default-image

৫ আগস্ট লন্ডনের ব্যস্ততম হিথ্রো বিমানবন্দরে নেমেই বিভিন্ন দেশের উইকিপিডিয়ানদের (উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবক) চেক-ইন চোখে পড়ে ফেসবুকে। ৪৫ মিনিটের বিনা মূল্যে পাওয়া তারহীন ওয়াই-ফাই ইন্টারনেট ব্যবহার করে উইকিপিডিয়ানরা নিজেদের অবস্থান জানান দিচ্ছিলেন। বিমানবন্দর থেকে বের হওয়ার আগেই দেখা হয়ে গেল ভারতের কয়েকজন উইকিপিডিয়ানের সঙ্গে। উইকিপিডিয়ায় দীর্ঘদিন কাজের সুবাদে তাঁদের অনেকেই চেনা, তবে সরাসরি দেখা এবারই প্রথম। কুশলবিনিময় শেষে এসকসঙ্গে সবার হোটেলে যাত্রা।
৭৬টি দেশের প্রায় দেড় হাজার উইকিপিডিয়ান অংশ নিয়েছেন উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের বার্ষিক সম্মেলন উইকিম্যানিয়া ২০১৪-এ। দশমবারের মতো এ সম্মেলন এবার অনুষ্ঠিত হলো লন্ডনের দ্য বারবিকান সেন্টারে। ৮ থেকে ১০ আগস্ট পর্যন্ত চলে সম্মেলন। এর আগে আবার ৬ ও ৭ আগস্ট হয়েছে প্রাক-সম্মেলন এবং হ্যাকাথন। এবার উইকিম্যানিয়ায় বাংলা উইকিপিডিয়ার সবচেয়ে বড় দল অংশ নেয়। এ দলে ছিলেন বাংলা উইকিপিডিয়ার ব্যুরোক্র্যাট বেলায়েত হোসেন ও তানভির রহমান, প্রশাসক নাসির খান ও এই প্রতিবেদক এবং উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ আলী হায়দার খান। সম্মেলনের আয়োজক ছিল উইকিমিডিয়া ফাউন্ডেশন এবং উইকিপিডিয়া যুক্তরাজ্য।

default-image

যা ছিল সম্মেলনে
উইকিম্যানিয়ায় এবার জোর দেওয়া হয় মুক্ত তথ্য-উপাত্তের ওপর। বিশেষ করে উইকিপিডিয়ায় নিয়মিতভাবে যে বিশাল তথ্য-উপাত্ত যুক্ত হচ্ছে, সেটি কীভাবে আরও সহজে বিন্যস্ত করা যায় এবং ব্যবহারকারীদের তথ্য পাওয়ার সর্বোচ্চ সুযোগ নিশ্চিত করা যায়, সে বিষয় নিয়েই একাধিক গোলটেবিল, আলোচনা ও কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রাক-সম্মেলন এবং হ্যাকাথনে উইকিপিডিয়ার বিভিন্ন কারিগরি বিষয়ে একত্র হন শতাধিক উইকিপিডিয়ান। এতে উইকিমিডিয়া ফাউন্ডেশনের ভাষাবিষয়ক কারিগরি দলের সঙ্গে আলোচনায় অংশ নেন নাসির খান। তিনি বলেন, বাংলা উইকিপিডিয়ার ফন্টের কিছু সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। এ ধরনের আয়োজনে একসঙ্গে বিভিন্ন বিষয়ে অভিজ্ঞ উইকিপিডিয়ানরা থাকেন। ফলে, বিভিন্ন ভাষার নানা কারিগরি সমস্যার সমাধানও হয়ে যায়।
সম্মেলনে প্রতিদিনই বিষয়ভিত্তিক নানা আলোচনা, কর্মশালা, মিটআপ যেমন ছিল, তেমনি উইকিপিডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন প্রকল্প নিয়েও আলাদা একাধিক আলোচনা ছিল। উদ্ধোধনী অনুষ্ঠানে উইকিপিডিয়ার সহপ্রতিষ্ঠাতা জিমি ওয়েলস উইকিপিডিয়ানদের এ মিলনমেলায় সবাইকে স্বাগত জানান। সমাপনী দিনে নিজের বিশেষ উপস্থাপনায় উইকিপিডিয়ানদের পরামর্শ দেন। উইকিমিডিয়া ফাউন্ডেশনে নতুন নির্বাহী পরিচালক হিসেবে যোগ দেওয়া লিলা ত্রিতিকোভ এবারই প্রথম উইকিম্যানিয়ায় যোগ দেন। তিনি জানান, সারা বিশ্বের উইকিপিডিয়ানদের মাধ্যমে গড়ে উঠছে উইকিপিডিয়া। বিশাল এ দলের সঙ্গে কাজ করতে পেরে নিজে আনন্দিত বলেও উল্লেখ করেন তিনি।

এবারে পঞ্চমবারের মতো উইকিম্যানিয়ায় অংশ নেওয়া বেলায়েত হোসেন জানান, অন্যান্যবারের চেয়ে এবারে অংশগ্রহণকারীর সংখ্যা বেশি। নির্দিষ্টভাবে এবারের সম্মেলনে মুক্ত তথ্যের ওপরই বেশি জোর দেওয়া হয়েছে।
এবারের সম্মেলনে কাজাখস্তান সরকারের বিশেষ বৃত্তিতে ২০ জন শিক্ষার্থী অংশ নেন। এ দলের অমির জাক আসেট বলেন, ‘আমাদের সরকার এ সম্মেলনে অংশ নিতে সব খরচ দিয়েছে। আমরা অনেক কিছু শিখেছি এ সম্মেলন থেকে।’
এবারই প্রথম উইকিম্যানিয়ায় অংশ নেওয়া মিসরের উইকিপিডিয়ান রিম আল-কাশিফ জানান, এটা দারুণ এক সম্মেলন, যেখানে সারা বিশ্বের নানা ভাষাভাষী উইকিপিডিয়ানরা একসঙ্গে মিলিত হন! সত্যিই দারুণ অভিজ্ঞতা!

default-image

বাংলা উইকিপিডিয়া ও বাংলাদেশ
উইকিম্যানিয়ায় বিভিন্নভাবেই বাংলা উইকিপিডিয়া ও বাংলাদেশ ছিল আলোচনায়। উইকিমিডিয়া বাংলাদেশের স্থানীয় নিবন্ধন সফলভাবে শেষ হওয়ায় অনেকেই অভিনন্দন জানান। উইকিমিডিয়া ফাউন্ডেশনের পূর্ণাঙ্গ শাখা হিসেবে এখন থেকে কাজ করতে পারবে উইকিমিডিয়া বাংলাদেশ। নতুন নির্বাহী পরিচালক লিলা ত্রিতিকোভ বাংলা উইকিপিডিয়ানদের শুভেচ্ছা জানান। বাংলা উইকিপিডিয়ার দশম বছর পূর্তি হচ্ছে এবার। দ্বিতীয়বারের মতো উইকিমিডিয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান নির্বাচিত হওয়া জেন বার্ট ডি ব্রিডি বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তিতে অভিনন্দন জানান বাংলা উইকিপিডিয়ানদের। সম্ভব হলে উৎসব উদ্যাপনে বাংলা উইকিপিডিয়ানদের সঙ্গে যোগ দেওয়ার আগ্রহও প্রকাশ করেন তিনি।
উইকিমিডিয়া ফাউন্ডেশনের ফান্ড ডিসিমেশন কমিটির (এফডিসি) ভাইস চেয়ার আলী হায়দার খান জানান, উইকিমিডিয়া বাংলাদেশ বাংলা উইকিপিডিয়াকে এগিয়ে নিতে প্রয়োজনীয় নানা ধরেনের উদ্যোগ নেবে। বিশেষ করে বিনা মূল্যে উইকিপিডিয়া ব্যবহারের জন্য উইকিপিডিয়া জিরো প্রকল্পের মাধ্যমে বেশ কিছু আয়োজনও করা হবে।
বাংলাদেশে উইকিপিডিয়া জিরো প্রকল্পের নানা বিষয় এবং পরবর্তী পরিকল্পনা নিয়ে কথা বলেন উইকিমিডিয়ার মোবাইল ও পার্টনারশিপ বিভাগের পরিচালক ক্যারোলিন স্নোয়েডার। তিনি বলেন, ‘উইকিপিডিয়া জিরো প্রকল্পের মধ্যে বাংলাদেশ এবং বাংলা উইকিপিডিয়ানরা আমাদের জন্য একটি মডেল। বিশেষ করে আমাদের বিভিন্ন মোবাইল সহযোগী এবং স্থানীয় শাখা মিলে যেভাবে বাংলাদেশে এ প্রকল্প চলছে, তা অন্য দেশের জন্যও মডেল।’

অ্যাফকমে বাংলাদেশের তানভির
উইকিমিডিয়া ফাউন্ডেশনের নানা ধরনের স্বেচ্ছাসেবী কমিটি রয়েছে দুনিয়াজুড়ে। এর একটি হলো অ্যাফিলিয়েশন কমিটি (অ্যাফকম)। এটি বিভিন্ন চ্যাপ্টার ও গ্রুপকে অনুমোদন দেয়। উইকিম্যানিয়ার শেষ দিনে অ্যাফকমের নতুন কমিটির নাম ঘোষণা করা হয়েছে। এতে সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশের তানভির রহমান। তিনি এখন জার্মানিতে পড়াশোনা করছেন।

এগিয়ে চলছে উইকিপিডিয়া
যুক্তরাজ্যের মানুষ সেরা সব মিডিয়ার চেয়ে উইকিপিডিয়ার তথ্যকে বেশি বিশ্বাস করে, এমন তথ্য নিজের উপস্থাপনায় জানিয়েছেন জিমি ওয়েলস। আর ধীরে ধীরে সারা বিশ্বেই এগিয়ে চলছে উইকিপিডিয়া। জ্ঞান হবে উন্মুক্ত—এমন তত্ত্বে বিশ্বাসী জিমি সাম্প্রতিক ‘রাইট টু ফরগটেন’ আইনের তীব্র সমালোচনা করেন। সম্মেলনের শেষ দিনে বর্ষসেরা উইকিপিডিয়ান, উইকিপিডিয়ায় অবদান রাখা সেরা প্রতিষ্ঠান, গ্যালারি, লাইব্রেরি, আর্কাইভ, মিউজিয়াম (জিএলএএম) পুরস্কার তুলে দেওয়া হয় নির্বাচিতদের হাতে। অনুষ্ঠান শেষে উইকিমিডিয়া মেক্সিকোর হাতে উইকিম্যানিয়া ২০১৫ পতাকা তুলে দেওয়া হয়। আগামী বছর মেক্সিকোতে মিলনমেলায় মিলবেন উইকিপিডিয়ানরা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0