default-image

নাটকের নির্মাতা হিসেবে অভিনেতা আনিসুর রহমান মিলনের হাতেখড়ি হয় ১৯৯৯ সালে। এরপর দীর্ঘ বিরতি দিয়ে ২০১৭ সাল থেকে নিয়মিত প্রতিবছর একটি করে নাটক নির্মাণ করেন এ অভিনেতা। নির্মাতা হিসেবে নিজেকে ঝালাই করার জন্যই এসব নাটক বানাচ্ছেন বলে জানালেন। ছোট পর্দার নির্মাতা হিসেবে শিক্ষা নিয়ে শিগগিরই চলচ্চিত্র নির্মাতা হিসেবে নাম লেখাবেন এই তারকা।

‘নিজেকে ঝালাই করছি। অভিনয়ের পাশাপাশি নির্মাণটাও উপভোগ করি। নাটক নয়, চলচ্চিত্রকেই আমি অগ্রাধিকার দিতে চাই। আমার ইচ্ছা আছে ফিল্ম বানানোর। সে জন্য এখন কিছু নাটক বানিয়ে নিজেকে পাকাপোক্ত করে নিচ্ছি।’ নাটক নির্মাণের কারণ প্রসঙ্গে এভাবেই বললেন আনিসুর রহমান মিলন। এ অভিনেতার কথা শুনে বোঝা যায়, তিনি পুরোদস্তুর একজন চলচ্চিত্র নির্মাতা হিসেবে নিজেকে তৈরি করছেন গুটি গুটি পায়ে। এ কারণে তিনি নির্মাতা আবুল হায়াত, গিয়াস উদ্দিন সেলিমসহ অনেক নির্মাতার কাজ খুব কাছ থেকে দেখছেন, শিখছেন, নিচ্ছেন অভিজ্ঞতা। সেগুলো চলচ্চিত্রে নির্মাণে কাজ লাগাতে চান তিনি। চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, ‘চলচ্চিত্র নির্মাতা হিসেবে কোনো ছাড় দিতে চাই না। নিজের সেরাটা দিয়েই কাজ করব। নির্মাণসংক্রান্ত ছোট–বড় সব বিষয় আগাগোড়া জানতে চাই।’

একটি নয়, একসঙ্গে দুটি চলচ্চিত্র নিয়ে এগোচ্ছেন এ অভিনেতা ও নির্মাতা। একটি চলচ্চিত্রে নিজে অভিনয় করবেন। অন্য ছবিটিতে একদম পরিচালক হিসেবেই থাকতে চান এই তারকা। তিনি বলেন, ‘থিয়েটার করার সময়ই ইচ্ছে ছিল নির্মাণ করব। সেভাবেই নিজেকে তৈরি করছি। বিভিন্ন পরিচালকের সঙ্গে কাজ করতে গিয়ে সব সময় নির্মাণকৌশলগুলো লক্ষ করতাম। সবার কাজ থেকে জানার চেষ্টা করেছি।’ চলচ্চিত্র নিয়ে বড় পরিসরে করতে চান তিনি। যদিও এখনই কিছু জানাতে চান না এই অভিনেতা।

default-image

অভিনয় থেকে নির্মাণকেই বেশি কঠিন মনে হয় এই তারকার। একসঙ্গে দুটি কাজ করতে গিয়ে অভিনয়কে ছাড় দিতে হয় তাঁর। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘নির্মাণ করতে গেলে সব সময় কাজটাকে কীভাবে শেষ করব, সেদিকে নজর থাকে বেশি। কাজটি নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করতে হবে এই চাপটা নিতে হয়। তখন শত ভাগ মনোযোগ দিয়ে অভিনয় করতে পারি না। নির্মাণ এবং অভিনয় দুটি কাজ একসঙ্গে করতে গেলে মানসিকভাবেই অভিনয়কে বাধ্য হই ছাড় দিতে। আমি যখন অন্য নির্মাতার সঙ্গে কাজ করি, তখন অভিনয়ে পুরোপুরি মনোযোগ দিতে পারি। গল্প ও চরিত্র নিয়ে বারবার ভাবতে পারি। নির্মাণে সেই সময় পাই না। অন্য নির্মাতার সঙ্গে কাজ করলে নিজের অভিনয়কে ৯০ ভাগ মার্ক দেব। কিন্তু নিজের পরিচালনায় আমার অভিনয় বড় জোর ৬০ মার্ক পাবে।’

আনিসুর রহমান মিলন অভিনীত একক নাটক ‘গালিবের গপ্পো’ আজ রাত ৮টা ১০ মিনিটে বৈশাখী টিভিতে প্রচারিত হবে। এটি লিখেছেন মাসুম শাহরিয়ার। অভিনয় করেছেন শবনম ফারিয়া, মুনিরা মিঠু, লিটু করিম, মিথিলাসহ আরও অনেকে। আনিসুর রহমান মিলন এর আগে বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেছেন। আগামী সপ্তাহ থেকে তিনি আবার ছোট পর্দার কাজে ব্যস্ত হবেন।

বিজ্ঞাপন
টেলিভিশন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন