default-image

একই সঙ্গে স্ট্রেট নিউজ এজেন্সি আইআরএনএ রিপোর্টে বলা হয়েছে, নির্মাতা রসুলফ বার্লিনের গোল্ডেন বার্লিন বিয়ার, কান উৎসবের স্পেশাল মেনশন, ফিপরেস্কি, ও আঁ সার্তে রিগা বিভাগসহ তিনটি পুরস্কার জয় করেছেন। এ ছাড়া দেশ বিদেশের একাধিক পুরস্কার প্রাপ্তি নির্মাতা তিনি। গত শুক্রবারে তিনি আরেক সহকর্মী নির্মাতা মোস্তফা আলেহমেদ সঙ্গে গ্রেপ্তার হন। তাঁদের তেহরানের জেলে আটকে রাখা হয়েছে। তাঁরা উভয়েই ইরানের চলমান আন্দোলনে সাধারণ মানুষের সঙ্গে সায় দিয়েছিলেন। দেশটির সরকার মনে করে পুলিশের সঙ্গে চলমান আন্দোলনে তাঁরা ঘি ঢেলেছেন, যা অন্যায়।

default-image

তাঁদের গ্রেপ্তার নিয়ে ভ্যারিইটি গণমাধ্যমে বলা হয়েছে, ‘গত মে মাসে ইরানের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের আবাদন শহরে একটি ভবন ধসে পরে। সেই ঘটনায় মারা যান ৪১ জন। সেই ঘটনাকে ঘিরে সাধারণ মানুষের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। এই ঘটনায় সাধারণ মানুষ সরকারের উদ্দেশ্যে ‘পুট ইয়োর গান ডাউন’ হ্যাশ ট্যাগ ব্যবহার করেন সামাজিক যোগাযোগমাধ্যমের সোচ্চার হয়। সরকার মনে করে, এর মাধ্যমে পুলিশের বিপক্ষে দাঁড়ায় সাধারণ মানুষ। অবৈধ এই আন্দোলনে সায় দেন রসুলফ ও মোস্তফা আল আহমেদ। পুলিশের বিরুদ্ধে উসকানি দেওয়া অভিযোগে গত শুক্রবারের আরও ৭০ জনকে গ্রেপ্তার করা হয়।

default-image

ইরানি সিনেমা অঙ্গনে তারকা পরিচালক জাফর পানাহি। তিনি বর্তমানে বিশ্বব্যাপী পরিচিত নাম। তিনি ‘দ্য হোয়াইট বেলুন’, ‘অফসাইড’, ‘দ্য মিরর’, ‘দ্য সারকেল’সহ একাধিক সিনেমা বানিয়ে প্রশংসা ও পুরস্কার পান। ২০১৫ সালে ‘টেক্সি’ সিনেমা বানিয়ে বার্লিন উৎসবে সবচেয়ে বড় পুরস্কার গোল্ডেন বার্লিন বিয়ার জয় করেন। ২০১৮ সালে ‘থ্রি ফেসেস’ সিনেমা বানিয়ে কান চলচ্চিত্র উৎসবে চিত্রনাট্যরে জন্য পুরস্কার পান। বিভিন্ন সময়ে ইরান সরকারের বিভিন্ন নিয়ম নিয়ে কথা বলার কারণে গ্রেপ্তার ও দেশে গৃহবন্দী থেকেছেন পানাহি। এদিকে দেশের বিভিন্ন প্রাসঙ্গিক ঘটনা তুলে ধরার জন্য অনেকে আগে থেকেই সরকারের নজরদারিতে ছিলেন রসুলফ। তাঁর বয়স ৫০ বছর। তিনি ‘দ্য টুয়াইলাইট’, ‘গুডবাই’, ‘দেয়ার ইজ নো এভিল’সহ ৯টি সিনেমা ও তথ্যচিত্র বানিয়েছেন।

default-image
বিশ্ব চলচ্চিত্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন