কয়েকটি উদ্ভাবনী অ্যাপ

বিজ্ঞাপন

দেশের সম্ভাবনাময় ও উদ্ভাবনী প্রকল্পগুলোকে স্বীকৃতি দিতে ‘বেসিস জাতীয় আইসিটি পুরস্কার’-এর আয়োজন করেছিল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। প্রথমবারের মতো প্রবর্তন করা এই পুরস্কার ১০ অক্টোবর রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয়েছে। ৪২টি প্রকল্প জেতে বেসিস জাতীয় আইসিটি পুরস্কার ২০১৭। এর মধ্যে ১৬টি প্রকল্প আলাদা বিভাগে চ্যাম্পিয়ন হয়। আয়োজকেরা জানিয়েছেন, সেরা প্রকল্পগুলোকে মনোনীত করা হবে আন্তর্জাতিক অ্যাপিকটা অ্যাওয়ার্ডসের জন্য। উল্লেখ্য, আগামী ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত হবে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস। এই পুরস্কারের জন্য ১৭টি বিভাগে ৩৬৫টি প্রকল্পের আবেদন জমা পড়েছিল। এরপর বিভিন্ন যাচাই-বাছাইয়ের মাধ্যমে বিজয়ীদের চূড়ান্ত করা হয়। লিডসফট বাংলাদেশ এই পুরস্কার প্রদানে সহায়তা করে। এতে চ্যাম্পিয়ন পুরস্কার প্রাপ্ত কয়েকটি প্রকল্প নিয়ে লিখেছেন এস এম নজিবুল্লাহ চৌধুরী

default-image

বাইনো, চ্যাম্পিয়ন, স্টার্টআপ বিভাগ

মাইক্রোটেক ইন্টারঅ্যাকটিভের ‘বাইনো’ অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তির অ্যাপ। ত্রিমাত্রিক অ্যানিমেটেড উদাহরণের মাধ্যমে বাচ্চারা এতে বর্ণমালা শিখতে পারবে। শিশুরা যাতে আনন্দ নিয়ে পড়াশোনা করতে পারে, এ জন্য অ্যাপটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মাসনুন কিবরীয়া। তিনি বলেন, ‘দিন দিন প্রযুক্তিপণ্যের প্রতি শিশুদের আগ্রহ বাড়ছে। তাই এমন অ্যাপ বানানো।’ পুরো প্রাথমিক শিক্ষাব্যবস্থাকে এমন প্রযুক্তির আওতায় আনতে চান তাঁরা। অ্যাপটি যে শুধু শিশুদের জন্য সীমাবদ্ধ থাকবে তা নয়। এতে নানা বিষয় যুক্ত করার কাজ চলছে। ফলে এই অ্যাপ ব্যবহার করে পদার্থ, জীববিজ্ঞান, রসায়নের মতো বিষয়সহ নানা বিষয়ে অনুশীলন করা যাবে। চলতি বছরের ৫ ফেব্রুয়ারি অ্যাপটি প্রকাশ করা হয়।

গুগল প্লে-স্টোর থেকে নামানোর ঠিকানা: https://goo.gl/kR1RsT

default-image

ব্লাইন্ড আই, চ্যাম্পিয়ন, স্কুল প্রকল্প

বছর দেড়েক আগের কথা। সকালে ঘুম ভাঙার পর কোনো কিছুই দেখতে পাচ্ছিলেন না ইফতেখার আহমেদ। এমন মুহূর্তে নিজের চশমাও খুঁজে পাচ্ছিলেন না। তখনই তাঁর মাথায় আসে, অন্ধরা কী করে জীবনযাপন করে? তাদের জন্য কিছু করা যায় কি না, এসব চিন্তাভাবনা। পরে খোঁজ নিয়ে দেখলেন বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর এ নিয়ে কোনো উদ্যোগ আছে নাকি। না পেয়ে নিজেই কিছু করার চেষ্টা শুরু করলেন। শুরু করলেন প্রোগ্রামিং ভাষা শেখা। তারপর ছয়-সাত মাসের প্রচেষ্টায় বানিয়ে ফেললেন ব্লাইন্ড আই নামের কম্পিউটার অ্যাপ্লিকেশন। রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্র ইফতেখার। তাঁর ব্লাইন্ড আইয়ে একজন অন্ধ কোনো প্রশ্ন ইংরেজিতে জিজ্ঞেস করলে উত্তর পাবেন। ধরুন, কেউ সময় জানতে চাচ্ছে, তা প্রশ্ন করলেই হবে। সঙ্গে সঙ্গেই মিলবে উত্তর। ইংরেজি যেকোনো বই পড়া থেকে শুরু করে উইকিপিডিয়া, গান শোনা, ইংরেজি সংবাদপত্র পড়াসহ নানা সুবিধা রয়েছে এতে। 

default-image

অটিজম বার্তা, চ্যাম্পিয়ন, ইনক্লুইশন ও কমিউনিটি বিভাগ

এটি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এআইএমএস ল্যাবের উদ্যোগ। অটিজম বার্তা মোবাইলভিত্তিক ইন্টারঅ্যাকটিভ ও কমিউনিটিভিত্তিক স্ক্রিনিং টুল, যা অটিজম নির্ণয় ও পর্যবেক্ষণের কাজে ব্যবহার করা হয়। বাবা-মায়েরা, চিকিৎসক ও স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষিত কর্মকর্তারা অ্যাপটি ব্যবহার করে অটিজম স্ক্রিনিং ও পরবর্তী করণীয় বিষয়গুলো জানতে পারবেন। অ্যাপটির মাধ্যমে পরীক্ষায় কোনো শিশুর অটিজম হওয়ার সম্ভাবনা প্রকাশ পেলে, তা নিকটস্থ অটিজম সেন্টারে স্বয়ংক্রিয়ভাবে জানিয়ে দেওয়া হবে। পাশাপাশি অভিভাবককেও জানানো হবে পরবর্তী করণীয় সম্পর্কে। এ ছাড়া নিয়মিত সেসব শিশুর মনিটরিংও করবে এই অ্যাপ।

গুগল প্লে-স্টোর থেকে নামানোর ঠিকানা: https://goo.gl/DFa7v5

default-image

বায়োস্কোপ
চ্যাম্পিয়ন, গণমাধ্যম ও বিনোদন প্রযুক্তি বিভাগ
বায়োস্কোপে চলচ্চিত্র, নাটক, মিউজিক ভিডিও, খেলাধুলার ভিডিওসহ দেশ-বিদেশের ৫০টির বেশি টিভি চ্যানেল দেখা যাবে। ওয়েব ও অ্যাপ—দুই মাধ্যমেই এসব সুবিধা পাওয়া যায়, এমনটাই জানিয়েছেন স্টিলার ডিজিটালের ব্যবস্থাপনা পরিচালক আহাদ মোহাম্মদ। স্টিলার ডিজিটাল বায়োস্কোপের ওয়েবভিত্তিক সেবা চালু করে গত বছরে। পরবর্তী সময়ে গ্রামীণফোনের সঙ্গে তারা অংশীদারত্বের ভিত্তিত্বে এই সেবা দিচ্ছে। চলতি বছরের আগস্টে বায়োস্কোপ অ্যাপ প্রকাশ করা হয়।

ওয়েব ঠিকানা: www.bioscopelive.com


গুগল প্লে-স্টোর থেকে নামানোর ঠিকানা: https://goo.gl/nnb7yA



default-image

শিক্ষা
চ্যাম্পিয়ন, ই-লার্নিং বিভাগ

দুর্গম অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পাঠদান করছে ‘শিক্ষা’ (www.shikkha.live)। কীভাবে? শিক্ষার পরিচালন প্রতিষ্ঠান র‍্যাশনাল টেকনোলজিসের পরিচালক তাশফিন দেলোয়ার বললেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি দূর শিক্ষা দেয় শিক্ষা। সরাসরি হওয়ায় শিক্ষার্থীরা পাঠদানকারী শিক্ষকের সঙ্গে আলোচনা করতে পারে। শিক্ষায় নিবন্ধন করে যেকোনো প্রতিষ্ঠান এই সেবা নিতে পারবে।

বেসিস জাতীয় আইসিটি পুরস্কারে চ্যাম্পিয়ন হওয়া আরও প্রকল্প

খুচরা উৎপাদন বিভাগ: প্রিজম ইআরপি রিটেইল এডিশন

যোগাযোগ বিভাগ: আরআইটিএস ব্রাউজার

বাণিজ্যিক শিল্প অ্যাপ্লিকেশন বিভাগ: এসএসএল কমার্স

শিল্পভিত্তিক অ্যাপ বিভাগ: প্রাইডেসিস ইআরপি

সরকার ও জনগণ বিভাগ: প্রিজম ইআরপি জে সিরিজ

শিক্ষার্থী প্রকল্প বিভাগ: সুবিধাবঞ্চিতদের জন্য কম খরচে পাঠদান পদ্ধতি

গবেষণা ও উন্নয়ন বিভাগ: মশার প্রকোপ নিধনে এজেন্টভিত্তিক মডেল

অ্যাপ্লিকেশন টুলস অ্যান্ড প্ল্যাটফর্ম বিভাগ: মোবাইলভিত্তিক উদ্ভাবনের মাধ্যমে কৃষি খাতে ই-সেবা

স্বাস্থ্য বিভাগ: সিএমইডি হেলথ

নিরাপত্তা বিভাগ: সিকুইপেন্ট

আধুনিক প্রযুক্তি বিভাগ: জি-রোবটিকস

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন