বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

এর আগে সকালে সত্যজিৎ রায়ের কলকাতার বিশপ লেফ্রয় রোডের বাসভবনে তাঁর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান কলকাতার চলচ্চিত্র তারকা ও বিশিষ্টজনেরা। বিকেল সাড়ে ৪টায় দক্ষিণ কলকাতায় সত্যজিৎ রায় ও রেঁনেসাস নামে একটি গ্যালারির উদ্বোধন হয় করা। এরপর কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম ও টেলিভিশন ইনস্টিটিউটে (এসআরএফটিআই) উদ্বোধন করা হয় সত্যজিৎ রায়ের ব্রোঞ্জ ভাস্কর্য। উদ্বোধন করেন কেন্দ্রীয় তথ্য ও সংস্কৃতিসচিব অপূর্ব চন্দ্র। এ সময় উপস্থিত ছিলেন ভারতের অস্কারজয়ী সাউন্ড রেকর্ডিস্ট রেসুল পুকুট্টি, এসআরএফটিআইয়ের ডিন ও চলচ্চিত্র পরিচালক অশোক বিশ্বনাথন, চলচ্চিত্র বিশেষজ্ঞ অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়, চিত্রকর হিরণ মিত্র প্রমুখ। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিশিষ্টজনেরা সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষের ইতিহাস তুলে ধরেন, কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন চলচ্চিত্রে তাঁর অবদান।

default-image

সন্ধ্যায় কলকাতার কলা মন্দিরে আয়োজন করা হয় সত্যজিৎ রায়ের জন্ম শতবর্ষের অনুষ্ঠানের। এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্ব আদুর গোপাল কৃষ্ণন। আরও উপস্থিত ছিলেন চিত্র পরিচালক তরুণ মজুমদার, অভিনেতা সব্যসাচী চক্রবর্তী, শিক্ষাবিদ অধ্যাপক পবিত্র সরকার, কমলেশ্বর মুখোপাধ্যায় প্রমুখ। দেখানো হয় ‘এখনও গুপী বাঘা’ শীর্ষক নৃত্যনাট্য। পরিবেশন করে ভারতীয় গণনাট্য সংঘ। প্রদর্শন ও পরিবেশনের তালিকায় ছিল মিউজিক কনসার্ট যার নির্দেশক কল্যাণ সেন বরাট। আরও ছিল নতুন তথ্যচিত্র ‘রায় ইন দ্য ট্রুথ’। সত্যজিতের কর্মজীবন নিয়ে আলোচনাও ছিল।

default-image

এ অনুষ্ঠানে শিল্পীদের সংবর্ধনা দেওয়া হয়। উন্মোচনের জন্য প্রস্তুত ছিল সত্যজিৎ সন্দেশ স্মারক গ্রন্থ, লিখেছেন চিত্র পরিচালক তরুণ মজুমদার, চিত্র পরিচালক তানভীর মোকাম্মেল, গৌতম ঘোষ, অপর্ণা সেন, সন্দীপ রায়, ধৃতিমান চট্টোপাধ্যায়, অলকানন্দা রায়, শমীক বন্দ্যোপাধ্যায়, পবিত্র সরকার, অনিতা অগ্নিহোত্রী, সঞ্জয় মুখোপাধ্যায় প্রমুখ।এ অনুষ্ঠানে শিল্পীদের সংবর্ধনা দেওয়া হয়। উন্মোচনের জন্য প্রস্তুত ছিল সত্যজিৎ সন্দেশ স্মারক গ্রন্থ, লিখেছেন চিত্র পরিচালক তরুণ মজুমদার, চিত্র পরিচালক তানভীর মোকাম্মেল, গৌতম ঘোষ, অপর্ণা সেন, সন্দীপ রায়, ধৃতিমান চট্টোপাধ্যায়, অলকানন্দা রায়, শমীক বন্দ্যোপাধ্যায়, পবিত্র সরকার, অনিতা অগ্নিহোত্রী, সঞ্জয় মুখোপাধ্যায় প্রমুখ।

টালিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন