default-image

অভিনয়, গান আর নানা কাজ নিয়ে সারা বছর যাঁরা ব্যস্ত থাকেন, বইমেলায় এসেছে তাঁদের অনেকের বই। বিনোদন অঙ্গনের জ্যেষ্ঠ শিল্পী ও তারকাদের কেউ লিখেছেন কবিতা, গল্প, উপন্যাস, আবার কেউ লিখেছেন জীবনকথা। মেলার বিভিন্ন প্রকাশনী থেকে বেরিয়েছে বইগুলো। আবার কিছু বই এখনো রয়েছে প্রকাশের অপেক্ষায়।

গত বছরের মতো এবারও দুটি বই বেরিয়েছে জ্যেষ্ঠ অভিনেতা আবুল হায়াতের। তাঁর গল্পের বইয়ের নাম স্বপ্নের বৃষ্টি, মঞ্চনাটকের বইটির নাম দুটো মঞ্চনাটক। বই দুটি প্রকাশ করেছে প্রিয় বাংলা প্রকাশন। স্বপ্নের বৃষ্টিতে আছে দুটি গল্প, যা নিয়ে ইতিমধ্যে নির্মিত হয়েছে টিভি নাটক। আবুল হায়াত বলেন, ‘বইমেলায় বই বের হলে ভালো লাগে। স্টলে গিয়ে বসি। আগের আরও বই বিভিন্ন স্টলে থাকে, ঘুরে ঘুরে দেখি। নিজের জন্য অন্য লেখকদের বই কিনি। বই পড়া ও কেনা  চমৎকার একটা নেশা এবং আনন্দের একটা ব্যাপার। যদিও মেলার পুরো সময়টায় হাতে গোনা দু–এক দিন যাওয়া হয়। এই সময়টাতে বন্ধুবান্ধব ও পরিচিতজনদের অনেকের সঙ্গেই দেখা হয়, ভালো লাগে।’

বিজ্ঞাপন
default-image

গান ও অভিনয়ের শিল্পী তাহসান খানের কবিতার বই অনুভূতির অভিধান বেরিয়েছে অধ্যয়ন থেকে। একগুচ্ছ গল্প ও কবিতা নিয়ে এই বই। এ বই নিয়ে অন্য রকম এক অনুভূতির মধ্য দিয়ে যাচ্ছেন তাহসান। তিনি বলেন, ‘আমার সংগীতজীবনের প্রথম অ্যালবাম প্রকাশের সময় যেমন অনুভূতি হয়েছিল, এখনো সে রকম হচ্ছে। যেন নতুন পরিচয়ে আত্মপ্রকাশ করতে যাচ্ছি। শ্রোতা–ভক্তরা লেখক হিসেবে পাবেন আমাকে।’ শিল্পীর জীবন থেকে নেওয়া সব ঘটনা জানা যাবে এ বই থেকে, যা আগে কখনো কোথাও বলেননি তিনি।

default-image

অজাগতিক ছায়া নামে ভৌতিক রহস্যগল্পের বই বের হবে অভিনয়শিল্পী কুসুম শিকদারের। বইটি প্রকাশ করছে তাম্রলিপি। কুসুম জানান, ২০১৫ সালে এক বন্ধুর উৎসাহে বইমেলায় প্রথম নীল ক্যাফের কবি নামে একটি কবিতার বই প্রকাশিত হয় তাঁর। সেই থেকেই গল্প লেখার উৎসাহ পান তিনি। কুসুম বলেন, ‘কবিতার বই লিখে পুরস্কার পাওয়ার উৎসাহে এবার গল্পের বই বের করার সাহস পেয়েছি।’

default-image

পরপর দুই বছরে দুটি উপন্যাস এসেছে অভিনয়শিল্পী আশনা হাবিব ভাবনার। এবারও তাম্রলিপি থেকে বের হচ্ছে গোলাপী জমিন নামে একটি উপন্যাস। পাশাপাশি একটি কবিতার বইও প্রকাশের কথা রয়েছে তাঁর। ভাবনা বলেন, ‘শৈশব থেকেই বইমেলায় নিয়মিত যাওয়া হয় আমার। সেই মেলাতে নিজের বই পাওয়া যায়, এ আমার কাছে দারুণ আনন্দের।’ এসেছে আরেক অভিনয়শিল্পী শানারেই দেবী শানুর ইতি মেঘবালক ও আমার একটা তুই চাই নামে দুটি উপন্যাস। প্রকাশ করছে অনন্যা প্রকাশনী। এসেছে অভিনেত্রী মিথিলার লেখা ‘আইরা আর মায়ের অভিযান’ সিরিজের প্রথম বই তানজানিয়া দ্বীপে। মা-মেয়ের দৃঢ় বন্ধনের গল্প উঠে এসেছে এতে, প্রকাশ করেছে লাইট অব হোপ।

মেলায় আসছে জ্যেষ্ঠ অভিনেত্রী সুজাতার তিন বই। উপন্যাস মেঘলা আকাশ, জীবনকথা আমার আত্মকথা ও রূপবানের কথা। এ ছাড়া এসেছে শিল্পী পুতুলের আত্মজৈবনিক উপন্যাস এক শিল্পীসত্তার ব্যবচ্ছেদ এবং তার আত্মজীবনীর ভগ্নাংশ, ক্লোজআপ তারকা গায়ক মুহিনের কবিতার বই তুমি সুন্দর, নাটকের পরিচালক অনিমেষ আইচের উপন্যাস যামিনী।

default-image
বিজ্ঞাপন
টেলিভিশন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন