অপেক্ষা জাতীয় নাট্যশালা খোলার, থিয়েটারকর্মীরা অপেক্ষায় আছেন মঞ্চে ওঠার
অপেক্ষা জাতীয় নাট্যশালা খোলার, থিয়েটারকর্মীরা অপেক্ষায় আছেন মঞ্চে ওঠারকোলাজ: আমিনুল ইসলাম

লকডাউনে ঘরবন্দী থিয়েটারকর্মীরা মুখিয়ে ছিলেন মঞ্চে ফেরার। প্রায় টানা পাঁচ মাসের বিরতি। গত ২৮ আগস্ট মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে আলো জ্বলার মধ্য দিয়ে ফের নাট্যাঙ্গন মুখর হলো। লাল জমিন নাটকের মাধ্যমে মুখোমুখি হলেন অভিনয়শিল্পী ও দর্শক।

গত মাসের শেষের দিকে রাজধানী ঢাকায় প্রদর্শনী শুরু হলো মঞ্চনাটকের। নতুন স্বাভাবিকে এখনো নিয়মিত প্রদর্শনী শুরু হয়নি। তবে থিয়েটারকর্মীরা অপেক্ষায় আছেন মঞ্চে ওঠার। বেইলি রোডের মহিলা সমিতির নীলিমা ইব্রাহীম মিলনায়তন নাটক প্রদর্শনীর জন্য খুলে দেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে সেখানে নাটক প্রদর্শনীও শুরু হয়েছে। তবে নাটক প্রদর্শনীর অন্যতম কেন্দ্র বাংলাদেশ শিল্পকলা একাডেমি কবে খুলে দেওয়ার দাবি ওঠে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও ধারণা করা হচ্ছে, এ মাসের শেষ সপ্তাহে খুলে দেওয়া হবে জাতীয় নাট্যশালার মিলনায়তনগুলো।

default-image
বিজ্ঞাপন

ইতিমধ্যে কোনো কোনো নাট্যদল নিজস্ব আয়োজনে নাটক প্রদর্শনীর ব্যবস্থা করেছে। নাটকের দল প্রাচ্যনাট কাঁটাবনে তাদের নিজস্ব মহড়াকক্ষে আয়োজন করেছে উঠান নাটকের মেলা ‘মহলা মগন’। ৪ সেপ্টেম্বর থেকে এই উৎসব শুরু হয়েছে। চলবে মাসব্যাপী। এ আয়োজনে থিয়েটারকর্মীরা আরও নাটকের প্রদর্শনী করার অনুরোধ জানিয়েছেন। প্রশংসা পেয়েছে প্রাচ্যনাটের এ আয়োজন।

মাসব্যাপী এ আয়োজনে প্রতি সপ্তাহে শুক্র ও শনিবার সন্ধ্যা সাতটায় দর্শনীর বিনিময়ে ২০ জন দর্শক নাটক দেখার সুযোগ পান। মাসব্যাপী আয়োজনে দ্য ডাম্ব ওয়েটার ১১ ও ১২ সেপ্টেম্বর, হান্ড্রেড বাই হান্ড্রেড ১৮ ও ১৯ সেপ্টেম্বর, কর্নেলকে কেউ চিঠি লেখে না ২৫ ও ২৬ সেপ্টেম্বর এবং ফাউস্ট অথবা অন্য কেউ আগামী ২ ও ৩ অক্টোবর দেখা যাবে।

default-image

নতুন স্বাভাবিকে থিয়েটার দলগুলো প্রদর্শনীর জন্য প্রস্তুত। বাংলাদেশ মহিলা সমিতি সূত্র জানিয়েছে, নীলিমা ইব্রাহিম মিলনায়তনে ১১ সেপ্টেম্বর জাগরণী থিয়েটারের নাটক রাজার চিঠি, ১৮ সেপ্টেম্বর প্রাঙ্গণেমোরের আওরঙ্গজেব এবং ২৫ সেপ্টেম্বর ব নাটুয়ার নিশিকাব্য দেখা যাবে।

