গতকাল বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে এবারের আসরের জন্য নির্বাচিত চলচ্চিত্রগুলোর তালিকা। উৎসবের ৭৫তম আসরের এ তালিকা ঘোষণা করেন থিয়েরি ফ্রেমোঁ ও কান উৎসবের বিদায়ী সভাপতি পিয়েরে লেসকিউর। কান উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে প্রতিযোগিতা শাখার বাইরের ফ্রান্সের মিশেল আজনভিসুসের ‘ফাইনাল কাট’। সংবাদ সম্মেলনে পরিচালক থিয়েরি ফ্রেমোঁ জানান, এবারের নির্বাচিত চলচ্চিত্রের তালিকায় রয়েছে জর্জ মিলারের ‘থ্রি থাউজেন্ড ইয়ারস অব লংগিং’, ডেভিড ক্রোনেনবার্গের ‘ক্রাইমস অব দ্য ফিউচার’, কেলি রাইকার্টের ‘শোয়িং আপ’ ও জেইমস গ্রের ‘আরমাগেডন টাইম’।

default-image

এবারের আসরের প্রতিযোগিতা বিভাগে লড়বে ১৮টি সিনেমা। তালিকায় জায়গা পেয়েছে সুইডেনের রুবেন উস্টলুন্ডের ‘ট্রায়াঙ্গল অব স্যাডনেস’, রোমানিয়ার ক্রিস্টিয়ান মুনগুইয়ের ‘আরএমএন’ এবং বেলজিয়াম ভ্রাতৃদ্বয় জ্যঁ-পিয়েরে ও লুক দারদেনের ‘টরি অ্যান্ড লকিটা’। এশিয়া থেকে আছে জাপানের কোরে-এদা হিরোকাজুর ‘ব্রোকার’, দক্ষিণ কোরিয়ার পার্ক চ্যান-ওক পরিচালিত ‘ডিসিশন টু লিভ’। এ ছাড়া আ সার্তেঁ রিগা বিভাগে রয়েছে পাকিস্তানের সায়েম সাদিক পরিচালিত ‘জয়ল্যান্ড’। বিশেষ প্রদর্শনীতে জায়গা পেয়েছে ভারতের শৌনাক সেন পরিচালিত ‘অল দ্যাট ব্রিথস’।

এবার আসরে জমা পড়েছে ২ হাজার ২০০ ছবি। এর মধ্য থেকে বাছাই করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় প্রতিযোগিতা শাখায় জায়গা করে নিয়েছে রুশ পরিচালক কিরিল সেরেব্রেনিকোভের ‘চাইকোভস্কি’স ওয়াইফ’। আ সার্তেঁ রিগা শাখায় নির্বাচিত হয়েছে ইউক্রেনের মাকজিম নাকোঞ্চনিয়ের ‘বাটারফ্লাই ভিশন’। স্পেশাল স্ক্রিনিংস শাখায় সের্জেই লোজনিৎজা পরিচালিত ‘দ্য ন্যাচারাল হিস্ট্রি অব ডেসট্রাকশন’। তালিকায় রাশিয়া ও ইউক্রেনের ছবি থাকায় বিষয়টি আলাদাভাবে নজর কেড়েছে সবার।

সাম্প্রতিক বছরগুলোতে কান সমালোচিত হয়েছে নারী প্রতিভাকে স্বীকৃতি না দেওয়ায়। এ বছরের প্রতিযোগিতার তালিকায় নারী নির্মাতাদের মাত্র তিনটি চলচ্চিত্র অন্তর্ভুক্ত করা হয়েছে। রাইচার্ড ছাড়াও ফরাসি পরিচালক ভ্যালেরিয়া ব্রুনি টেডেস্কি ‘ফরএভার ইয়াং’ এবং বার্লিন থেকে ফ্রেশ-ফ্রম-বার্লিন ক্লেয়ার ডেনিসের ‘স্টারস অ্যাট নুন’ এই তালিকায় রয়েছে।

প্রতিযোগিতা শাখার বিচারকদের প্রধান কে হবেন, তা এখনো জানা যায়নি। কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ও সমাপনী আয়োজন সঞ্চালনা করবেন বেলজিয়ান অভিনেত্রী ভার্জিনি এফিরা। এবারের আসরের আকর্ষণ প্রতিযোগিতা শাখার বাইরের হলিউড সুপারস্টার টম ক্রুজ অভিনীত ‘টপ গান: ম্যাভেরিক’, টম হ্যাঙ্কস অভিনীত ‘এলভিস’ এবং জর্জ মিলারের ‘থ্রি থাউজেন্ড ইয়ারস অব লংগিং’।

বিশ্ব চলচ্চিত্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন