পরপর দুটি ছবি পোস্ট করেছেন তিশা
পরপর দুটি ছবি পোস্ট করেছেন তিশাসংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যমের পাতায় হরেক রকম ছবির ছড়াছড়ি। চারদিকে হত্যা, ধর্ষণ, হামলা, মামলার উদ্বেগ-আশঙ্কা। এর মধ্যে একটি হাসির ছবিতে আটকে যায় চোখ। মন দিয়ে দেখতেই চেনা যায় সেই হাসি। ছবিটি নুসরাত ইমরোজ তিশার। পরপর দুটি ছবি পোস্ট করেছেন তিনি। একটি তাঁর একার। অন্যটি সহকর্মী অভিনেতা মোশাররফ করিমের সঙ্গে। দুটো ছবিই সম্প্রতি তোলা। আর এই হাসি একেবারেই খাঁটি। তিশা বলেন, এই হাসি কাজে ফেরার।

নুসরাত ইমরোজ তিশা প্রায় ছয় মাস পর কাজে ফিরেছেন। করোনাভাইরাসের সংক্রমণ কমাতে গত ২২ মার্চ শুটিং বন্ধ করে দেওয়ার পর এই অভিনেত্রী নিজেকে ঘরবন্দী করে ফেলেন। পরে জুন মাস থেকে স্বাস্থ্যবিধি মেনে শুটিং শুরু হলেও তিনি নিরাপত্তার কারণে কাজে যোগ দেননি। পরে গত মাসে তিশা সিদ্ধান্ত নেন শুটিংয়ে ফেরার। সে জন্য একটু একটু করে নিজেকে প্রস্তুত করেছেন।

অবশেষে ২১ সেপ্টেম্বর পুবাইলে সাজিন আহমেদের লেখা ও সকাল আহমেদের পরিচালনায় রাত গভীর হয় নাটক দিয়ে শুটিং শুরু করেন তিশা। অভিনেতা মোশাররফ করিমের সঙ্গে তোলা ছবিটি এই নাটকের সেট থেকেই তোলা। তিশার অপর ছবিটিও পুবাইলেই তোলা। রুলিন রহমান পরিচালিত এক ঘণ্টার একটি নাটকের সেট থেকে তোলা ছবিটি তিনি ২৮ সেপ্টেম্বর ফেসবুকে পোস্ট করেন।

default-image
বিজ্ঞাপন

তিশা বলেন, ‘এই হাসি কাজে ফেরার। দীর্ঘদিন পর নিজের জায়গায় ফেরার। মানুষ অনেক বছর বিদেশে থেকে দেশে ফিরলে যেমন খুশি থাকে, ছয় মাস পর শুটিংয়ে ফিরে আমার ঠিক তেমন আনন্দ হচ্ছিল। আমরা যে চ্যালেঞ্জের ভেতর দিয়েও নিজেদের সর্বোচ্চটুকু দিয়ে কাজ করছি, একে অপরকে নিরাপদ রাখার চেষ্টা করছি, এটা দেখে ভালো লাগছে। শুটিং সেটের অনেক কিছুই বদলে গেছে। তবে সেটের প্রোডাকশন-লাইটের লোক থেকে শুরু করে প্রত্যেক মানুষ যেভাবে সচেতন হয়েছে, তা আমাকে কাজ করার জন্য আরও উদ্বুদ্ধ করেছে।’

শুটিংয়ে যোগ দেওয়ার পরপরই নতুন একটি ছবিতে চুক্তিবদ্ধ হন তিশা। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের লেখা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবননির্ভর উপন্যাস ভালোবাসা প্রীতিলতা অবলম্বনে নির্মিত হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। খবরে আসে, সেখানেই নামভূমিকায় অভিনয় করবেন তিশা। সরকারি অনুদানের এই চলচ্চিত্র প্রযোজনা ও পরিচালনা করছেন প্রদীপ ঘোষ। বর্তমানে নুসরাত ইমরোজ তিশা এই চরিত্রের ব্যাপারে আরও জানতে চট্টগ্রামে অবস্থান করছেন। গতকাল তিশা বলেন, ‘আগে থেকে বেশি কিছু বলতে চাই না। শুধু এটুকু বলা যায় যে প্রীতিলতা চরিত্রের জন্য নিজেকে প্রস্তুত করার আগে চট্টগ্রামে আসার প্রয়োজন ছিল, তাই এলাম।’ চট্টগ্রামে তিশার স্বামী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী একটি দৃশ্যায়নের কাজে গেছেন।

default-image

এই কাজ শেষ হলেই ঢাকায় ফিরবেন তিশা। ফিরে আবার যোগ দেবেন নাটকের শুটিংয়ে। উল্লেখ্য, ২৪ সেপ্টেম্বর বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৯তম আত্মাহুতি দিবস উপলক্ষে চলচ্চিত্রটির মহরত অনুষ্ঠিত হয়। আগামী মাসের শুরুতেই ঢাকায় ছবির শুটিং শুরু করার সম্ভাবনা আছে। এরপর চট্টগ্রামে শুটিং হবে।

‘ভালোবাসা প্রীতিলতা’ ছবির সংগীত পরিচালনা করবেন বাপ্পা মজুমদার। ১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের পটিয়ার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন প্রীতিলতা। তিনি ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবে আক্রমণ শেষে গুলিবিদ্ধ হন। গুলিবিদ্ধ অবস্থায় ধরা পড়ার আগে সঙ্গে রাখা পটাশিয়াম সায়ানাইড খেয়ে মাত্র ২১ বছর বয়সে আত্মাহুতি দেন এই বীরকন্যা।

default-image
বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0