থিয়েটার দলগুলো অনলাইনে মহড়া করছে নতুন নাটকের। বেশ কয়েকটি নাটকের অনলাইন মহড়ার খবর পাওয়া গেল। করোনার এই দুঃসময়ে সুখবর নিয়ে আসছে ঢাকা থিয়েটার ও দেশ নাটক। দীর্ঘ তিন দশক পর দেশের মঞ্চে দেখা যাবে অভিনেতা আফজাল হোসেনকে।

মাসুম রেজার রচনায় পেন্ডুলাম নামের নাটকটি নির্দেশনা দিচ্ছেন নাসির উদ্দীন ইউসুফ। নাটকের দল অনুস্বরও অনলাইনে করছে নতুন নাটকের মহড়া। দলের প্রশিক্ষণ সম্পাদক সাইফ সুমন জানান, আর্থার মিলারের দ্য প্রাইস নাটকের নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী মূল্য ও অমূল্য নামে। শহীদুজ্জামান সেলিমের নির্দেশনায় ঢাকা থিয়েটার আনছে আরেকটি নাটক আনন জামানের রচনায় একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার নামে। নাটকটির মহড়া চলছে।

default-image
বিজ্ঞাপন

মহাকাল নাট্য সম্প্রদায় তাদের নতুন প্রযোজনা আনতে যাচ্ছে। নাটকটি তারা মঞ্চে আনছে চিকিৎসক ও চিকিৎসাসংশ্লিষ্ট সবার প্রতি শ্রদ্ধা জানিয়ে। দলের ৪১তম এই নতুন নাটকের নাম ডা. হ্যানিম্যান। হোমিওপ্যাথির জনক ডা. হ্যানিম্যানের জীবন এবং কর্ম-আশ্রিত নাটকটির রচয়িতা তরুণ নাট্যকার অপূর্ব কুমার। নাটকটির নাম ভূমিকায় একক অভিনয় করেছেন দলের সভাপতি, নির্দেশক ও অভিনেতা মীর জাহিদ হাসান। নাটকটির নির্দেশনাও দিয়েছেন তিনি।

default-image

এদিকে গত মাসের শেষের দিকে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের মহাসচিব কামাল বায়েজীদ জানিয়েছিলেন, দীর্ঘ এই পাঁচ মাস হল বন্ধ থাকায় নাটক দেখায় একটা অনভ্যস্ততা তৈরি হয়েছে। অন্যদিকে করোনার ভয়ে দর্শকও কম আসার আশঙ্কা আছে। সে কারণে ফেডারেশনের উদ্যোগে নাট্যশালা ও মহিলা সমিতিতে নাটকের দলগুলোকে ভর্তুকি দিয়ে বিনা মূল্যে হলভাড়ায় নাটক প্রদর্শনীর সুযোগ করে দেওয়া হবে। ফেডারেশনের বাইরে ও ভেতরে সব দলই এখানে অংশগ্রহণ করতে পারবে। তবে স্বল্প অভিনেতা ও ছোট প্রযোজনাকে অংশগ্রহণ করার আহ্বান করা হয়েছে। শুধু তা-ই নয়, দর্শকের জন্য টিকিটের দামও ধরা হবে নামমাত্র। তিনি জানান, জাতীয় নাট্যশালা কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। সেপ্টেম্বরের শেষ সপ্তাহে খুলে দেওয়ার সম্ভাবনা রয়েছে।

default-image

এ বিষয়ে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ‘মিলনায়তন খুলে দেওয়ার পক্ষে আমিও। তবে নাট্যকর্মীদের পাশাপাশি দর্শকের নিরাপত্তাও দেখা আমাদের দায়িত্ব। সেসব বিবেচনায় নিয়ে সবার সঙ্গে আলাপ–আলোচনা করে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।’

মন্তব্য পড়ুন 0