default-image

বড় পর্দায় খল চরিত্রে অভিনয়ের অনেক প্রস্তাব পেয়েছিলেন ছোট পর্দার অভিনেত্রী মনিরা মিঠু। চেয়েছিলেন খল চরিত্রে কখনো পর্দায় হাজির হবেন না। কেন করবেন না, সেই যুক্তিও আছে তাঁর কাছে। অবশেষে বাধ্য হয়ে তাঁকে নাম লেখাতে হলো নেতিবাচক চরিত্রে। নিজের অংশের সংলাপ নিজে লেখার শর্তে রাজি হয়েছিলেন তিনি। সম্প্রতি তাঁর অংশের শুটিং শেষ হয়েছে।

সিনেমার নাম ‘আদম’। ছবিতে সৎমায়ের চরিত্রে অভিনয় করছেন মনিরা মিঠু। চরিত্রটিতে অভিনয়ের জন্য নির্মাতার কাছ থেকে চারবার প্রস্তাব পেয়েছিলেন। চিত্রনাট্য বিশেষ পছন্দ না হওয়ায় তিনবার তিনি না করে দিয়েছিলেন। চতুর্থবার হ্যাঁ বলেছেন, শর্ত  সাপেক্ষে। নিজের অংশগুলোর সংলাপ নিজেই লিখবেন তিনি। আর গল্পের শেষ অংশের পরিবর্তনও চেয়েছেন। চরিত্রটির প্রয়োজনে শর্ত মেনে রাজি হয়ে যান ছবিটির নির্মাতা আবু তাওহীদ হিরন। অভিনেত্রী মনিরা মিঠু বলেন, ‘নেতিবাচক চরিত্র সব সময়ই আমাকে টানে। কিন্তু যে প্রস্তাব পাই, তাতে দেখা যায়, চরিত্রটি শেষ পর্যন্ত গিয়েও একই রকম খল চরিত্রে থাকে। এই ধরনের চরিত্র আমাকে টানে না। মানুষের চরিত্রের নানা রকম বাঁকবদল আছে। যে চরিত্রগুলো পরিস্থিতির স্বীকার হয়ে একসময় খারাপ থেকে মানবিক হয়, সেগুলোই আমি করতে চাই।’

বিজ্ঞাপন
default-image

এই অভিনেত্রী আরও বলেন, ‘চরিত্রগুলোতে প্রথা ভেঙে একটু ভিন্নতা আনলে দর্শক দীর্ঘদিন সেটা মনে রাখে। সে জন্য চরিত্রগুলোকে আলাদাভাবে গুরুত্ব দেবার চেষ্টা করি। পুরো চিত্রনাট্য পড়ে নিজের মতো করে সংলাপ দিয়েছি। নির্মাতা নিজেও সেটা পছন্দ করেছেন। আমার কাছে মনে হয়েছে, সামান্য পরিবর্তন গল্পের এস্টাবলিশমেন্টের জন্য দরকার ছিল।’ গল্পে তাঁকে সৎমেয়ের প্রতি নিষ্ঠুর আচরণ করতে দেখা যাবে। এই মেয়ের বিয়ে নিয়ে ঘটতে থাকে বিভিন্ন ঘটনা।

মনিরা মিঠু জানান, একটা নাটক মানুষ একবার দেখেন। নাটকটি ভালো হলে কিছু দর্শক বারবার দেখেন। ভালো চরিত্র হলেই শুধু মনে রাখেন। তাঁর অভিনয় ক্যারিয়ারে এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয়তা পেয়েছে শেফালী খালা। ফ্যামিলি ক্রাইসিস নাটকে এই চরিত্রে দেখা গেছে তাঁকে।

default-image

একক ও ধারাবাহিক নাটক নিয়ে টানা ব্যস্ত সময় পার করছেন মনিরা মিঠু। এই অভিনেত্রী অভিনীত বেশ কিছু নাটক প্রচারিত হয়েছে এবার ভালোবাসা দিবসে। কিছু নাটক নিয়ে তিনি খুবই খুশি। তিনি জানান, ভালোবাসা দিবস মানেই যেন নায়ক–নায়িকার প্রেম, রোমান্সের গল্প। সেসব চরিত্র নিয়েই আলোচনা হয়। কিন্তু এবার তাঁর অভিনীত ‘ব্রাদার-৩’ ও ‘রোমিও জুলিয়েট’ নাটক দুটো রয়েছে আলোচনার। এই দুটো নাটকের জন্য প্রশংসায় ভাসছেন তিনি। অনেকেই তাঁর অভিনয়ের সূক্ষ্ম বিষয়গুলো নিয়ে ফেসবুকে আলোচনা করছেন। তিনি বলেন, ‘আমার অভিনীত এই নাটকগুলো নিয়ে প্রচুর রিভিউ পেয়েছি। নায়ক–নায়িকা বাদ দিয়ে আমাকে নিয়ে আলোচনা করছেন, এটা আমাকে মুগ্ধ করেছে। অল্প বয়সের ছেলেমেয়েরা আমার অভিনয়ের নিখুঁত সমালোচনা করছে। এটা আমার জন্য তৃপ্তির। একই সঙ্গে অনেক আনন্দের। ওদের এমন আলোচনায় আমি অবাক হয়েছি।’
‘আদম’ ছবির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন মাসুদ পারভেজ। ছবিটি ২০১৯ সালের জুলাইতে মহরত হয়। সেই বছরই শুটিং শুরু হয়। পরে করোনায় আটকে যায় ছবিটির কাজ। অভিনয় করছেন রাইসুল ইসলাম আসাদ, শহীদুজ্জামান সেলিম, ঐশী, রোশান, অ্যালেন শুভ্র প্রমুখ। ছবিটির শেষ অংশের শুটিং হয়েছে ময়মনসিংহের ত্রিশালে।

default-image
বিজ্ঞাপন
টেলিভিশন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন