বাজার

এখন টিভির বাজার

বিজ্ঞাপন
default-image

বাংলাদেশে সামনে যেন একসঙ্গে দুটো উৎসব। ঈদ এবং বিশ্বকাপ ক্রিকেট। খেলা দেখার জন্য এই সময়টাতে ইলেকট্রনিকস বাজারে টেলিভিশনের কদর থাকে বেশ। বিশ্বকাপ উপলক্ষে নতুন টিভি যেমন পাওয়া যায়, তেমনি মেলে নানা মূল্যছাড় কিংবা উপহার। ঈদ উপলক্ষেও টিভি কিনতে দেখা যায়। এ ছাড়া দেশে প্রথমবারের মতো ওয়ালটন বাংলা ভয়েস কন্ট্রোল স্মার্ট টিভি নিয়ে এসেছে বাজারে। রাজধানীর বেশ কিছু বিক্রয়কেন্দ্র ঘুরে টিভির দরদাম ও খোঁজখবর দেওয়া হলো।

বাংলা নির্দেশে চলবে টিভি

টেলিভিশনের বড় পর্দায় ইউটিউব, ফেসবুক, ওয়েবসাইট দেখা, গেমি খেলা, স্মার্টফোনে রাখা অডিও–ভিডিও, ছবি ইত্যাদি দেখতে পারায় বাজারে স্মার্ট টিভির চাহিদা বাড়ছে ব্যাপক। সেই সঙ্গে বাড়ছে বিক্রিও। দেশেই নিজস্ব কারখানায় স্মার্ট এবং এলইডি টিভির উৎপাদন করছে বাংলাদেশি বহুজাতিক ব্র্যান্ড ওয়ালটন। এসব টেলিভিশন তৈরি হচ্ছে আন্তর্জাতিক মান অনুসরণ করে। যার ফলে ইউরোপের দেশ জার্মানিসহ বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে ওয়ালটন টেলিভিশন।

ওয়ালটন নিয়ে এসেছে বাংলা, ইংরেজি ও হিন্দি ভাষায় কথা বলে টিভি নিয়ন্ত্রণের সুবিধা। টাইপ করে ইউটিইউব বা ব্রাউজার থেকে কন্টেন্ট খোঁজার প্রয়োজন পড়বে না। ওয়ালটন টেলিভিশন বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তফা নাহিদ হোসেন জানান, টেলিভিশন প্রযুক্তি নিয়ে নিয়মিত গবেষণার মাধ্যমে টিভিতে উদ্ভাবনী প্রযুক্তি ও বৈশিষ্ট্য সংযোজন করছে ওয়ালটন। এরই পরিপ্রেক্ষিতে স্মার্ট টিভিতে এবার বাংলা ভাষা নির্বাচন করার সুবিধা যুক্ত করা হয়েছে। স্মার্ট টিভিতে বাংলা, হিন্দি বা ইংরেজি কন্টেন্ট প্রয়োজন ব্যবহারকারীকে রিমোট কন্ট্রোলের বোতাম চেপে চেপে টাইপ করতে হবে না। গ্রাহক ‘হ্যালো ওয়ালটন’ বললেই কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ভয়েস রিসিভার সচল হয়ে যাবে। এরপর প্রয়োজনীয় বিষয়টি মুখে বললেই তা চলে আসবে। এই প্রযুক্তি ওয়ালটনের নিজস্ব উদ্ভাবন।

শুধু বাংলাই নয়; ভয়েস কমান্ডের মাধ্যমে সিলেক্ট করা যাবে হিন্দি কন্টেন্টও। স্থানীয় বাজারের পাশাপাশি ওয়ালটন টিভি ভারত, নেপাল ও ভুটানে রপ্তানি হচ্ছে। আর এসব অঞ্চলের প্রায় সব গ্রাহকই টেলিভিশনে হিন্দি গান, ভিডিও এবং মুভি দেখেন। এ মাসেই বাজারে আসবে ওয়ালটন বাংলা ভয়েস কন্ট্রোল টিভি। প্রাথমিকভাবে ৩২, ৩৯ এবং ৪৩ ইঞ্চির তিনটি মডেল বাজারে ছাড়ছে ওয়ালটন। দাম ক্রেতাদের সামর্থ্যের মধ্যেই থাকবে বলে জানায় ওয়ালটন কর্তৃপক্ষ।

আরও সুবিধা

ওয়ালটনের স্মার্ট টিভির অ্যান্ড্রয়েড সেভেন অপারেটিং সিস্টেমের পরিচালিত। নতুন মডেলের সব স্মার্ট টিভিতে রয়েছে ১ গিগাবাইট র‌্যাম ও ৮ গিগাবাইট মেমোরি। রিমোট কন্ট্রোল যন্ত্র ছাড়াও স্মার্ট ফোনে ইনস্টল করা ই-শেয়ার অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায় ওয়ালটনের স্মার্ট টিভি। ই-শেয়ার থেকে গ্রাহক তার সুবিধামতো কি রিমোট, টাচ রিমোট, মাউস ও এয়ার মাউস মোট চারটি থেকে যেকোনো সুবিধা বেছে নিতে পারবেন। এর মাধ্যমে গ্রাহক ঘরের যেকোনো প্রান্ত থেকেও মুঠোফোনে নিয়ন্ত্রণ করতে পারবেন টিভি।

অত্যাধুনিক প্রযুক্তির প্যানেল, উচ্চগতির প্রসেসর, লার্জ ভিউয়িং অ্যাঙ্গেল, হাই কন্ট্রাস্ট পিকচার, ডলবি ডিজিটাল সাউন্ড সিস্টেম, আলট্রাস্লিম ডিজাইন ও সাশ্রয়ী মূল্যের জন্য স্থানীয় বাজারে ওয়ালটন স্মার্ট টিভির চাহিদা ও বিক্রি বেড়েছে। ছয় মাসের রিপ্লেসমেন্ট গ্যারান্টি সুবিধাসহ ৩২, ৩৯, ৪৩, ৪৯ ও ৫৫ ইঞ্চির এলইডি ও স্মার্ট টিভির প্যানেলে চার বছরের গ্যারান্টির সুবিধা দিচ্ছে দেশীয় এই প্রতিষ্ঠান। রয়েছে সর্বোচ্চ ৩৬ মাসের সহজ কিস্তির সুযোগ। আইএসও সনদপ্রাপ্ত সার্ভিস ম্যানেজমেন্টের আওতায় দেশব্যাপী বিস্তৃত ৭০টিরও বেশি সার্ভিস সেন্টারের মাধ্যমে ক্রেতাদের দ্রুত ও সর্বোত্তম বিক্রয়োত্তর সেবা দিচ্ছে ওয়ালটন।

বিশ্বকাপ উপলক্ষে ছাড়

ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষে বাংলাদেশের বাজারে অভাবনীয় মূল্য ছাড়ে টিভি বিক্রির ঘোষণা করেছে স্যামসাং। নির্দিষ্ট মডেলের স্যামসাং টিভি ক্রয়ের ক্ষেত্রে সর্বোচ্চ দুই লাখ টাকা ফেরতের (ক্যাশব্যাক) সুবিধা রয়েছে।

একটি টিভির সঙ্গে একটি রেফ্রিজারেটর বা একটি ওয়াশিং মেশিন কিনলে ক্রেতারা পাবেন ৫ শতাংশ ক্যাশব্যাক। পাশাপাশি, দুটি টিভির সঙ্গে একটি রেফ্রিজারেটর বা একটি ওয়াশিং মেশিন কম্বো প্যাকেজ ক্রয়ে ৮ শতাংশ ক্যাশব্যাক পাওয়া যাবে।

নিশ্চিত ক্যাশব্যাক ছাড়াও সর্বোচ্চ ৩৫ হাজার টাকা ক্যাশব্যাক উপভোগ করা যাবে টিভি বিনিময়ের ক্ষেত্রে। এ ছাড়া ৭১০০ ও ৭৪৭০ মডেলের আলট্রা হাইডেফিনেশন (ইউএইচডি) টিভি ক্রয় করে স্ক্র্যাচ কার্ড ঘষে সর্বোচ্চ ৫০ হাজার টাকা ক্যাশব্যাকেরও সুযোগ পাবেন ক্রেতারা।

প্রচারণা চলার সময়ে মূল্যহ্রাসে টিভি ক্রয়ের পাশাপাশি দুটি টিভি একত্রে ক্রয়ের ক্ষেত্রে ক্রেতারা ৫ শতাংশ ক্যাশব্যাক ও তিনটি ক্রয়ের ক্ষেত্রে ৮ শতাংশ পর্যন্ত সরাসরি ক্যাশব্যাক সুবিধা পাবেন। ক্যাম্পেইনের আওতায় আরও যা থাকছে তা হলো, ক্রেতারা স্যামসাংয়ের যেকোনো একটি পণ্য ক্রয় করে সম্পূর্ণ নতুন মিতসুবিশি ব্র্যান্ডের গাড়ি মেগা গিফট হিসেবে পাওয়ার সুযোগ পাবেন।

প্রচারণা প্রসঙ্গে স্যামসাং বাংলাদেশের কনজ্যুমার ইলেকট্রনিকসের হেড অব বিজনেস শাহরিয়ার বিন লুৎফর বলেন, স্যামসাং থেকে আমরা সব সময় পণ্য ব্যবহারের সর্বোৎকৃষ্ট অভিজ্ঞতা এবং ক্রেতাদের স্বাচ্ছন্দ্য প্রদানের চেষ্টা করে থাকি। বিশ্বকাপ ক্রিকেটকে মাথায় রেখে আমরা হোম অ্যাপ্লায়েন্স বিশেষ করে টিভির ওপর আকর্ষণীয় অফার চালু করেছি, যা ক্রেতাদের আনন্দকে দ্বিগুণ করবে।

বর্তমানে বাজারে রয়েছে স্যামসাংয়ের ২০ ইঞ্চি থেকে ৫৫ ইঞ্চি পর্যন্ত ২৯ মডেলের এলইডি টিভি। দাম ১১ হাজার ৯০০ টাকা থেকে ৫৯ হাজার ৯০০ টাকার মধ্যে। ৩২ থেকে ৫৫ ইঞ্চির এইচডি এবং ফুল-এইচডি স্মার্ট টিভি রয়েছে ৮ মডেলের। দাম ২২ হাজার ৯০০ থেকে ৬৯ হাজার ৯০০ টাকা। এ ছাড়া নতুন এসেছে ৫৫ ইঞ্চির ফোরকে রেজল্যুশনের স্মার্ট টিভি। দাম ৯৯ হাজার ৯০০ টাকা।

স্যামসাং টিভিতে আকর্ষণীয় মূল্য ছাড় ক্যাম্পেইন ঘোষণা করেছে। ছাড়কৃত মূল্যে স্যামসাং রিয়েল ফোরকে আলট্রা এইচডি (ইউএচডি) ৪৩ ইঞ্চি টিভির দাম ৫৭ হাজার ৯০০ টাকা, ৪৩ ইঞ্চির দাম ৬৫ হাজার ৯০০, ৪৯ ইঞ্চির দাম ৮৮ হাজার ৯০০, ৫০ ইঞ্চির দাম ৯৬ হাজার ৯০০ টাকা। ৩২ ইঞ্চি স্মার্ট টিভি ৩২ হাজার ৯০০, ৪৩ ইঞ্চি দুটি মডেলের টিভি দুটি দাম ৫২ হাজার ৯০০ ও ৭৫ হাজার ৯০০ টাকায় পাওয়া যাচ্ছে।

সনির ৪৩ ইঞ্চি টিভির দাম ৬৭ হাজার টাকা, ৪০ ইঞ্চির দাম ৩৮ হাজার টাকা এবং ৩২ ইঞ্চির দাম ৩০ হাজার টাকা।

ট্রান্সটেক ২৪ ইঞ্চি টিভির দাম ১২ হাজার ৫০০ টাকা, ৪০ ইঞ্চির স্মার্ট টিভির দাম ২৮ হাজার ৫০০ টাকা ও ৪৩ ইঞ্চি স্মার্ট টিভির দাম ৩৩ হাজার ৫০০ টাকা।

ভিশনের ২২ ইঞ্চি টিভির দাম ১১ হাজার ১০০ টাকা, ২৪ ইঞ্চি ১৪ হাজার ৫০০ টাকা, ৩২ ইঞ্চি ২০ হাজার ৭০০ টাকা, ৪৩ ইঞ্চি ৪৯ হাজার ও ৪৯ ইঞ্চি ৭২ হাজার ৫০০ টাকা। এলজি ২৪ ইঞ্চি টিভির দাম ১৮ হাজার ৪১০ টাকা, ৪৩ ইঞ্চি ৫২ হাজার, ৫৫ ইঞ্চি ১ লাখ ১৬ হাজার ৯০০ টাকা।

সিঙ্গারের ২২ ইঞ্চি টিভির দাম ১৩ হাজার ৫৯০ টাকা, ৩২ ইঞ্চির দাম ২৮ হাজার ৯৯০ টাকা।

এলজি ২৪ ইঞ্চির দাম ১৮ হাজার ৪১০ টাকা, ৪৩ ইঞ্চি ৫২ হাজার টাকা, ৫৫ ইঞ্চির দাম ১ লাখ ১৬ হাজার ৯০০ টাকা।

ভিশনের ২২ ইঞ্চি টিভির দাম ১১ হাজার ১০০ টাকা, ৩২ ইঞ্চির দাম ২০ হাজার ৭০০ টাকা, ৪৩ ইঞ্চির দাম ৪৯ হাজার টাকা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন