নজরুল প্রয়াণে শ্রদ্ধা

নজরুলের গানের অনুপ্রেরণায় নিশো ও মেহ্জাবীনের নাটক

মেহজাবীন ও নিশো
মেহজাবীন ও নিশোসংগৃহীত
বিজ্ঞাপন

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গানের অনুপ্রেরণায় নির্মিত হচ্ছে একটি এক ঘণ্টার নাটক। এটির নাম ‘আবার ভালোবাসার সাধ জাগে’। নাটকটিতে অভিনয় করেছেন আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী। এই নাটকটি দিয়েই ঈদের পর কাজে ফিরেছেন এই দুই তারকা। কাজী নজরুল ইসলামের ছোঁয়া আছে, এমন গল্পে কাজ করতে পেরে উচ্ছ্বসিত তাঁরা।

default-image
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ঈদের পর অনেক কাজের প্রস্তাব পেলেও কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকীর জন্য প্রস্তুত করা এই গল্পটি ফেরাতে পারেনি আফরান নিশো। তিনি জানান, এই গল্পে নজরুলের ছোঁয়া আছে। এ ধরনের গল্পে কাজ করতে ভালো লাগে। একটি নির্দিষ্ট কাঠামোর বাইরে গিয়ে কাজ করার সুযোগ হয়। তিনি বলেন, ‘প্রতিবছরই কাজী নজরুল ইসলামের বিশেষ দিনের নাটকে কাজ করতে আলাদা উৎসাহ বোধ করি। বিশেষ মানুষদের উপলক্ষে কাজ করতে ভালো লাগে। এ ধরনের গল্পে আমাদের খুব বেশি ভাবনার জায়গা থাকে না। আমার মতো করে করতে পারব না। কারণ এখানে তাঁদের ভাবনাটাকে ইমপ্লিমেন্ট করতে হয়। এটা পর্দায় দেখলে চিরচেনা একটি গল্প মনে হতে পারে, কিন্তু আমাদের গল্পটিতে সব মিলিয়ে পরিচ্ছন্ন একটি নিছক সুন্দর কাজ কাজ হবে আশা করি।’

এ সময় তিনি আরও বলেন, যাঁরা ব্যবসায়িক মনোভাব নিয়ে কাজ করেন, তাঁদের উচিত বিশেষ ব্যক্তিদের বিশেষ দিবসের কাজে নির্মাতাদের উৎসাহিত করা। তাহলে কাজী নজরুল ইসলামকে নিয়ে এখন পাঁচজন নির্মাতা কাজ করলেও পৃষ্ঠপোষকতা পেলে অনেক নির্মাতা কাজ করতে উৎসাহিত হবেন।

default-image
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

‘কাজী নজরুল ইসলামের গানগুলো শুনতে যেমন ঠান্ডা, তেমনি এই গল্পগুলো খুবই পরিপাটি থাকে। এ কারণে এই গল্পগুলোতে কাজ করতে ভালো লাগে। আমাদের চেনাজানা গল্প কিন্তু উপস্থাপনার কারণে দর্শকদের গল্পটি ভালো লাগবে।’ কথাগুলো বলেন অভিনেত্রী মেহজাবীন চৌধুরী।

নাটকটি নির্মাণ করেছেন তুহিন হোসেন। ‘আবার ভালোবাসার সাধ জাগে’ গানটির অনুপ্রেরণায় নাটকটি লিখেছেন সারওয়ার রেজা। নির্মাতা জানান, কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকীতে নাটকটি একটি বেসরকারি টেলিভিশনে প্রচারিত হবে। তিনি বলেন, ‘কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর বা বিশেষ কারও জন্মদিন উপলক্ষে কাজ করতে গেলে টেলিভিশন, স্পনসর যাঁরা করেন, তাঁদের কাছ থেকে রেসপন্সন পাওয়া যায় না। অনেক কাঠখড় পোড়াতে হয়।’

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন