন প্রকাশ পেল এই গানে। জাস্ট ফাটিয়ে এনজয় করলাম।'

হাবিবের সংগীতায়োজনে নবীন গায়িকা মারুশার সঙ্গে যৌথভাবে তাঁর গাওয়া 'দিশেহারা মন' গানটি 'প্রেমের খেলা'কে স্পর্শ করতে পারেনি।
'ভাবিনি এমন করে' শিরোনামে ন্যান্‌সি গেয়েছেন নতুন একটি মৌলিক গান। কথা, সুর, সংগীত আয়োজনে চমক না থাকলেও আছে হৃদয়গ্রাহী এক আবেদন। সংগীতচিত্রে শিল্পীর উপস্থিতি গানটিকে করেছে আরও আকর্ষণীয়। লকডাউনে ঘরবন্দী শিল্পী বালাম এনেছেন নতুন গান। বহুদিন পর সেই গানে পুরোনো বালামকে খুঁজে পাওয়া গেছে কিছুটা। শিল্পী জানিয়েছিলেন, স্ত্রী সাদিয়া বাড়ির ছাদে গানটির ভিডিও করেছেন। তবে গানটিতে তাঁর সংগীতের দীর্ঘ বিরতির ছায়া অত্যন্ত প্রবল। 'জানি পাব না' শিরোনামে ইমরান ও নবাগত শিল্পী সিঁথির সংগীতচিত্রটি ছোটখাটো একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দেখার অনুভূতি জাগাবে। কেবল গীতিকবিতা, সুর ও সংগীতায়োজন নয়, সেখানে আছে একটি গল্প। ইমরানের সঙ্গে সিঁথির নবযাত্রাকে স্বাগত জানিয়েছেন শ্রোতারা। সাজ্জাদ হোসেন নামের এক শ্রোতা লিখেছেন, 'জীবনে ঘটে যাওয়া এই রকম কাহিনি যখন হুবহু মিলে যায়, তখন গানগুলো জীবনের সঙ্গে মিশে যায়।'

সংগীতচিত্র নির্মাণে বেশ এগিয়েছে বাংলাদেশের নির্মাতারা। কিছু কিছু সংগীতচিত্র যেন সংগীতকেও ছাপিয়ে গেছে। সেট তৈরি করে শুটিং, দৃষ্টিনন্দন নানা উপাদানের ব্যবহার, লোকেশনের সংযোগ মিলিয়ে ব্যতিক্রম এক মাত্রায় পৌঁছে গেছে। কিছু কিছু নির্মাণ গানকে সঙ্গ দেওয়ার কাজটুকু করেছে। নতুনত্ব ধারণ করা ভিডিওগুলোই শ্রোতাদের মধ্যে আলোড়ন সৃষ্টি করতে সক্ষম হয়েছে। লিংক ভাগাভাগি হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

ঈদুল আজহায় নতুন সংগীতচিত্রগুলোর তালিকায় আছে আসিফ ও কোনালের দ্বৈত কণ্ঠে গাওয়া 'কিছু কিছু কথা আছে', মোটুসী ও আসিফের 'তুমি এলে', মেহেদির ফিচারে বাপ্পা মজুমদারের 'জানতে চেয়ো না', ঐশীর 'মেঘের বাড়ি' গানগুলো।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0