সেই ‘পথের পাঁচালী’ করতে গিয়ে বহু ঘাত-প্রতিঘাতের সম্মুখীন হয়েছিলেন সত্যজিৎ রায়। পড়েছিলেন অর্থিক সংকটে। ছবি নির্মাণ করতে গিয়ে সাহায্য পাননি কোনো প্রযোজকের।

default-image

সবাই বলেছিলেন, নাচ-গানহীন এই ছবি চলবে না। ছবিতে নাচ-গান ঢোকান, তবেই মিলবে আর্থিক সহযোগিতা। সেই প্রস্তাবে সাড়া দেননি সত্যজিৎ রায়। বরং ধাপে ধাপে ছবির শুটিংয়ের কাজ চালিয়ে গেছেন। পরে অবশ্য রাজ্যের মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের সহযোগিতায় পশ্চিমবঙ্গ সরকারের অর্থিক সহযোগিতায় সত্যজিৎ রায় নির্মাণ করেছিলেন ‘পথের পাঁচালী’। সেই নির্মাণের নেপথ্য কাহিনি নিয়ে অনীক দত্ত নির্মাণ করেছেন এই ছবি।

ছবিতে সত্যজিতের ভূমিকায় অভিনয় করেছেন জীতু কমল। আর সত্যজিতের স্ত্রী বিজয়া রায়ের ভূমিকায় অভিনয় করেছেন সায়নী ঘোষ। ছবিটি প্রযোজনা করেছেন ফিরদৌসুল হাসান। সংগীত পরিচালনায় রয়েছেন দেবজ্যোতি মিশ্র। আর ছবির সিনেমাটোগ্রাফার হলেন সুপ্রতীম ভোল।

default-image

২ মে সত্যজিতের জন্মশতবর্ষে ছবিটির একটি বিশেষ প্রদর্শনী হয়েছে মুম্বাইয়ে। মুম্বাইয়ের প্রদর্শনীতে উপস্থিত ছিলেন পরিচালক শ্যাম বেনেগালসহ বলিউডের তারকারা।

অনীক দত্ত আজ বিকেলে প্রথম আলোকে বলেছেন, ‘আমি তো মনে করি ছবিটি দর্শকদের মন কাড়বে। কলকাতার চলচ্চিত্রপ্রেমীরা “পথের পাঁচালী” নির্মাণের জানা–অজানা নানা কথা, নানা লড়াই, ঘাত-প্রতিঘাত এবং নানা বাধা উতরে ছবি নির্মাণের ইতিহাস জানতে পারবে। আমি শুধু সেই ছবি নির্মাণের কিছু ইতিহাস তুলে ধরার চেষ্টা করেছি।’

default-image

ছবিটি ইতিমধ্যে প্রদর্শনের জন্য আমন্ত্রণ পেয়েছে লন্ডনে আয়োজিত ইন্ডিয়ান চলচ্চিত্র উৎসবে।

টালিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন