গাস্তঁ রোবের্জ
গাস্তঁ রোবের্জসংগৃহীত

৫০ বছরের বেশি সময় ধরে উপমহাদেশে চলচ্চিত্রশিক্ষা, চলচ্চিত্র চিন্তা ও চলচ্চিত্র-সংস্কৃতির রূপবদলে ভূমিকা রেখেছেন গাস্তঁ রোবের্জ। তাঁকে উপমহাদেশের চলচ্চিত্রবিদ্যার পুরোধা ব্যক্তিত্ব বলা হয়। তাঁর হাত ধরেই ভারতীয় উচ্চশিক্ষায় চলচ্চিত্রবিদ্যার অন্তর্ভুক্তি ও বিকাশ লাভ করেছে। গত ২৬ আগস্ট কলকাতায় মারা গেছেন এই গুণী। তিনি ১৯৭০ সালে কলকাতায় চলচ্চিত্রশিক্ষার বিদ্যায়তনিক পাঠ শুরু করার জন্য ‘চিত্রবাণী’ প্রতিষ্ঠা করেন, যা আদতে পশ্চিম বাংলার চলচ্চিত্র-সংস্কৃতিতে প্রাতিষ্ঠানিক শিক্ষার বাতাবরণ গড়ে তুলতে ভূমিকা রেখেছে।

বিজ্ঞাপন
default-image

গাস্তঁ রোবের্জ স্মরণে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) একটি স্মরণসভার আয়োজন করেছে। মহামারির এই দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে স্মরণ আয়োজনটি অনলাইনে করা হবে শনিবার রাত সাড়ে ৮টায়। ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের ফেসবুক পেজ থেকে সরাসরি দেখা যাবে অনুষ্ঠানটি।

গাস্তঁ রোবের্জ একজন ধর্মযাজক ছিলেন। এ কারণে তিনি সর্বস্তরে ‘ফাদার গাস্তঁ রোবের্জ’ নামে বেশি পরিচিত। তিনি চলচ্চিত্র চিন্তার একজন খ্যাতিমান তাত্ত্বিক ও লেখক। ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের বহু চলচ্চিত্র নির্মাতা ও চলচ্চিত্রকর্মী সরাসরি তাঁর ছাত্র ছিলেন। গাস্তঁ রোবের্জ গত চার দশকে বহুবার বাংলাদেশে এসেছেন এবং এ দেশে চলচ্চিত্রশিক্ষা বিস্তারে ভূমিকা রেখেছেন। এমন নিবেদিত একজন চলচ্চিত্র সাধক ও চলচ্চিত্র-সংস্কৃতির পুরোধা ব্যক্তিত্ব আর আমাদের মাঝে নেই।

গাস্তঁ রোবের্জের স্মরণ আলোচনায় অংশ নেবেন চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, ভারতের চলচ্চিত্র শিক্ষক ও লেখক সঞ্জয় মুখোপাধ্যায়, চলচ্চিত্র সমালোচক ও লেখক মাহমুদুল হোসেন, চলচ্চিত্র সমালোচক ও লেখক শৈবাল চৌধুরী। আয়োজনটি সঞ্চালনা করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন।

টেলিভিশন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন