default-image

তারকাদের খুঁজে বের করে দেখা করার চেষ্টা করেন ভক্তরা। কিন্তু অভিনেতা রাশেদ মামুন অপুর ক্ষেত্রে হয়েছে উল্টো। বেশ কিছু দিন ধরে এক ভক্তকে খুঁজছেন তিনি। সেই ভক্তের সঙ্গে চলতি পথে একবার দেখা হয়েছিল অপুর। সেই তরুণের চেহারা মনে রেখেছেন তিনি। এখনো তাঁকে খুঁজছেন এই অভিনেতা। আর সেদিনের ঘটনাটি আজও ভোলেননি তিনি।

প্রিয় তারকার সঙ্গে নানা রকম উপহার, ফুল বা পছন্দের খাবার নিয়ে দেখা করেন ভক্তরা। একসঙ্গে ছবিও তোলেন। যেটুকু সময় পান, প্রিয় তারকার অভিনীত চরিত্র নিয়ে কথা বলেন। কিন্তু অপুর ওই ভক্তের ক্ষেত্রে এ রকম কিছুই ঘটেনি। এই অভিনেতা জানান, অদ্ভুতভাবে তাঁর সঙ্গে দেখা হয়েছিল। সেদিন রাজধানীর বিশ্বরোড এলাকার রাস্তায় শুটিং করছিলেন অপু। এমন সময় দ্রুতগতির একটি যাত্রীবাহী লোকাল বাস হঠাৎ তাঁর সামনে এসে থামে। তিনি চমকে ওঠেন। আকস্মিকভাবে দাঁড়ানোর জায়গা থেকে একটু পিছিয়ে যান। সেদিন শুটিংয়ে খুব বেশি লোকও ছিল না। হঠাৎ বাস থেকে লাফ দিয়ে নামেন উনিশ-কুড়ি বছর বয়সী এক তরুণ। নামার সময় ড্রাইভারকে বলেন, ‘দুই মিনিট একটু দাঁড়ান।’ এরপর দৌড়ে এসে অপুর সামনে দাঁড়ান তিনি। ভয়ে ভয়ে দাঁড়িয়ে থাকা অপুর মুখোমুখি দাঁড়িয়ে রাজশাহী অঞ্চলের ভাষায় ওই তরুণ বলতে থাকেন, ‘হ্যালো, সিরাজ ভ্যাই নাকি, বলেন তো আমি কে? জোবের ব্যাপার।’

বিজ্ঞাপন
default-image

প্রথমে ঘাবড়ে গেলেও পরে সংলাপগুলো মনে পড়ে যায় অপুর। তিনি বলেন,‘‘সিটি বাস’ নাটকের সংলাপ! শোনার এক মুহূর্ত পর আমার সেটা মনে পড়ে যায়।’ অপু জানান, ওই তরুণের সংলাপ শুনে শুটিং ইউনিট এবং বাসের সবাই জানালার বাইরে তাকিয়ে হাসছিলেন। অপু বলেন, ‘দুই-তিন মিনিট ধরে ওই ছেলে হুবহু আমার সংলাপগুলো বলতে থাকেন। আমি বোকার মতো তাকিয়ে দেখছিলাম। সংলাপ শেষ হলে ছেলেটি এক সেকেন্ডও দেরি না করে দ্রুত বাসে উঠে চলে যান।’

default-image

সেদিন ওই তরুণকে জড়িয়ে ধরতে চেয়েছিলেন অপু। কিন্তু ওভাবে হুট করে তিনি চলে যাবেন, সেটা ভাবেননি এই অভিনেতা। এখনো সেই তরুণকে ভুলতে পারেননি অপু। তিনি জানান, এখনো ঢাকা এবং ঢাকার বাইরে শুটিংয়ে গেলে অনেক ভক্তের সঙ্গে ছবি তোলেন। তাঁদের মধ্যে ওই ছেলেকে খোঁজেন অপু। প্রায় এক দশক আগে ‘সিটি বাস’ নাটকে অভিনয় করেছিলেন তিনি। সেই নাটকের তোতামিয়া চরিত্রটি এখনো দর্শকের মনে জায়গা করে রেখেছে। ঘরের বাইরে বের হলে অনেকেই তাঁকে ‘তোতা ভাই’ নয়তো ‘তোতা মিয়া’ নামে ডাকেন। নাটকটি দর্শকপ্রিয় হওয়ার পর পরিচালক নোমান রবিনের নয়টি নাটকে তোতামিয়া চরিত্রেই অভিনয় করেছিলেন তিনি।

default-image

করোনা মহামারির মধ্যে প্রায় ১০টি ছবিতে নাম লিখিয়েছেন অপু। নাটক দিয়ে ক্যারিয়ার শুরু হলেও বর্তমানে তিনি সিনেমা নিয়েই ব্যস্ত। সিনেমাগুলোর মধ্যে উল্লেখযোগ্য ‘নবাব এলএলবি’, ‘জানোয়ার’, ‘দামাল’, ‘মিশন এক্সট্রিম’, ‘বর্ডার’, ‘পরান’। ছবিগুলোতে তিনি খলনায়কের চরিত্রে অভিনয় করেছেন। সম্প্রতি ঈদের নাটকের শুটিং শেষে ঢাকার বাইরে থেকে ফিরেছেন তিনি। রোববার অংশ নিয়েছেন নঈম ইমতিয়াজ নেয়ামুল পরিচালিত ‘গাঙচিল’ ছবির শুটিংয়ে। এ ছবিতে অভিনয় করেছেন পূনির্মা, ফেরদৌস, তারিক আনাম খান প্রমুখ।

default-image
বিজ্ঞাপন
টেলিভিশন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন